বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ প্রয়োজন দেড় লাখ কোটি টাকারও বেশি

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত কয়েকবছর ধরেই দেশে বিনিয়োগের হার মোট জিডিপির এক শতাংশেরও কম। অথচ কাক্সিক্ষত লক্ষ্য ৭ দশমিক ৮ অর্জন করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে ২ দশমিক ০৭ শতাংশ হারে। টাকার অঙ্কে যার পরিমাণ দেড় লাখ কোটি টাকারও বেশি। যাকে অনেকটাই অসম্ভব বলছেন বিশ্লেষকরা। কেননা, বিনিয়োগের সার্বিক পরিবেশ উন্নত না করে জিডিপি প্রবৃদ্ধির উচ্চাশা করা ঠিক হবে না। যে বছরে রয়েছে নির্বাচনও। যদিও প্রস্তাবিত লক্ষ্য স্বাভাবিকভাবেই দেখছেন সরকারের নীতিনির্ধারকরা।

অর্থনীতিকে সামনে টেনে নিতে সবসময়ই গুরুত্বপূর্ণ সরকারী-বেসরকারী বিনিয়োগ। গেল ক’বছর ধরেই যে খাতে চলছে খরা। প্রস্তাবিত বাজেটে জিডিপির মোট আকার ধরা হয়েছে ২৫ লাখ ৩৭ হাজার ৮৪৯ কোটি টাকা। যাতে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮। এ লক্ষ্য অর্জনে বিনিয়োগ করতে হবে মোট জিডিপির ৩৩ দশমিক ৫৪ শতাংশ। যাতে সরকারী খাত থেকে আসতে হবে ৮ দশমিক ৩৯ শতাংশ। আর বেসরকারী খাতে এর পরিমাণ ২৫ দশমিক ১৫। এই হিসেবে আগামী বছরে কমপক্ষে বিনিয়োগ দেড় লাখ কোটি টাকারও বেশি। শতাংশের হিসেবে যা দাঁড়ায় ২ দশমিক ০৭। পরিসংখ্যান ব্যুরো অবশ্য বলছে, গেল ক’বছর ধরেই এ খাতে বিনিয়োগের হার ১ শতাংশেরও কম।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, বিনিয়োগ পরিবেশ উন্নত না করে প্রস্তাবিত এই লক্ষ্য অর্জন সহজ হবে না মোটেও। কেননা নির্বাচনের বছরে এমনিতেই বিনিয়োগ কম হয়। এছাড়া বাজেটে ছোট ও মাঝারি শিল্প খাতে সহায়তা দেয়া হলেও নির্দেশনা আসেনি বড় কোন খাতের।

যদিও পরিকল্পনামন্ত্রী বলছেন, অর্থনীতির প্রসারে বিশেষ অঞ্চল প্রতিষ্ঠাসহ বহুমুখী উদ্যোগ অব্যাহত। কাজেই বেগ পেতে হবে না প্রত্যাশিত লক্ষ্য অর্জনে। এখন পর্যন্ত মোট জিডিপির মধ্যে বিনিয়োগের হার ৩১ দশমিক ৪৭ শতাংশ।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records