মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে বড় দরপতন এখনও থামেনি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে সামান্য। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৫২৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি ৩৩ লাখ টাকা বেশি। বুধবার ডিএসইতে ৫১৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সংশ্লিষ্টদের মতে, আগামী নির্বাচনকে কেন্দ্র করে দেশের চলমান রাজনীতি কোন দিকে মোড় নেবে এমন আশঙ্কা থেকে বিনিয়োগকারীদের একটি বড় অংশই বাজার থেকে সাইড লাইনে রয়েছে। সেই সঙ্গে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপের কারণে সূচকের পতন আর থামেনি। উল্টো দিকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আইসিবিসহ অন্যসব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরও বাজারকে সাপোর্ট দেয়ার প্রবণতা বৃহস্পতিবার কম ছিল। ফলে বাজারে বড় ধরনের নেতিবাচক প্রবণতা থেকে আর বের হতে পারেনি।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৭ কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ২২৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৪৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ্ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৮৪ পয়েন্টে। বৃহস্পতিবারে সবচেয়ে বেশি পতন হয়েছে জুন ক্লোজিংয়ের বস্ত্র খাতের কোম্পানিগুলোর। এই খাতের ৫২টি কোম্পানির মধ্যে ১২টির দর বেড়েছে। অবশিষ্ট বেশিরভাগ কোম্পানির দর কমেছে এবং অপরির্বতিত ছিল কিছু কোম্পানির দর। এছাড়া বুধবারে চাহিদার শীর্ষে থাকা বীমা খাতের কোম্পানিগুলোর বৃহস্পতিবার আর টেকেনি। শুধুমাত্র ফনিক্স ইন্স্যুরেন্সের বিক্রেতাশূন্য অবস্থায় লেনদেন হয়েছে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ইফাদ অটো, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ইনটেক, এ্যাকটিভ ফাইন, বিবিএস ক্যাবল, শাশা ডেনিম, এসকে ট্রিমস, ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইনান্স ও রিপাবলিক।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো- এসকে ট্রিম, ফনিক্স ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ফাইন ফুড, ইনটেক, আজিজ পাইপ, ভ্যানাগার্ড মিউচুয়াল ফান্ড, স্টাইলক্রাফট ও এআইবিএল মিউচুয়াল ফান্ড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৫৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো- ইউনাইটেড পাওয়ার, এসকে ট্রিমস, ইনটেক, বিএসআরএম লিমিটেড, খুলনা পাওয়ার, ইফাদ অটো, রিপাবলিক ও কেডিএস এক্সেসরিজ।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন