বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমদানির চাপে সাড়ে ১৫ বিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানির চাপে সাড়ে ১৫ বিলিয়ন ডলারের বড় বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ; এই অংক অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি। বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার ব্যালেন্স অব পেমেন্টের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৫৩৩ কোটি ৫০ লাখ ডলার।

এই অংক আগের ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের প্রায় দ্বিগুণ। আর পুরো অর্থবছরের (জুলাই-জুন) ঘাটতির চেয়ে ৭২ শতাংশ বেশি। গত অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৮১৭ কোটি ৭০ লাখ ডলার। আর অর্থবছর শেষ হয়েছিল ৯৪৭ কোটি ২০ লাখ ডলারের ঘাটতি নিয়ে। বিদায়ী অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে ৪ হাজার ৫৩৫ কোটি ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ। একই সময়ে রফতানি থেকে আয় হয়েছে ৩ হাজার ১ কোটি ডলার। এ হিসাবে পণ্য বাণিজ্যে সার্বিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৫৩৩ কোটি ৫০ লাখ ডলার। ঘাটতি বেড়েছে সেবা বাণিজ্যেও। জুলাই-এপ্রিল সময়ে সেবা বাণিজ্যে মোট ঘাটতি দাঁড়িয়েছে ৩৭০ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ৩০৩ কোটি ছিল। সেবা খাতের বাণিজ্যে মূলত বীমা, ভ্রমণ ইত্যাদি অন্তর্ভুক্ত হয়ে থাকে।

বিদায়ী অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে সামগ্রিক লেনদেনে ঘাটতি দাঁড়িয়েছে ১০৪ কোটি ৪০ লাখ ডলার। গত অর্থবছরের একই সময়ে এই হিসাবে ২৩০ কোটি ৩০ লাখ ডলার উদ্বৃত্ত ছিল। তবে বিদেশী বিনিয়োগ ও বিদেশী সহায়তা ছাড়ের পরিমাণ বাড়ায় অর্থবছরের প্রথম দশ মাসে সরকারের আর্থিক হিসেবে ভাল উদ্বৃত্ত তৈরি হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে যেখানে ৩৩২ কোটি ৭০ লাখ ডলার উদ্বৃত্ত ছিল, এবার তা ৬৮৯ কোটি ডলারে দাঁড়িয়েছে। বিদায়ী অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে ২৩৭ কোটি ডলারের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) দেশে এসেছে। গত অর্থবছরের একই সময়ে এসেছিল ২৫৮ কোটি ৮০ লাখ ডলার। এ হিসাবে এই দশ মাসে এফডিআই কমেছে ৭ দশমিক ৩৫ শতাংশ।

এই সময়ে মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ বাবদ দেশে এসেছে ৩৯৩ কোটি ২০ লাখ ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় সাড়ে ৮৬ দশমিক ২৬ শতাংশ বেশি।

লেনদেন ভারসাম্যে ঘাটতি ৮.৫ বিলিয়ন ডলার : আমদানির চাপে বৈদেশিক লেনদেনের চলতি হিসাব ভারসাম্যেও বড় ধরনের ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরের দশ মাসে এই ঘাটতি দাঁড়িয়েছে ৮৫১ কোটি ডলারে। এই ঘাটতি গত অর্থবছরের একই সময়ের প্রায় ৫ গুণ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে লেনদেন ভারসাম্যে ১৭৯ কোটি ৭০ লাখ ডলার ঘাটতি ছিল। জুনে অর্থবছর শেষে তা ১৪৮ কোটি ডলারে দাঁড়ায়।

সাধারণভাবে কোন দেশের নিয়মিত বৈদেশিক লেনদেন পরিস্থিতি বোঝা যায় চলতি হিসাবের মাধ্যমে। আমদানি-রফতানিসহ অন্যান্য নিয়মিত আয়-ব্যয় এতে অন্তর্ভুক্ত হয়। এখানে উদ্বৃত্ত হলে চলতি লেনদেনের জন্য দেশকে কোন ঋণ করতে হয় না। আর ঘাটতি থাকলে তা পূরণ করতে ঋণ নিতে হয়।

শীর্ষ সংবাদ:
লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী        
//--BID Records