বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি

  • শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। সংগঠনের নেতারা এই দাবিকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৪০তম বিসিএসের আওতাভুক্ত করার দাবি জানায়।

শনিবার সকাল ১১টার দিকে আন্দোলনকারীরা জাতীয় জাদুঘরের সামনে থেকে প্রায় দু’শ জনের একটি মিছিল নিয়ে শাহবাগে অবস্থান কর্মসূচী শুরু করে। অবরোধের ফলে শাহবাগ হয়ে ফার্মগেট, মৎস্যভবন, সাইন্স্যল্যাব ও টিএসসিমুখী গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা শাহবাগে অবস্থান কর্মসূচী চালিয়ে যাবে বলে ঘোষণা দেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে ২০১২ সাল থেকে আন্দোলন করে আসছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। ওই বছরের ৩১ জানুয়ারি বর্তমান রাষ্ট্রপতি ও তৎকালীন স্পীকার আবদুল হামিদ এ দাবির সঙ্গে একাত্মতা পোষণ করেন এবং তা জাতীয় সংসদে উপস্থাপন করেন। তখন একাধিক মন্ত্রী, শতাধিক সাংসদ এমনকি বিরোধী দলীয় নেত্রীও এ প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু নানা অজুহাত দেখিয়ে তরুণদের এ দাবি আজও পূরণ হয়নি।

এতে আরও বলা হয়, গত ২৭ জুন ও ১০ সেপ্টেম্বর জনপ্রশাসন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চাকরির বয়স ৩৫-এ উন্নীত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করে। কিন্তু তিন মাস অতিবাহিত হয়ে গেলেও সুপারিশ এখনও বাস্তবায়ন হয়নি। ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, কিন্তু এখনও ৩৫ এর প্রজ্ঞাপন প্রকাশিত হয়নি। তাই দ্রুত প্রজ্ঞাপন জারি করে তরুণ সমাজের দাবি পূরণ করতে হবে।

সাধারণ ছাত্রপরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, আমরা দীর্ঘদিন যাবত চাকরিতে প্রবেশের বয়স ৩৫-এ উন্নীত করার দাবিতে আন্দোলন করে আসছি। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি তিনবার সুপারিশ করা সত্ত্বেও এটি মন্ত্রণালয়ে ঝুলে আছে। ৪০তম বিসিএসের আগেই প্রজ্ঞাপন জারির কথা। কিন্তু কোন অজানা কারণে তা এখনও হয়নি। তাই আমরা অবিলম্বে প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে লাগাতার অবস্থান নিয়েছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা অবস্থান ছাড়ব না। প্রয়োজনে আমরা গণগ্রেফতার হব।

সমাবেশে অংশ নেয়া শরিফুল ইসলাম নামের এক অবরোধকারী বলেন, সেশন জটের অজুহাতে ২৬ লাখ উচ্চশিক্ষিত তরুণের এই দাবি আজও মেনে নেয়া হয় নাই। চাকরির বয়স বাড়ানো না হলে তা দেশের উন্নয়নের পথে বাধা হতে পারে। বিশ্বের প্রায় ১০৭টি দেশে চাকরির বয়সের বিষয়ে খোঁজ নিয়ে আমরা জেনেছি, যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপসহ এসব দেশে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ থেকে ৫৯।

এদিকে দুপুর সোয়া ১২টার দিকে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে শাহবাগে আসেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ সময় আন্দোলনকারীদের দাবি-দাওয়া প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরার আশ্বাস দিয়ে তিনি বলেন, ছাত্রলীগ সবসময় সাধারণ ছাত্রদের সংগঠন। যে কোন ন্যায্য দাবিতে ছাত্রলীগ সাধারণ ছাত্রদের সঙ্গে থাকবে। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবির কথা আমরা অতীতেও প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি