শনিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে পরিবেশ পুনরুদ্ধারে বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ডকে স্মারক লিপি

কক্সবাজারে পরিবেশ পুনরুদ্ধারে বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ডকে স্মারক লিপি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজার সিএসও এনজিও ফোরামের (সিসিএনএফ) নেতৃত্বে স্থানীয় সুশীল সমাজ সংগঠন ও এনজিওর নেতৃবৃন্দ কক্সবাজারে সফররত জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. টিম ইয়ং কিমের সঙ্গে হোটেল সায়েমানে সাক্ষাৎ করেন। সিসিএএনফের কোচেয়ার আবু মোরশেদ চৌধুরীর নেতৃত্বে সিসিএনএফ একটি স্মারকলিপি হস্তান্তর করেন। যেখানে কক্সবাজারে ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত পরিবেশ ও মানবিক সাড়া প্রদানে কর্মরত স্থানীয় এনজিওসমূহের জন্য পৃথক তহবিলের দাবি জানান।

স্মারকলিপি হস্তান্তরকারী দলের মধ্যে উপস্থিত ছিলেন, ইপসার টিম লিডার খালেদা বেগম, কোস্ট ট্রাস্ট এর পরিচালক মকবুল আহমেদ, মুক্তি কক্সবাজারের প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার, নোঙরের নির্বাহী পরিচালক দিদারুল আলম রাশেদ, ব্রাকের অজিত নন্দী, এসএআরপিভির প্রতিনিধি শামসুল হুদা, হেল্প কক্সবাজারের নির্বাহী পরিচালক আবুল কাশেম, শেড এর প্রতিনিধি জিয়াউর রহমান, একলাবের প্রতিনিধি সৈয়দ তারিকুল ইসলাম।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে স্মারকলিপি প্রদানের সময় সঙ্গের অন্য গুরুত্বপূর্ণ সফরসঙ্গীদেরও অনুলিপি প্রদান করা হয়। সফরসঙ্গীরা হলেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. টিম ইয়ং কিম, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসংঘ পপুলেশন ফান্ডের নির্বাহী পরিচালক ড. নাটালিয়া কানেম প্রমুখ।

স্মারকলিপিতে মূলত ছয়টি দাবি তুলে ধরা হয়, যার মধ্যে রয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশ সরকারের নেতৃত্বে জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহের কাজের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। ক্রমহ্রাসমান আর্থিক সহায়তা পরিস্থিতির পরেও মানবিক সহায়তার ক্ষেত্রে প্রয়োজনীয় গ্রান্ড বারগেন প্রতিশ্রুতির পূর্ণ বাস্তবায়নের দাবি করা হয়। যেখানে উন্নয়ন কাজের স্থানীয়করণ ও শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমে সামগ্রিক সমাজ এপ্রোচের কথাই মূলত বলা হয়েছে। বিশেষ করে জনগণের সম্মুখে ব্যবস্থাপনা, উৎস ও কার্যক্রমের ব্যয় সংক্রান্ত বিষয়সহ সকল কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ক্ষতিগ্রস্ত পরিবেশ পুনরুদ্ধারে একটি মূল তহবিলসহ মানবিক সাড়া সংক্রান্ত তহবিলের একটি অংশ বরাদ্দ করতে হবে। জাতিসংঘ ও আন্তর্জাতিক এনজিওসমূহে সহজ প্রবেশাধিকার বঞ্চিত স্থানীয় এনজিওদের জন্য উন্নয়ন কর্মকা- পরিচালনার জন্য পৃথক তহবিলের ব্যবস্থা করতে হবে এবং সর্বোপরি জাতিসংঘ অবশ্যই রোহিঙ্গা গণহত্যা ও গোষ্ঠীগত উচ্ছেদের জন্য দায়ী মিয়ানমার সামরিক জান্তাকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখী করে জবাবদিহি করবে, যাতে ভবিষ্যতে পৃথিবীর কোথাও এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। সিসিএনএফ এর কো-চেয়ার আবু মোরশেদ চৌধুরীর প্রশ্ন উত্তরে জাতিসংঘের মহাসচিব তার বক্তব্যে বলেন, মধ্যমেয়াদি পরিকল্পণায় স্থানীয়করণ এবং স্থানীয় এনজিওদেরকে সম্পৃক্তকরণের মাধ্যমে সমন্বিত পরিকল্পণা গ্রহণ করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         কারখানা খোলার খবরে শিমুলিয়ায় জনস্রোত         প্রধানমন্ত্রী ফেলোশিপ পাবেন ৫৫ জন         করোনা ভাইরাসের টিকাদানে দক্ষিণ এশিয়ায় পেছনের দিকে বাংলাদেশ         ভুঁইফোড় সংগঠনে অতিষ্ঠ আ.লীগ, আইনি ব্যবস্থা নিচ্ছে সরকার         গার্মেন্টস ও শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় ১৯ জনের মৃত্যু         সেপ্টেম্বরে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা         হেলেনা জাহাঙ্গীরের নামে আরেকটি মামলা         চাকরির বাজার মন্দা, হতাশায় তরুণরা         কামরাঙ্গীরচরে আগুনে পুড়ে ব্যবসায়ীর মৃত্যু         ছয় বছরে উন্নয়নের ছোয়ায় বদলে গেছে বিলুপ্ত ছিটমহলের চিত্র         বরিশালে করোনায় একদিনে ৩২২ জন আক্রান্ত ॥ মৃত্যু-১৪         যে কোন মূল্যে গাজীপুর সিটিকে ডেঙ্গু মুক্ত রাখা হবে ॥ মেয়র জাহাঙ্গীর         ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরিতে হাজার হাজার যাত্রী, স্বাস্থ্যবিধির বালাই নেই         কোটি টাকার চোরাই কাপড়সহ গ্রেফতার ১১