সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষা ক্ষেত্রে অনন্য ॥ শাহ্নূরী মডেল হাই স্কুল

শাহ্নূরী মডেল হাই স্কুল শিক্ষক্ষেত্রে অনন্য গৌরব অর্জন করে চলেছে। স্কুলটি ঢাকা শহরের প্রাণকেন্দ্র মগবাজারে অবস্থিত। সুন্দর ও মনোরম পরিবেশে শিক্ষার্থীদের মেধা এবং মনন বিকাশের জন্য এই শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে পরিচ্ছন্ন ক্লাসরুম, সমৃদ্ধ লাইব্রেরি, অডিটোরিয়াম, আধুনিক কম্পিউটার ল্যাব ও ইন্টারনেটসহ প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা। রয়েছে যুগের চাহিদা অনুযায়ী ডিবেটিং, উপস্থিত বক্তৃতা, ইনডোর গেমস ও আউটডোর গেমস কার্যক্রমও। সর্বোপরি রাজনীতি ও ধূমপানমুক্ত সুশৃঙ্খল একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি রয়েছে শাহ্নূরী মডেল হাই স্কুলটির।

যাত্রা শুরু হয় যেভাবে

১৯৬৫ সালে যাত্রা শুরু করে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানটি। এর নামকরণ করা হয়েছে একজন পীর বুজুর্গ আউলিয়ার নামে। এই পীরের বংশধররাই এই স্কুল প্রতিষ্ঠাকালীন সময়ে অগ্রণী ভূমিকা পালন করে।

একনজরে শাহ্নূরী মডেল হাই স্কুল

মগবাজার এলাকায় শাহ্নূরী মডেল হাই স্কুলের রয়েছে দুটি শাখা। একটি বালক ও অন্যটি বালিকা। দুই ক্যাম্পাসের দুরুত্ব প্রায় ১ কিলোমিটার। বালক শাখাটি মগবাজার রেলগেটে আর বালিকা শাখাটি নয়াটোলায়। বর্তমানে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনার সুযোগ রয়েছে দুটি শাখায়। শিক্ষার্থীর সংখ্যা ৭০৩ জন। ২৭ জন শিক্ষক বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের পাঠ দান করেন।

স্কুলটিতে বালক শাখায় রয়েছে তিনতলা বিশিষ্ট দুটি ভবন। একটি ভবনে আছে আলো ঝলমলে ক্লাসরুম ও সুপ্রশস্ত করিডোর। অন্য ভবনটিতে আছে কম্পিউটার ল্যাব, প্রধান শিক্ষকের কক্ষ, শিক্ষক-শিক্ষিকা মিলনায়তন।

বালিকা শাখা নয়াটোলায় নতুন ছয়তলা ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে।

শিক্ষানুরাগী ও রাজনীতিবিদ আলহাজ মোহাম্মদ মোখলেসুর রহমানের নেতৃত্বে ১২ সদস্যের ম্যানেজিং কমিটি দায়িত্ব নেয়ার পর থেকেই ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানের নানা অবকাঠামোতে লেগেছে উন্নয়নের ছোঁয়া। ইতোমধ্যে শুরু হয়েছে নতুন ছয়তলা ভবন নির্মাণ কাজ। এছাড়াও পুরাতন দুইটি ভবন ঊর্ধ্বমুখী সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান শাহ্নূরী মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক কাজী গিয়াস উদ্দিন। দুটি শাখায়ই স্কুল ক্লোজড্ সার্কিট ক্যামেরার আওতায় আনার কথা জানান তিনি।

সহশিক্ষা কার্যক্রম

এসএসসি, জেএসসি, পিইসি প্রতিটি পরীক্ষায় সাফল্যের সাক্ষর রাখছে শাহনূূরী মডেল হাই স্কুল। এছাড়া নিয়মিত পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও অংশগ্রহণ করছে শিক্ষার্থীরা। অন্যান্য তথ্য : বিজ্ঞান চর্চাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেয়ার কথা জানান শাহ্নূরী মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক। এজন্য বিদ্যালয়ে রয়েছে একটি সমৃদ্ধ বিজ্ঞানাগার। রয়েছে আধুনিক লাইব্রেরী এবং কম্পিউটার ল্যাব। গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তির বিশেষ ব্যবস্থাও রয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানে।

যোগাযোগ : শাহ্নূরী মডেল হাই স্কুল, বড় মগবাজার। ফোন: ৯৩৫৮৫২৭, ৯৩৫৫১৪৪। ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ ভারতে টানা পাঁচ দিন ধরে দৈনিক শনাক্ত ৩ লাখের বেশি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         নববধূর লাশ উদ্ধার ॥ স্বামী গ্রেফতার         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         গৈৗরিপুর-কচুয়া-হাজীগঞ্জ সড়কের বেহাল দশা ॥সীমাহীন দুর্ভোগ         চাটমোহরে ছিনতাইকারীর কবলে পড়ে বৃদ্ধার মৃত্যু         ফের জেঁকে বসবে শীত         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৯ যুদ্ধবিমান         আবারও ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব         ঊনসত্তরের গণঅভ্যুত্থান আজও অনুপ্রাণিত করে         চাঁপাইনবাবগঞ্জে ট্রেন-ভটভটি সংঘর্ষ ॥ নিহত ৩         রামপুরায় পাওয়ার হাউসে আগুন