শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার হবে

ভারতের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের দিল্লিতে অনুষ্ঠিত ‘বাংলাদেশের উন্নয়নশীল দেশে গ্রাজুয়েশন’ বিষয়ক সংলাপে সম্প্রতি এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম অংশ নেন। ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এফআইসিসিআই) সহযোগিতায় দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন ‘স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে অভিযাত্রা’ বিষয়ে এ সংলাপটি আয়োজন করে।

সংলাপে আলোচকবৃন্দ উল্লেখ করেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে অভিযাত্রা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশেষ সহায়ক হবে। এছাড়াও বাংলাদেশের এ অর্জনের ফলে ভারতের সাথে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিশেষ করে বিনিয়োগ এবং যৌথ বাণিজ্য উন্নয়নে নতুন দুয়ার উন্মোচিত হবে।

এফআইসিসিআই ভবনে অনুষ্ঠিত এ সংলাপে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর দপ্তরের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ, ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের প্রধান অধ্যাপক ড. রাম উপেন্দ্র দাস, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদ এবং ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার রকিবুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সংলাপে প্যানেল আলোচক হিসেবে অংশ নেন। তিনি ‘বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ সুবিধা এবং ইনসেনটিভস’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বর্তমান সরকার লক্ষ্যনীয় সাফল্য অর্জন করে চলেছে। বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে তিনি ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records