সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাজিব রাযাকের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের অলংকার

নাজিব রাযাকের বাড়ি থেকে ২৭ কোটি ডলারের অলংকার

অনলাইন ডেস্ক ॥ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাযাক এবং তার স্ত্রী রোজমা মানসোরের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বাড়ি থেকে পাওয়া প্রায় ২৭ কোটি ৩০ লাখ ডলার দামের অলংকার, নগদ টাকা এবং হাতব্যাগ বাজেয়াপ্ত করেছে সেদেশের পুলিশ ।

ওয়ানএমডিবি নামের একটি রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের দুর্নীতির তদন্তের অংশ হিসেবে এগুলো পাওয়া যায়। এতে রয়েছে ১৬ লাখ ডলার দামের স্বর্ণ এবং হীরার নেকলেস, ১৪টি টিয়ারা এবং ২৭২টি হারমিস ব্যাগ।

নাজিব রাযাকের ওই বিনিয়োগ তহবিলের শত শত কোটি ডলারের কোন হদিশ পাওয়া যাচ্ছে না।

মে মাসে নির্বাচনে পরাজয়ের পর থেকেই তার বিরুদ্ধে তদন্ত হচ্ছে। পুলিশ বলছে, মালয়েশিয়ার ইতিহাসে একবারে এত বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী কখনো বাজেয়াপ্ত হয় নি।

এসব সামগ্রীর মধ্যে সবচেয়ে বেশি ছিল অলংকার। সবচেয়ে দামী অলংকারটি ছিল ১৬ লাখ ডলার দামের একটি নেকলেস।

আরো পাওয়া গেছে ৫৬৭টি হ্যান্ডব্যাগ - যার মধ্যে ছিল নগদ প্রায় ৩ কোটি ডলার। আরো ছিল ৪২৩টি ঘড়ি, ২৩৪টি সানগ্লাস।

পুলিশ কর্মকর্তা অমর সিং বলেছেন, এত সামগ্রী পাওয়া গেছে যে তাদের তা গুণতে এবং মূল্য হিসেব করতে পাঁচ সপ্তাহ লেগেছে।

নাজিব রাযাকের স্ত্রী রোজমার পরিচিত তৈরি হয়েছিল তার শপিং-প্রীতিএবং দামী ব্রান্ডের জিনিসের প্রতি আকর্ষণের জন্য। তাকে ফিলিপিনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসের সাথেও তুলনা করা হতো - যিনি তার বিলাসদ্রব্য এবং জুতোর প্রতি আসক্তির জন্য বিখ্যাত ছিলেন।

দুর্নীতির অভিযোগে বলা হয় যে নাজিব ওয়ানএমডিবি থেকে ৭০ কোটি ডলারআত্মসাৎ করেছেন, যে অভিযোগ তিনি সবসমই অস্বীকার করেছেন।

মে মাসের নির্বাচনের নাজিবের পরাজয়ের পেছনে দুর্নীতির অভিযোগ এক বড় কারণ ছিল বলে মনে করা হয়। নির্বাচনে জয়ী হন তারই সাবেক মিত্র মাহাথির মোহাম্মদ।

নির্বাচনের পর নাজিবকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে,এবং তার দেশের বাইরে যাওয়াও নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র ॥ বিবিসি

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর