বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দাবানল নিয়ন্ত্রণে বোয়িং ৭৩৭ বিমান

দাবানল নিয়ন্ত্রণে বোয়িং ৭৩৭ বিমান

অনলাইন ডেস্ক ॥ যাত্রী পরিবহনে সুনাম কুড়ানো বোয়িং ৭৩৭-কে এবার ব্যবহার করা হয়েছে দাবানল নিয়ন্ত্রণে। বেশ কিছু ‘বাড়তি’ সুবিধার কথা বিবেচনায় রেখে টুইনজেট সরু এ প্লেন ব্যবহার করা হয়েছে। তবে এজন্য প্লেনটিকে কিছুটা ‘মডিফাই’ করতে হয়েছে।

গত বৃহস্পতিবার ও শুক্রবার অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসের দাবানল নিয়ন্ত্রণে একটি ‘মডিফাইড বোয়িং ৭৩৭’ প্লেন ব্যবহার করে কর্তৃপক্ষ। দাবানল নিয়ন্ত্রণে ওয়াটার-বোমিং এয়ারক্রাফট হিসেবে বোয়িংটি ব্যবহার করা হয়।

এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে, প্রথমবারের মতো দাবানলে ব্যবহার করা হয়েছে একটি মডিফাইড বোয়িং ৭৩৭।

জানা যায়, বোয়িংটি ১৫ হাজার লিটার (৪ হাজার গ্যালন) পানি এবং অগ্নি প্রতিরোধক বহনে সক্ষম। এছাড়া এটি অতিরিক্ত ফায়ার-ফাইটারও ধারণ করতে পারে।

বোয়িং ৭৩৭-কে একটি এয়ার ট্যাঙ্কারে রূপান্তরিত করেছে কানাডিয়ান কোম্পানি কলসন এভিয়েশন। এছাড়া এটি নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রুর্যাল ফায়ার সার্ভিসের সঙ্গে চুক্তিবদ্ধ।

এই অগ্নিনির্বাপক সংস্থাটিতে আরও নয়টি ওয়াটার-বোমিং এয়ারক্রাফট রয়েছে। ওই নয়টি এয়ারক্রাফটের মধ্যে একটি ৪৫ হাজার লিটার পানি ও অগ্নিনির্বাপক ধারণক্ষমতা রাখে।

এ নিয়ে সংস্থাটির মুখপাত্র ক্রিস গার্লিক বলেন, মডিফাইড ৭৩৭ একটি বাস্তবসম্মত বহুমুখী ব্যবস্থা। বিশাল পরিমাণে পানি ও অগ্নিনির্বাপক নিয়ে দাবানলে আক্রান্ত এলাকায় ফেলতে বোয়িংটি বেশ দক্ষ।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ