শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদার বিরুদ্ধে রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি

স্টাফ রিপোর্টার ॥ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করায় হাইকোর্টের দেয়া রায় প্রত্যাখ্যান করেছে বিএনপি। মঙ্গলবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব এ রায় প্রত্যাখ্যান করে বলেছেন খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতেই নিম্ন আদালতের ৫ বছরের বাড়িয়ে ১০ বছর সাজা দিয়েছে হাইকোর্ট। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এ রায়ে আমাদের বিস্মিত ও স্তম্ভিত করেছে। এ রায়র কারণে সংলাপ কতটুকু সফল হবে এ নিয়ে জনমনে সংশয় ও প্রশ্ন রয়েছে।

ফখরুল বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদ- দিয়েছেন হাইকোর্ট। অস্বাভাবিক এই রায়ে সরকারী ইচ্ছার প্রতিফলন ঘটেছে। ওই মামলায় বিচারিক আদালতের রায়ে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদ- ও অর্থদণ্ডের আদেশ দেয়া হয়েছিল। অথচ হাইকোটে সেই সাজা বাড়িয়ে ১০ বছর করে দেয়া হয়েছে। এই রায় আমাদের পুরোপুরি স্তম্ভিত করেছে, বিস্মিত করেছে। তাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও নজিরবিহীন এই রায় আমরা প্রত্যাখ্যান করছি। ভবিষ্যতে জনগণই বিচার করবে খালেদা জিয়ার বিরুদ্ধে কি রায় হওয়া উচিত ছিল।

ফখরুল বলেন, যে মামলায় খালেদা জিয়াকে এই সাজা দেয়া হলো, সেই মামলায় তার সংশ্লিষ্টতা কখনোই প্রমাণিত হয়েছে বলে জানা নেই। অথচ সেই মামলায় আজ উচ্চ আদালতে সাজা বাড়ানো হলো। ফখরুল বলেন, বর্তমান সরকার বিএনপিকে নির্বাচনের বাইরে রাখতে চায়, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানকে নির্বাচনের বাইরে রাখতে চায় এবং রাজনীতি থেকে দূরে সরিয়ে দিতে চায়।

আজ, কাল ও ৫ নবেম্বর ঢাকায় কর্মসূচী পালনের অনুমতি পেল বিএনপি ॥ জিয়া চ্যারিটেবল এবং অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে সাজা দিয়ে রায়ের প্রতিবাদে আজ ঢাকায় মানববন্ধন ও আগামীকাল গণঅনশন কর্মসূচী পালনের অনুমতি পেয়েছে বিএনপি। এছাড়া ২ নবেম্বরের পরিবর্তে ৫ নবেম্বর সমাবেশ করার অনুমতি পেয়েছে। বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে জানানো হয়েছে আজ বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও আগামীকাল সকাল ১০টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে গণঅনশন কর্মসূচী পালন করা হবে। এ ছাড়া নবেম্বর বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চাইলেও পুলিশের পক্ষ থেকে ৫ নবেম্বর সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত