শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমল

বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমল

অর্থনৈতিক রিপোর্টার ॥ বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমিয়েছে সরকার। যা সাধারণ বীমা ও জীবন বীমা উভয় শ্রেণির কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। নিবন্ধন নবায়ন ফি কমানোয় বীমা কোম্পানির খরচ কমবে এবং পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা ভাল মুনাফা পাবেন এমটাই মনে করছেন বীমা বিশেষজ্ঞরা।

বীমা আইন-২০১০ এর ১১(২) ধারা অনুযায়ী বীমা কোম্পানিগুলোকে প্রতি বছর নিবন্ধন নবায়ন করতে হয়। এ জন্য নিবন্ধন ফি বিধিমালা-২০১২ এর ৩(২) ধারা অনুযায়ী নির্ধারিত হারে ফি দিতে হয়।

এতদিন বিধিমালা অনুযায়ী, একটি বীমা কোম্পানি বীমা পলিসি বিক্রি করে যে পরিমাণ প্রিমিয়াম আয় করতো তার ওপর প্রতি হাজারে সাড়ে তিন টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হতো।

সম্প্রতি এই ফি কমানোর বিষয়ে রাষ্ট্রপতির আদেশে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি এসআরও জারি করা হয়েছে। এর ফলে এখন থেকে বীমা কোম্পানিগুলোকে প্রিমিয়াম আয়ের ওপর হাজারে ১ টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হবে।

বীমা সংশ্লিষ্টরা বলছেন, নিবন্ধন নবায়ন ফি হাজারে আড়াই টাকা কমানোর ফলে বীমা কোম্পানিগুলোর খরচ কমে আসবে এবং জীবন বীমা কোম্পানির ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। যার সুফল পাবেন পলিসি ও শেয়ারহোল্ডাররা। এতে বীমার প্রতি সাধারণ গ্রাহকদের আস্থা বাড়বে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য গোকুল চাঁদ দাস জাগো নিউজকে বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানো সংক্রান্ত এসআরও এখনও আমরা হাতে পাইনি। তবে নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের আয় কিছুটা কমবে। কিন্তু বীমা কোম্পানিগুলোর খরচ অনেক কমে যাবে। যার সুফল পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা পাবেন।

ন্যাশনাল লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) জামাল এ নাসের বলেন, ব্যবসা নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের খরচ অনেক কমে যাবে। এর সব থেকে বেশি সুবিধা পাবে বড় কোম্পানিগুলো। ব্যবস্থাপনা ব্যয় কমে আসবে। ফলে পলিসি ও শেয়ারহোল্ডারা এর সুবিধা পাবেন। কারণ জীবন বীমার ক্ষেত্রে যে খরচ কমবে তার ৯০ শতাংশই পাবেন পলিসিহোল্ডরা এবং বাকি ১০ শতাংশ পাবেন শেয়ারহোল্ডাররা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের সিইও আহমেদ সাইফুদ্দীন চৌধুরী বলেন, নিবন্ধন নবায়ন ফি কমানোর কারণে আমাদের খরচ কমে যাবে এবং মুনাফা বাড়বে। আর মুনাফা বাড়লে লভ্যাংশের পরিমাণও বাড়বে। ফলে এর মূল সুবিধা পাবেন শেয়ারহোল্ডাররা।

ডেল্টা লাইফের উপ-ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার সাধু বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানোর সিদ্ধান্ত খুবই ইতবাচক। এর ফলে কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে। সেই সঙ্গে কমবে কোম্পানির খরচ। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। আর উদ্বৃত্ত অর্থ বাড়লে তার সুবিধা পাবেন পলিসি ও শেয়ারহোল্ডররা।

শীর্ষ সংবাদ:
সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত         ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিল হামাস ও ফাতাহ        
//--BID Records