বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবিনাদের পাশে ইউনিসেফ

সাবিনাদের পাশে ইউনিসেফ
  • বাফুফের সঙ্গে দুই বছরের চুক্তি

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবলের মাধ্যমে মেয়েদের ক্ষমতায়ন জোরদার করতে সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে দুই বছর মেয়াদী একটি অংশীদারিত্ব চুক্তি সই করেছে ইউনিসেফ বাংলাদেশ।

সবার জন্য, বিশেষ করে নারী ও মেয়েদের জন্য খেলাধুলার সুযোগ তৈরি করতে দীর্ঘদিনের প্রতিশ্রুতির অংশ হিসেবেই এই চুক্তি করা হয়েছে। এই অংশদারিত্বর আওতায় অ-১৬ জাতীয় নারী ফুটবল দলের সব আন্তর্জাতিক ম্যাচ ও অনুশীলন জার্সিতে ইউনিসেফের লোগো বসানো হবে। এছাড়াও বার্ষিক ভিত্তিতে বাংলাদেশের ৬৪ জেলায় জাতীয় প্রতিভা অন্বেষণ কর্মসূচী ও ফুটবল টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে ফুটবল খেলায় মেয়েদের উৎসাহিত করতে বাফুফের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে ইউনিসেফ। অংশীদারিত্বের শর্ত অনুযায়ী বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের বিশেষ উন্নয়ন অংশীদার হিসেবে ইউনিসেফকে নিয়োগ দিয়েছে বাফুফে।

বাফুফের সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন এবং ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এ্যাডওয়ার্ড বেগবেদার নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বেগবেদার বলেন, ‘এই উদ্যোগ দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত প্রতিভা তুলে আনার মাধ্যমে খেলাধুলার জগতে ইউনিসেফের অংশীদারিত্ব বাড়ানোর একটি অনন্য সুযোগ তৈরি করবে। যেহেতু বাইরের ক্রিয়াকলাপ স্বাভাবিকভাবেই শিশুদের টানে, তাই খেলাধুলার মাধ্যমে শিশুদের কাছে পৌঁছানো ছিল ইউনিসেফের জন্য একটি সুস্পষ্ট পদক্ষেপ এবং সাধারণভাবে শিশুদের, বিশেষ করে মেয়ে শিশুদের ক্ষমতায়নে ফুটবলের মতো খেলা কার্যকর ভূমিকা রাখতে পারে। বাংলাদেশের মেয়েদের অ-১৬ জাতীয় দলের খেলোয়াড়রা এখন মেয়েদের ক্ষমতায়ন ও শৃঙ্খলমুক্তির আদর্শস্বরূপ এবং তারা দেশের অন্য মেয়েদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাফুফের মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, বাফুফে সদস্য শওকত আলী খান জাহাঙ্গীর, মাহিউদ্দিন আহমদ সেলিম ও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ প্রমুখ।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত