রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণতন্ত্রের সপক্ষের শক্তিকে জেগে ওঠার আহ্বান বি চৌধুরীর

স্টাফ রিপোর্টার ॥ সুশাসন প্রতিষ্ঠার জন্য গণতন্ত্রের সপক্ষের শক্তিকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এ বাংলাদেশ মুসলিম লীগের নবম জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরী বলেন, ছলচাতুরীর নির্বাচন হলে বাংলাদেশের গণতন্ত্র চিরতরে শেষ হয়ে যাবে। এবারের সংগ্রাম হবে মানুষের অধিকারের সংগ্রাম। যারাই গণতন্ত্রের সপক্ষের শক্তি, তাদের জেগে উঠতে হবে। প্রতিবাদ করতে হবে। প্রহসনের নির্বাচন আমরা মানব না। জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা করা এটাই হচ্ছে একমাত্র সংগ্রাম।

২০১৪ সালে ভোটারবিহীন নির্বাচন করে প্রধানমন্ত্রী সবার অংশগ্রহণে পুনরায় ভোটের ওয়াদা করে তা বরখেলাপ করেছেন বলে অভিযোগ করেন বিকল্পধারার সভাপতি। তিনি বলেন, পবিত্র কোরানে স্পষ্ট বলা আছে, ওয়াদার বরখেলাপকারী সত্যিকারের মুসলমান না।

মুসলিম লীগের উদ্দেশে বি চৌধুরী বলেন, রাজনীতিতে মুসলিম লীগের গৌরবময় ইতিহাস রয়েছে। তবে বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে রাজনীতি করতে হবে।

অনুষ্ঠানের আরেক অতিথি জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ বি চৌধুরীদের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমালোচনা করে বলেন, সবাইকে নিয়ে ঐক্যের কথা বলা হচ্ছে। কিন্তু সেখানে এনডিএম বা মুসলিম লীগকে দাওয়াত দেয়া হয়নি। এ ছাড়া তিনি মুসলিম লীগকে আরও উদার রাজনীতি করার আহ্বান জানান।

বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে বলেন, দেশ এখন দুটি জোটে বিভক্ত। কিন্তু যে জোটই ক্ষমতায় থাকে দখলের রাজনীতির পরিবর্তন হয় না।

আধিপত্যবাদী আগ্রাসন থেকে দেশরক্ষা, গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে হওয়া এ কাউন্সিল থেকে নয়টি প্রস্তাব গ্রহণ করা হয়। দলের ভারপ্রাপ্ত সভাপতি বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে আরও বক্তব্য দেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমির শাহ আতাউল্লাহ, নেজামে ইসলাম পার্টির মুফতি ইজাহারুল ইসলামসহ মুসলিম লীগের বিভিন্ন জেলার নেতারা।

এর আগে শুক্রবার রাতে এক অনুষ্ঠানে যুক্তফ্রন্ট চেয়ারম্যান বদরুদ্দোজা চৌধুরী নিয়ন্ত্রিত নির্বাচন রুখে দেয়ার জন্য যুক্তফ্রন্টের পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। কুড়িল বিশ্বরোডের দলের কেন্দ্রীয় কার্যালয়ে ক্রীড়া ব্যক্তিত্ব ও পেশাজীবীসহ বিভিন্ন দলের নেতা-কর্মীদের বিকল্পধারায় যোগদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা গণতান্ত্রিক নির্বাচন চাই। ২০১৪ সালে দেশের মানুষ ভোটাধিকার বঞ্চিত হয়েছে। সংসদের অধিকাংশ আসনে বিনা ভোটে সরকারী দলের সদস্যরা নির্বাচিত হয়েছে। ভোটে অনির্বাচিত সংসদ সদস্যরা মন্ত্রী হয়েছেন, সংবিধান সংশোধন করেছেন এবং অনেকে ব্যাপক দুর্নীতির অংশীদার হয়েছেন। তিনি বলেন, খুলনা, বরিশাল, রাজশাহী, গাজীপুরের সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটের আগে বিরোধী দলের এজেন্ট, কর্মী ও নেতাদের গ্রেফতার করে সরকারী দল বিজয় ছিনিয়ে নিয়েছে। এই ধরনের নির্বাচন আবার যদি জাতীয় সংসদে হয় তা হলে গণতন্ত্র চিরনির্বাসিত হবে। দেশবাসী আর ছিনিয়ে নেয়া নির্বাচন হতে দিবে না।

তিনি বলেন, যুক্তফ্রন্ট দেশবাসীর কাছে আহ্বান রাখছে এই ধরনের নিয়ন্ত্রিত নির্বাচন রুখে দিতে হবে। আমরা গণতান্ত্রিক নির্বাচন চাই। সংসদ ও মন্ত্রিসভা ভেঙ্গে দিতে হবে। নির্বাচনে সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে। নির্বাচনের আগে সব রাজবন্দীকে মুক্তি দিতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। প্রয়োজনে সংবিধান সংশোধন করতে হবে।

শীর্ষ সংবাদ:
‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬