সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈশ্বিক ঋণ ১৮৪,০০,০০০ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বৈশ্বিক ঋণের পরিমাণ সর্বোচ্চ রেকর্ড মাত্রায় পৌঁছেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর সর্বশেষ প্রতিবেদন অনুসারে, বৈশ্বিক ঋণের পরিমাণ ১৮৪,০০,০০০ কোটি ডলারে পৌঁছেছে। এই হিসাবে বিশ্বের প্রত্যেক মানুষের গড় ঋণ ৮৬ হাজার ডলার। আইএমএফ জানায়, এই হিসাবে মুদ্রাস্ফীতিকে বিবেচনায় নেয়া হয়নি। বৈশ্বিক ঋণের অর্ধেকরই বেশি নিয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও জাপান। এই তিনটি দেশই বিশ্বের শীর্ষ ঋণগ্রহিতা দেশ।

সংস্থাটির প্রতিবেদন অনুসারে, ২০১৭ সালের বিশ্বের জিডিপির ২২৫ শতাংশের সমান বৈশ্বিক ঋণ। অক্টোবরে যে সম্ভাব্য পরিমাণের কথা বলা হয়েছিল সেটার চেয়ে ঋণের পরিমাণ বেশি। কারণ ওই সময় অনেক দেশই তাদের ঋণের অংক জানায়নি। এবার সেগুলো হালনাগাদ করা হয়েছে। আইএমএফ জানায়, এই প্রতিবেদনে উল্লেখ্যযোগ্য দিক হলো শীর্ষ ঋণগ্রহিতা দেশ হিসেবে চীনের উঠে আসা। এই শতাব্দীর শুরু থেকে বৈশ্বিক ঋণের পরিমাণ ৩ শতাংশেরও ছিল। এখন তা ১৫ শতাংশের বেশিতে পৌঁছে গেছে। বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের কারণে দ্রুত ঋণ গ্রহণের প্রবণতা বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। সূত্র : রাশিয়া টুডে।

২ হাজার ৩৫০ কোটি ডলার সংগ্রহ করছে সফটব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাপানের মোবাইল ব্যবসা খাতের প্রাথমিক গণপ্রস্তাব থেকে ২ হাজার ৩৫০ কোটি ডলার সংগ্রহ করতে যাচ্ছে সফটব্যাংক। যা জাপানের সর্ববৃহৎ আইপিও বিশ্বের দ্বিতীয় বৃহৎ আইপিও সংগ্রহ। গত সোমবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আইপিওতে প্রতিটি শেয়ারের দাম নির্ধারণ করা হয়েছে ১৬ ডলার। শেয়ারের চাহিদা বৃদ্ধির ওপরভিত্তি করে প্রতিষ্ঠানটি তাদের শেয়ারের সংখ্যা বৃদ্ধি করে উন্নীত করে ১৬ কোটিতে। এর আগে ২০১৪ সালে আইপিও’র মাধ্যমে আলিবাবা সর্বোচ্চ ২ হাজার ৫০০ কোটি ডলার সংগ্রহ করে।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা