মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জি-৭ আউটরিচে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবেন প্রধানমন্ত্রী

জনকণ্ঠ ডেস্ক ॥ আগামী মাসে অনুষ্ঠেয় জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ প্রোগ্রামে রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গ তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার কুইবেকে আগামী ৮-৯ জুন বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭ এর শীর্ষ সম্মেলন হতে যাচ্ছে। ৯ জুন হবে সম্মেলনের আউটরিচ প্রোগ্রাম। খবর ওয়েবসাইটের।

এই আউটরিচ প্রোগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আউটরিচে জোটভুক্ত নয়, কিন্তু বিভিন্ন কারণে গুরত্বপূর্ণ এমন দেশগুলোর সরকার প্রধানদের আমন্ত্রণ জানানো হয়। এর আগে ২০১৬ সালে জি-৭ এর জাপান শীর্ষ সম্মেলনের আউটরিচে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইতালি জি-৭ এর সদস্য। আউটরিচে রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গটি উঠবে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, জি-৭ এর নেতারা রোহিঙ্গা সঙ্কট বিষয়ে আরও বেশি জানতে চান। কারণ, তারা প্রথম থেকেই রোহিঙ্গাদের প্রতি সহানুভূতিশীল এবং বাংলাদেশের প্রতি সমর্থন জানিয়ে আসছে। মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনে রাখাইন থেকে বিতাড়িত হয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ মানবিক কারণে এই রোহিঙ্গাদের জন্য সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে, যা সারাবিশ্বের মনোযোগ আকর্ষণ করেছে। ওই কর্মকর্তা আরও বলেন, রোহিঙ্গা বিষয়ে আমাদের অবস্থান পরিষ্কার। আমরা চাই টেকসই উপায়ে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাক। কারণ তারা আমাদের জন্য অর্থনৈতিক, নিরাপত্তা ও পরিবেশগত ঝুঁকি ডেকে আনছে। এ নিয়ে তৃতীয়বারের মতো বাংলাদেশ এই ধরনের সমস্যার মুখোমুখি হলো। আমরা চাই এর স্থায়ী সমাধান। তিনি বলেন, দায়বদ্ধতার মাধ্যমে এ সমস্যার সমাধান হতে হবে। কারণ, দোষী ব্যক্তিরা যদি শাস্তি না পায়, তবে বারবার এ ধরনের ঘটনা ঘটতে থাকবে। রোহিঙ্গা সঙ্কট ছাড়াও বাণিজ্য ও সমুদ্র সম্পদ নিয়ে জি-৭ এর নেতাদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ