শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক মিত্র আর নেই

উপমহাদেশের প্রখ্যাত অর্থনীতিবিদ অশোক মিত্র মারা গেছেন। ১ মে সকালে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন বলে পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে।

১৯৪৭ সালে দেশভাগের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করে অশোক মিত্র চলে আসেন কলকাতায়। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলেও কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ভর্তি করেনি। এরপর তিনি চলে যান উত্তর প্রদেশের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর হন। এরপর তিনি নেদারল্যান্ডসের ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজে অর্থনীতি নিয়ে শিক্ষকতাও করেন। ১৯৫৩ সালে ইউনিভার্সিটি অব রটারডাম থেকে পিএইচডি করেন। ১৯৬০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ইকোনমিক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে কাজ করেন।

১৯৭০ সালে অশোক মিত্র ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে যোগ দেন। কাজ করেন ১৯৭২ সাল পর্যন্ত। লক্ষেèৗ বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপক হিসেবে দুই বছর চাকরিও করেন। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গের প্রথম বামফ্রন্ট সরকারের অর্থমন্ত্রী হিসেবে যোগ দেন। একটানা ১০ বছর দায়িত্ব পালন করলেও মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে তাঁর মতদ্বৈধতা দেখা দিলে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দেন। ১৯৯০ সালে তিনি ভারতের সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য বা সাংসদ হন। শিল্প ও বাণিজ্য বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যানও হন। তিনি ভারত সরকারের কৃষিপণ্য কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

অর্থনীতিবিদ অশোক মিত্র প্রচুর লিখেছেন। প্রকাশিত হয়েছে তাঁর লেখা অর্থনীতির ওপর নানা গ্রন্থ। তিনি নিয়মিত লিখতেন কলকাতার নামী পত্রপত্রিকায়। পেয়েছিলেন সাহিত্য একাডেমি পুরস্কার। ২০০৮ সালের ১ মে অশোক মিত্রের স্ত্রী গৌরী দেবী ৭৯ বছর বয়সে মারা যান। অর্থনীতি বিষয়ের বই ছাড়াও শিল্পকলা, সাহিত্য, ভ্রমণ বিষয়ে তাঁর একাধিক বই আছে। তাঁর আত্মজীবনীমূলক বই ‘আপিলা-চাপিলা’ সুখপাঠ্য এবং পাঠক মহলে এটি ব্যাপক সাড়া জাগায়।

অর্থনীতি ডেস্ক

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট