বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি

  • শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। সংগঠনের নেতারা এই দাবিকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৪০তম বিসিএসের আওতাভুক্ত করার দাবি জানায়।

শনিবার সকাল ১১টার দিকে আন্দোলনকারীরা জাতীয় জাদুঘরের সামনে থেকে প্রায় দু’শ জনের একটি মিছিল নিয়ে শাহবাগে অবস্থান কর্মসূচী শুরু করে। অবরোধের ফলে শাহবাগ হয়ে ফার্মগেট, মৎস্যভবন, সাইন্স্যল্যাব ও টিএসসিমুখী গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা শাহবাগে অবস্থান কর্মসূচী চালিয়ে যাবে বলে ঘোষণা দেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে ২০১২ সাল থেকে আন্দোলন করে আসছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। ওই বছরের ৩১ জানুয়ারি বর্তমান রাষ্ট্রপতি ও তৎকালীন স্পীকার আবদুল হামিদ এ দাবির সঙ্গে একাত্মতা পোষণ করেন এবং তা জাতীয় সংসদে উপস্থাপন করেন। তখন একাধিক মন্ত্রী, শতাধিক সাংসদ এমনকি বিরোধী দলীয় নেত্রীও এ প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু নানা অজুহাত দেখিয়ে তরুণদের এ দাবি আজও পূরণ হয়নি।

এতে আরও বলা হয়, গত ২৭ জুন ও ১০ সেপ্টেম্বর জনপ্রশাসন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চাকরির বয়স ৩৫-এ উন্নীত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করে। কিন্তু তিন মাস অতিবাহিত হয়ে গেলেও সুপারিশ এখনও বাস্তবায়ন হয়নি। ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, কিন্তু এখনও ৩৫ এর প্রজ্ঞাপন প্রকাশিত হয়নি। তাই দ্রুত প্রজ্ঞাপন জারি করে তরুণ সমাজের দাবি পূরণ করতে হবে।

সাধারণ ছাত্রপরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, আমরা দীর্ঘদিন যাবত চাকরিতে প্রবেশের বয়স ৩৫-এ উন্নীত করার দাবিতে আন্দোলন করে আসছি। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি তিনবার সুপারিশ করা সত্ত্বেও এটি মন্ত্রণালয়ে ঝুলে আছে। ৪০তম বিসিএসের আগেই প্রজ্ঞাপন জারির কথা। কিন্তু কোন অজানা কারণে তা এখনও হয়নি। তাই আমরা অবিলম্বে প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে লাগাতার অবস্থান নিয়েছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা অবস্থান ছাড়ব না। প্রয়োজনে আমরা গণগ্রেফতার হব।

সমাবেশে অংশ নেয়া শরিফুল ইসলাম নামের এক অবরোধকারী বলেন, সেশন জটের অজুহাতে ২৬ লাখ উচ্চশিক্ষিত তরুণের এই দাবি আজও মেনে নেয়া হয় নাই। চাকরির বয়স বাড়ানো না হলে তা দেশের উন্নয়নের পথে বাধা হতে পারে। বিশ্বের প্রায় ১০৭টি দেশে চাকরির বয়সের বিষয়ে খোঁজ নিয়ে আমরা জেনেছি, যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপসহ এসব দেশে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ থেকে ৫৯।

এদিকে দুপুর সোয়া ১২টার দিকে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে শাহবাগে আসেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ সময় আন্দোলনকারীদের দাবি-দাওয়া প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরার আশ্বাস দিয়ে তিনি বলেন, ছাত্রলীগ সবসময় সাধারণ ছাত্রদের সংগঠন। যে কোন ন্যায্য দাবিতে ছাত্রলীগ সাধারণ ছাত্রদের সঙ্গে থাকবে। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবির কথা আমরা অতীতেও প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেছি।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ