শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদার বিরুদ্ধে রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি

স্টাফ রিপোর্টার ॥ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করায় হাইকোর্টের দেয়া রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। মঙ্গলবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব এ রায় প্রত্যাখ্যান করে বলেছেন খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতেই নিম্ন আদালতের ৫ বছরের বাড়িয়ে ১০ বছর সাজা দিয়েছে হাইকোর্ট। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এ রায়ে আমাদের বিস্মিত ও স্তম্ভিত করেছে। এ রায়র কারণে সংলাপ কতটুকু সফল হবে এ নিয়ে জনমনে সংশয় ও প্রশ্ন রয়েছে।

ফখরুল বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদ- দিয়েছেন হাইকোর্ট। অস্বাভাবিক এই রায়ে সরকারী ইচ্ছার প্রতিফলন ঘটেছে। ওই মামলায় বিচারিক আদালতের রায়ে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদ- ও অর্থদণ্ডের আদেশ দেয়া হয়েছিল। অথচ হাইকোটে সেই সাজা বাড়িয়ে ১০ বছর করে দেয়া হয়েছে। এই রায় আমাদের পুরোপুরি স্তম্ভিত করেছে, বিস্মিত করেছে। তাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও নজিরবিহীন এই রায় আমরা প্রত্যাখ্যান করছি। ভবিষ্যতে জনগণই বিচার করবে খালেদা জিয়ার বিরুদ্ধে কি রায় হওয়া উচিত ছিল।

ফখরুল বলেন, যে মামলায় খালেদা জিয়াকে এই সাজা দেয়া হলো, সেই মামলায় তার সংশ্লিষ্টতা কখনোই প্রমাণিত হয়েছে বলে জানা নেই। অথচ সেই মামলায় আজ উচ্চ আদালতে সাজা বাড়ানো হলো। ফখরুল বলেন, বর্তমান সরকার বিএনপিকে নির্বাচনের বাইরে রাখতে চায়, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানকে নির্বাচনের বাইরে রাখতে চায় এবং রাজনীতি থেকে দূরে সরিয়ে দিতে চায়।

আজ, কাল ও ৫ নবেম্বর ঢাকায় কর্মসূচী পালনের অনুমতি পেল বিএনপি ॥ জিয়া চ্যারিটেবল এবং অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে সাজা দিয়ে রায়ের প্রতিবাদে আজ ঢাকায় মানববন্ধন ও আগামীকাল গণঅনশন কর্মসূচী পালনের অনুমতি পেয়েছে বিএনপি। এছাড়া ২ নবেম্বরের পরিবর্তে ৫ নবেম্বর সমাবেশ করার অনুমতি পেয়েছে। বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে জানানো হয়েছে আজ বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও আগামীকাল সকাল ১০টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে গণঅনশন কর্মসূচী পালন করা হবে। এ ছাড়া নবেম্বর বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চাইলেও পুলিশের পক্ষ থেকে ৫ নবেম্বর সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি