বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় ‘মালয়েশিয়া শিক্ষা মেলা’ ২৭ ও ২৮ জুলাই

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মালয়েশিয়া শিক্ষা মেলা’। আগামী ২৭ ও ২৮ জুলাই ঢাকায় হোটেল আমারি এবং আগামী ৩০ জুলাই চট্টগ্রামের রেডিসন ব্লুতে মেলা হবে।

মালয়েশিয়া সরকারের উদ্যোগে আয়োজিত এ মেলায় বাংলাদেশে সহযোগী হিসেবে দায়িত্ব পালন করছে আন্তর্জাতিক শিক্ষা পরামর্শক প্রতিষ্ঠান মেন্টরস। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে মেন্টরসের সিনিয়র কনসালটেন্ট প্রদীপ রায় ও মালয়েশিয়ান এডুকেশন এক্সপার্ট আরিফ সৈয়দ জানান, মেলায় শিক্ষার্থীদের জন্য মালয়েশিয়ার শিক্ষাব্যবস্থার সব ধরনের তথ্য তুলে ধরা হবে। বাংলাদেশের অনেক শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষা নিতে আগ্রহী হলেও সঠিক তথ্য ও দিক নির্দেশনা না পাওয়ায় তারা দীর্ঘদিনের স্বপ্ন পূরণে ব্যর্থ হচ্ছেন। অনেক সময় তাদের স্বপ্ন দুঃস্বপ্নেও পরিণত হয়। এ কারণে বিদেশে উচ্চশিক্ষা নেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীর স্বচ্ছ ধারণা থাকতে হবে। শিক্ষার্থীদের এই ধারণা দিতেই মেলার আয়োজন করা হচ্ছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গুণগতমান, আবেদন প্রক্রিয়া, ভ্রমণ ও বাসস্থানসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয় সম্পর্কে জানাতে এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসের (ইএমজিএস) বিশেষজ্ঞরাও মেলায় উপস্থিত থাকবেন। সম্পূর্ণ উন্মুক্ত এই মেলায় শিক্ষার্থীরা অন স্পট এ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ পাবেন। মেলা ঢুকতে কোন টিকেট লাগবে না।

আগ্রহী শিক্ষার্থীদের প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। শিক্ষার্থীদের সব সার্টিফিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র একটি ফাইলে করে সঙ্গে আনতে হবে। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মেলায় মালয়েশিয়ার নামকরা সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। মেলায় অংশ নেয়া উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব মালায়া ওয়েলস্, ইনফ্রাস্ট্রাকচার ইউনিভার্সিটি অব কুয়ালালামপুর, ইন্টারন্যাশনাল সেন্টার ফর এডুকেশন ইন ইসলামিক ফাইনান্স, সেগি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কেবাংসাআন, ইউনিভার্সিটি সায়েন্স মালয়েশিয়া, ইউনিভার্সিটি অব রিডিং, ইউনিভার্সিটি অব সাউথহেমন্টন, কোয়েস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পেরাক। আয়োজকরা জানান, উচ্চশিক্ষা নিতে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ছে। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশের মতো এখন এশিয়ার কয়েকটি দেশ প্রায় একই শিক্ষা দিচ্ছে। এর মধ্যে মালয়েশিয়া অন্যতম।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ