শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎপাদন বন্ধ মডার্ন ডাইংয়ের অস্বাভাবিক দরবৃদ্ধি

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত মডার্ন ডাইং এ্যান্ড স্ক্রিন প্রিন্টিংয়ের উৎপাদন কয়েক বছর ধরে বন্ধ রয়েছে। এছাড়া কাছে ভবিষ্যতে উৎপাদনে ফেরার মতো কোন সম্ভাবনা নেই। তারপরেও কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়েছে।

মডার্ন ডাইংয়ের ২০১০ সালের ৩১ জানুয়ারি থেকে উৎপাদন বন্ধ রয়েছে। প্লান্ট, শ্রমিক ও গ্যাসের সমস্যা এবং মেশিনের কার্যকারিতা অনেক কম হওয়ার কারণে উৎপাদন বন্ধ রয়েছে। এছাড়া একই বছরের ৩ আগস্ট বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে ফ্যাক্টরির জায়গা দীর্ঘমেয়াদে গোডাউনের জন্য ভাড়া দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

মডার্ন ডাইংয়ের শেয়ার দর গত ৩০ মে থেকে উত্থানে রয়েছে। ওই সময় কোম্পানিটির শেয়ার দর ছিল ১৯০.৩০ টাকা। যা বুধবার লেনদেন শেষে দাঁড়িয়েছে ৩৪১.৫০ টাকায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৫১.২০ টাকা বা ৭৯ শতাংশ।

ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, কিছু দিন ধরে স্বল্প মুলধনী ও দুর্বল কোম্পানির শেয়ারে একটি চক্র ফায়দা হাসিলের চেষ্টা করছে। ওই সংঘবদ্ধ চক্রটিই অন্যান্য দুর্বল কোম্পানির মতো মডার্ন ডাইংয়ের শেয়ারে কৃত্রিম উত্থান করেছে। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের সচেতন হতে হবে। অন্যথায় পাতানো ফাঁদে বড় ক্ষতি হতে পারে।

গত ১ মাসের অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য বা কারণ নেই বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছেন মডার্ন ডাইং কর্তৃপক্ষ। একইসঙ্গে বিনিয়োগকারীদের গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ করেছেন। এই শেয়ার দর বৃদ্ধিকে পুরোপুরি অস্বাভাবিক বলে মনে করছেন তারা। আর এই বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের সচেতন করার জন্য ডিএসইর ওয়েবসাইটেও তথ্য প্রকাশ করা হয়েছে।

১৯৮৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ মাত্র ১ কোটি ৩৬ লাখ ৮০ হাজার টাকা। আর এই স্বল্প মূলধনের কারণে কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধি সহজ হয়েছে। তবে সেই দর বৃদ্ধিতে কোম্পানিটির শেয়ার এখন মাত্রাতিরিক্ত ঝুঁকিতে রয়েছে।

এদিকে কোম্পানিটির মুনাফাও আগের মতোই রয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের ৯ মাসে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৯৮ টাকা। ৪ জুলাই লেনদেন শেষে মডার্ন ডাইংয়ের শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত দাঁড়িয়েছে ২৬১তে। অর্থাৎ কোম্পানিটির মুনাফার তুলনায় শেয়ারটি যে দরে অবস্থান করছে, তা ফেরত পেতে বিনিয়োগকারীদের ২৬১ বছর অপেক্ষা করতে হবে। অর্থাৎ রিটার্ন বা ফেরত হার ০.৩৮ শতাংশ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা ॥ নিহত ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা