মঙ্গলবার ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারনেটের সব স্তরে ভ্যাট ৫ শতাংশ হচ্ছে

জনকণ্ঠ ডেস্ক ॥ ইন্টারনেটের ভ্যাট (মূল্য সংযোজন কর) নিয়ে সব ধরনের জটিলতার অবসান হতে যাচ্ছে। এই লক্ষ্যে ইন্টারনেটের সব স্তরে ভ্যাট ৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। এটি কার্যকর হবে ১ ডিসেম্বর থেকে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এই তথ্য জানিয়েছেন। খবর ওয়েবসাইটের।

মন্ত্রী বলেন, ‘ইন্টারনেটের বিভিন্ন স্তরে যেমন আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) পর্যায়ে ৫ শতাংশ এবং এনটিটিএন (ন্যাশনাল নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) পর্যায়ে যে ১৫ শতাংশ ভ্যাট ছিল, তা কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ আগে থেকেই ছিল।’ তিনি আরও জানান, নতুন এই সিদ্ধান্তের কারণে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (আইএসপি) খরচ কম হবে। ফলে গ্রাহকের ইন্টারনেট সেবা পাওয়ার খরচও কমবে। এতে রাজস্ব আয়ও বাড়বে। প্রসঙ্গত, এ বছর সংসদে বাজেট পাসের দিন ইন্টারনেটের ওপর আরোপিত ভ্যাট ১৫ থেকে ৫ শতাংশ করা হয়, যা ১ জুলাই থেকে কার্যকরও হয়েছে। এই সংবাদে ইন্টারনেট ব্যবহারকারীরা আশান্বিত হলেও দুঃসংবাদ শোনান ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও মোবাইলফোন অপারেটররা। ইন্টারনেট ব্যবসায়ীরা বলেন, গ্রাহকের ভ্যাট ৫ শতাংশ করা হলেও আইএসপিগুলোর ওপর এনটিটিএন সেবার ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট (মূল্য সংযোজন কর) আরোপ করা হয়। জানা যায়, এনটিটিএন (ভূগর্ভস্থ ক্যাবল সেবা) প্রতিষ্ঠানগুলোর সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট ধার্য আগে থেকেই ছিল। আর আইআইজির (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) সেবার ওপর ছিল ১৫ শতাংশ ভ্যাট। এই দুটি ভ্যাটই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো ‘রিবেট’ পেত। এবারের বাজেটে ‘রিবেট’ সুবিধা বাতিল করে এনটিটিএন সেবার ওপর ১৫ শতাংশ এবং আইআইজির ওপর ৫ শতাংশ ভ্যাট ধার্য করা হয়েছে। ফলে ইন্টারনেট সেবাদাতাদের কাঁচামাল (ইন্টারনেট ব্যান্ডউইথ) ক্রয় ও পরিবহনের খরচ বেড়ে যায়। বিভিন্ন সূত্রে জানা গেছে, গত ২৫ নবেম্বর অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বিটিআরসির চেয়ারম্যান, আইএসপিএবির প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ইন্টারনেটের সব স্তরে ভ্যাট ৫ শতাংশ করতে অর্থমন্ত্রী নির্দেশনা দেন। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, ‘এসআরও জারি না হওয়া পর্যন্ত আমরা এ বিষয়ে আশাবাদী হতে পারছি না।’ তিনি আরও বলেন, ভ্যাট সব স্তরে ৫ শতাংশ করা হলেও আমাদের কস্ট অব প্রোডাক্ট এবং সার্ভিস কিছুটা হলেও কমবে। এতে পক্ষান্তরে গ্রাহকও উপকৃত হবেন। ইন্টারনেট ব্যবহার খরচ আরও কমানো সম্ভব হবে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
গৃহকর্মীর আড়ালে সক্রিয় সংঘবদ্ধ চক্র         অতি দলিত অচ্ছুত শ্রেণী, এখনও পিছিয়ে পড়া         নিজের সুরক্ষা নিজেকেই দিতে হবে ॥ তথ্যমন্ত্রী         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪৭         করোনা : ইন্টারভিউ ছাড়াই দ্রুত ৮ হাজার ডাক্তার-নার্স নিয়োগ : স্বাস্থ্যমন্ত্রী         ‘বড় অপরাধে আটকাবে পেনশন, আইন বহাল’         বিধিনিষেধে শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় ক্ষতিগ্রস্তদের সাড়ে ৪ কোটি টাকা, ৯৪৭৫ টন চাল বরাদ্দ         লকডাউন : বিনা প্রয়োজনে বের হওয়ায় রাজধানীতে গ্রেফতার ৫৬৬         চার গুণ ভাড়া বেশি দিয়ে ঢাকা ফিরছেন যাত্রীরা         কড়াকড়ি তবুও রাজধানীতে বেড়েছে যান চলাচল         আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ করার সুযোগ         ‘ওয়ার্ড পর্যায় থেকে টিকাদান কার্যক্রম জোরদার করা হচ্ছে’         মাদারীপুর-কক্সবাজার-সুনামগঞ্জে নতুন ৩ উপজেলা         ঢামেকে প্রথমবারের মতো করোনা প্রণোদনা পেলেন নার্সরা         জমা নেওয়া হচ্ছে ‘জরুরি’ পাসপোর্টের আবেদন         মানব দেহে বঙ্গভ্যাক্স পরীক্ষার অনুমতি চেয়ে উকিল নোটিশ         ডিজিটাল নিরাপত্তা আইন ॥ বাতিলের আহবান অ্যামনেস্টির         স্ত্রী লিপির জন্য দোয়া চেয়েছেন শামীম ওসমান         ভূমি জরিপ অধিদফতরে নতুন ডিজি, বনশিল্প করপোরেশনে চেয়ারম্যান