শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসির হ্যাটট্রিকে আর্জেন্টিনার ঝলমলে জয়

  • বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ, আর্জেন্টিনা ৪-০ হাইতি

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে হ্যাটট্রিক করে আর্জেন্টিনাকে বিশ্বকাপ মঞ্চে তুলে আনেন লিওনেল মেসি। অসাধ্য সাধন করা এই জাদুকর এবার দেশকে বিশ্বকাপ জেতাতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে বিশ্বকাপ বাছাইপর্বে আবারও হ্যাটট্রিক করেছেন বার্সিলোনা সুপারস্টার। বুধবার সকালে নিজ দেশে বুয়েন্স আইরেসে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে হাইতিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা।

মেসি গৌরবময় হ্যাটট্রিক করা ছাড়াও সার্জিও এ্যাগুয়েরোর করা অপর গোলেও অবদান রাখেন। সবমিলিয়ে ঝলমলে এই জয়ে বিশ্বকাপ মিশন শুরুর আগে নিজেদের তরতাজা করে রাখলো গত বিশ্বকাপের রানার্সআপরা। আর্জেন্টিনার জার্সি গায়ে এটি মেসির ষষ্ঠ হ্যাটট্রিক। এর ফলে শেষ তিন ম্যাচে দুই হ্যাটট্রিকসহ ছয় গোল করেছেন তিনি। সবমিলিয়ে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির গোলসংখ্যা ৬৪টি, সঙ্গে আছে ৩৮টি এ্যাসিস্ট। বিশ্বকাপ মিশনে নামার আগে আগামী ৯ জুন ইসরাইলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আরেক দফা দলকে পরখ করে নেয়ার সুযোগ পাবেন আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি।

পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলা আর্জেন্টিনা এগিয়ে যায় ম্যাচের ১৭ মিনিটে মেসির পেনাল্টি গোলে। ডি বক্সের ভেতরে জিওভানি লো সেলসো ফাউলের শিকার হলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পট কিকে মেসি লক্ষ্যভেদ করতে ভুল করেননি। এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতির পর আক্রমণাত্মক খেলে আরও তিন গোল আদায় করে দুইবারের বিশ্বচ্যাম্পিযনরা। ৫৮ মিনিটে লো সেলসোর হেড গোলরক্ষক ফেরানোর পর মেসি ফিরতি সুযোগ কাজে লাগালে ব্যবধান দ্বিগুণ হয়। দুই মিনিট পর হিগুয়াইনকে তুলে নিয়ে ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সার্জিও এ্যাগুয়েরোকে নামান সাম্পাওলি। ৬৬ মিনিটে ক্রিশ্চিয়ান পাভোনের আড়াআড়ি বাড়ানো বল লক্ষ্যে পৌঁছে হ্যাটট্রিক পূরণ করেন মেসি। আর্জেন্টিনার হয়ে এটি তার ৬৪তম গোল। এ্যাগুয়েরোকে দিয়ে ৬৯ মিনিটে গোল করিয়ে আর্জেন্টিনার বড় জয় নিশ্চিত করেন অধিনায়ক মেসি। এই ম্যাচে হ্যাটট্রিক করে আরও অনেকগুলো গৌরবময় কীর্তি গড়েছেন সময়ের সেরা তারকা।

দুই গোল করার পথে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোকে টপকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার গৌরব অর্জন করেছেন মেসি। এখন তার সামনে কেবলই পেলে। ৭৭ গোল করে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পেলে সবার ওপরে। আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন অনেক আগেই। ম্যাচ শেষে দলকে নিয়ে মনে বড় আশা থাকলেও মুখে সেটা প্রকাশ করেননি মেসি। বরং বিশ্বকাপের প্রথম রাউন্ডে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া আর নাইজিরিয়ার বিপক্ষে ম্যাচ ঘিরেই এখন সব চিন্তা আর্জেন্টাইন অধিনায়কের। মেসি বলেন, আমরা শিরোপার দাবিদার নই। আমাদের কঠিন একটি অবস্থার মধ্য দিয়ে যেতে হয়েছে। আমাদের দলে ভাল খেলোয়াড় আছে এবং আমরা কঠিন লড়াই করব। টুর্নামেন্টের শিরোপা নয়, গ্রুপপর্বের তিন ম্যাচ নিয়েই যত ভাবনা মেসির। যুক্তির দিক থেকে আর্জেন্টিনাকে এগিয়ে রাখার কোন কারণ দেখছেন না বার্সা তারকা। তবে তিনি এও মনে করছেন, বিশ্বকাপের মতো বড় আসরে অনেক সময় যুক্তি কাজে আসে না।

এ প্রসঙ্গে মেসির ভাষ্য, আমাদের আইসল্যান্ডের বিপক্ষে জিততে হবে (প্রথম ম্যাচে)। এটা হলে বাকি ম্যাচগুলোয় মাথা ঠা-া করে খেলা যাবে। আমাদের তিনটি ম্যাচই কঠিন। তিন ম্যাচের বাইরে কিছু ভাবা উচিত নয়। তবে ফুটবল এবং বিশ্বকাপে অনেক সময় যুক্তি কাজে আসে না। এখানে বিস্মিত হবার মতো অনেক কিছুই হয়। আর্জেন্টাইন সুপারস্টার বলেন, আমরা দারুণ একটি দল নিয়ে বিশ্বকাপে যাচ্ছি, যেটা দলীয় ও ব্যক্তিগত পর্যায়ে শক্তিশালী হয়ে উঠছে। আমরা চমৎকার একটি সম্ভাবনার মুখোমুখি হচ্ছি। আর সেজন্য মুখিয়ে আছি।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন