বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী বরিশাল ও সিলেট সিটি ভোটের তফসিল

  • ৩০ জুলাই নির্বাচন

স্টাফ রিপোর্টার ॥ রাজশাহী, বরিশাল এবং সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করা হয়েছে। এই আনুষ্ঠানিক ঘোষণার ফলে বুধবার থেকেই এসব সিটি নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ ও জমার কাজ শুরু হয়েছে। এর আগে গত ২৯ মে এই তিন সিটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও তা ১৩ জুন থেকে কার্যকরের ঘোষণা দেয়া হয়। তফসিল অনুয়ায়ী প্রার্থীরা আগামী ২৮ জুন পর্যন্ত তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১-২

জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জুলাই। ভোট নেয়া হবে ৩০ জুলাই।

বুধবার দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন। ইসি সচিবের মৌখিক তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে ইসি সচিবালয়ের যুগ্মসচিব মিজানুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ‘বরিশাল, রাজশাহী ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। রাজশাহীতে ১০ জন, বরিশালে ১০ জন ও সিলেটে ৯ জনকে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। মনোনয়নপত্র বাছাইয়ের পরে আপীল কর্তৃপক্ষ হিসেবে সহকারী বিভাগীয় কমিশনার দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, ইভিএম ব্যবহারের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে এই তিন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। আর গাজীপুরে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

গত ২০১৩ সালের ১৫ জুন এই তিন সিটিতে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর রাজশাহী সিটি কর্পোরেশনের প্রথম সভা হয় ২০১৩ সালের ৬ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৫ অক্টোবর। নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে ৯ এপ্রিল। সিলেট সিটির প্রথম সভা হয় ২০১৩ সালের ৯ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ৮ অক্টোবর, ১১ এপ্রিল নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে। বরিশাল সিটির প্রথম সভা হয় ২০১৩ সালের ২৪ অক্টোবর। এ সিটির মেয়াদ পূর্ণ হবে আগামী ২৩ অক্টোবর। নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে ২৭ এপ্রিল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটির ভোটের পরিকল্পনায় খুলনায় নির্বাচন হয়েছে গত ১৫ মে।

এই তিন সিটির আগে ২৬ জুন গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে। গত ১৫ মে খুলনা সিটির সঙ্গে গাজীপুরে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে তা আটকে গিয়েছিল। এই সিটি নির্বাচনের পর চলতি বছরের ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন করতে হবে ইসিকে।

এদিকে ইসি কর্মকর্তারা জানিয়েছেন গাজীপুর সিটি নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য ঈদের পর সিইসির নেতৃত্বে পুরো কমিশন গাজীপুর সফর করবেন। সেখানে বিভাগীয় সমন্বয় কমিটির সদস্যসহ জেলা পর্যায়ের আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান, রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা এবং প্রার্থীদের সঙ্গে আলাদা আলাদা দুটি বৈঠক করবে ইসি। বৈঠকে প্রার্থী এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হবে।

নতুন তারিখ অনুযায়ী আগামী ২৬ জুন গাজীপুর সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর এ নির্বাচনে প্রার্থীরা ঈদের পর ১৮ জুন থেকে নতুন করে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। নির্বাচনের নতুন তারিখ অনুযায়ী ১৮ জুনের আগে কেউ প্রচারণা চালাতে পারবেন না।

গাজীপুর সিটির ৫৭টি সাধারণ ওয়ার্ড ও ১৯টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ ও মহিলা ভোটার সংখ্যা ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। নির্বাচনে ভোট কেন্দ্র ৪২৫টি। মোট ভোটকক্ষ ২৭৬১।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত