মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত থেকে পাইপে তেল আসলে সময় বাঁচবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারত থেকে পাইপ লাইনের মাধ্যমে সরাসরি দেশে জ্বালানি তেল সরবরাহ হলে নানাভাবে সুফল পাবে উত্তরাঞ্চলের মানুষ। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি সমৃদ্ধ হবে এ অঞ্চলের কৃষিভিত্তিক অর্থনীতি। ইতিবাচক প্রভাব পড়বে দেশের সার্বিক উন্নয়নে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে দ্রুত পাইপ লাইনের কাজ শুরু করার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

উত্তরাঞ্চলের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৩০ কিলোমিটার দীর্ঘ ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মাধ্যমে ভারতের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরে কয়েক ঘণ্টার মধ্যে পৌঁছে যাবে জ্বালানি তেল। এতে খুশি উত্তরাঞ্চলের মানুষ।

একজন ট্যাঙ্কলড়ির চালক বলেন, ‘ভারত থেকে পাইপলাইনে যে তেল আসতেছে, এখানকার তেল সংগ্রহ আমাদের জন্য খুবই সুবিধে হবে।’ পেট্রোল পাম্প মালিক সমিতি সভাপতি এ জেড মেনহাজুল হক বলেন, ‘যেখানে চিটাগাং থেকে ৭ দিন লাগে, সেখানে এখানে পাইপলাইন হলে অতি দ্রুত এখানে তেল পৌঁছাবে।’ বর্তমানে, নৌপথে এবং রেল ওয়াগনের মাধ্যমে ভারত থেকে পাবর্তীপুরে জ্বালানি তেল আমদানি করা হয়। ব্যবসায়ী নেতা ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের যানবাহন, ব্যবসা-বাণিজ্য ও কৃষিতে নতুন মাত্রা পাবে। বাঁচবে সময়, সাশ্রয় হবে অর্থ।

দিনাজপুর চেম্বার অব কমার্স সভাপতি সুজাউর রব চৌধুরী বলেন, ‘ইতোমধ্যে যে তেল আসত তা চিটাগাং হয়ে দিনাজপুরে পেতাম, এটা এখন খুব তাড়াতাড়ি পাব।’ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব রতন চন্দ্র প-িত বলেন, ‘পাইপ লাইনের মাধ্যমে যদি আমরা এখানে তেল আনি, আমরা জ্বালানি হিসেবে ব্যবহার করতে পারব।’ ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। নির্মাণে সময় লাগবে অন্তত আড়াই বছর।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি