শনিবার ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে সূচক দুই বছরের মধ্যে সর্বনিম্ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে বড় দরপতন অব্যাহত রয়েছে। আগের দিনের ধারাবাহিকতায় সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক প্রায় পৌনে এক শ’ পয়েন্ট কমেছে। এর মাধ্যমে ডিএসইর প্রধান সূচক ৫ হাজার দুই শ’ পয়েন্টের ঘরে নেমে আসে। ডিএসইতে তিন মাস পর সার্বিক সূচক ৫ হাজার দুই শ’ পয়েন্টের ঘরে নেমে গেছে। যা গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট আতঙ্কে শেয়ারবাজারে এমন ধস হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, শেয়ারবাজারে চলমান ধসের পেছনে বিনিয়োগকারীদের আতঙ্ক কাজ করছে। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে এই আতঙ্ক তৈরি হয়েছে। এছাড়া শেয়ারবাজারে ধস হওয়ার মতো কোন কারণ নেই। আতঙ্কিত হলে শেয়ার বিক্রি করা উচিত হবে না।

জানা গেছে, সোমবারও সূচকের সঙ্গে উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেনও।

জানা গেছে, ডিএসইতে ৪৩৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৯ ও ১৮৫৯ পয়েন্টে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে ৬৪টি বা ১৮.৮২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৩৬টি বা ৬৯.৪১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি বা ১১.৭৬ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এদিন কোম্পানির ২৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ২৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ২১ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ইফাদ অটোস, ভিএফএস থ্রেড ডাইং, বিবিএস কেবলস এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪১টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। সিএসইতে মোট ১৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯