শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যানসারে বিশ্বে চলতি বছরে মারা যেতে পারেন এক কোটি মানুষ

ক্যানসারে বিশ্বে চলতি বছরে মারা যেতে পারেন এক কোটি মানুষ

অনলাইন ডেস্ক ॥ পরিবর্তিত খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবন সঙ্গে ভেজাল ও দূষণ। এ সব কারণেই বিশ্ব জুড়ে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। ক্যানসারের বিস্তৃত চলাচল। বিজ্ঞান এগোলেও এই মারণ রোগের সঙ্গে এখনও এঁটে উঠতে পারেনি চিকিৎসা বি়জ্ঞান।

বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্বই দিনে দিনে অসহায় ভাবে হেরে যাচ্ছে এই অসুখের কাছে। সেই ভাবনাকে উস্কে দিয়েছে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি)।

ক্যানসারের প্রকোপে গোটা বিশ্বে চলতি বছরেও মারা যেতে পারেন প্রায় এক কোটি মানুষ। পরিসংখ্যান অনুযায়ী, এঁদের প্রত্যেকেই এই মারণ রোগের অন্তিম পর্যায়ে রয়েছেন।

সম্প্রতি তাদের একটি সমীক্ষায় উঠে এল এমনই তথ্য। শুধু তা-ই নয়, ২০১৮-তে দুনিয়া জুড়ে ক্যানসার আক্রান্তের সংখ্যাও নেহাত কম নয়। এ বছর এই অসুখের শিকার হয়েছেন প্রায় ১ কোটি ৮০ লক্ষ মানুষ।

এর আগেও ক্যানসার নিয়ে এমন পর্যালোচনা করেছিল আইএআরসি। বছর ছয়েক আগের সেই সমীক্ষায় ক্যানসার আক্রান্তের সংখ্যা ছিল ১ কোটি ৪১ লক্ষ। তাঁদের মধ্যে প্রায় ৮২ লক্ষের মৃত্যু ঘটে। প্রতি পাঁচ জনের এক জন পুরুষ ও প্রতি ছ’জনের এক জন মহিলাই বর্তমানে এই অসুখের শিকার। পরিবেশের বদল, ধূমপান, মদ্যপান, জাঙ্ক ফুড, আধুনিক জীবনযাত্রা— সব কিছুর প্রভাবেই এই সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে, এই মারণ রোগের বাড়বাড়ন্ত এমন পর্যায়ে গিয়ে পৌঁছচ্ছে যে একুশ শতকে মানুষের মৃত্যুর প্রধান কারণই হয়ে দাঁড়াবে এই অসুখ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা