মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাইসেন্সবিহীন ১০ চালককে সাজা

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর একাধিক এলাকায় লাইসেন্সবিহীন গাড়ি চালানোর অপরাধে ১০ চালককে সাজা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। বুধবার মিরপুর, কল্যাণপুর ও মানিক মিয়া এভিনিউ এলাকায় ট্রাফিক আইন অমান্যকারী গাড়ি চালকদের বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও বিআরটিএ যৌথভাবে অভিযান পরিচালনা করে বলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক- পশ্চিম) আবু তোরাব মোঃ শামসুর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, লাইসেন্সবিহীন গাড়ি চালানোর অপরাধে ১০ চালককে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাযহারুল ইসলাম। ১০ জনের মধ্যে পাঁচজনই লেগুনা চালক।

বেপরোয়া গাড়ি চালানো, ফিটনেসবিহীন, রুট পারমিটবিহীন গাড়ি চালানোর অপরাধে মোট ৫৩ হাজার টাকা জরিমানা ও ২৪টি মামলার পাশাপাশি তিনটি গাড়িকে ডাম্পিং করা হয়েছে। অর্থ দণ্ড পাওয়াদের মধ্যে বাস, লেগুনা ও অটোরিক্সা চালকও রয়েছে বলে জানান তিনি। পর্যায়ক্রমে ডিএমপি’র অন্যান্য ট্রাফিক বিভাগে এই যৌথ অভিযান অব্যাহত রাখবে।

সম্প্রতি রাজধানীসহ সারাদেশে সড়ক দুর্ঘটনার মাত্রা বেড়েছে। যাত্রী অধিকার সংরক্ষণে কাজ করা বিভিন্ন বেসরকারী সংগঠনের পরিসংখ্যানও বলছে, গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম চার মাসে সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়েছে। গেল মাসে দু’বাসের মাঝখানে চাপা পড়ে কলেজছাত্র রাজীবের হাত শরীর থেকে বিচ্ছিন্ন হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যায় এই কলেজ ছাত্র। এ ঘটনায় সারাদেশে হইচই শুরু হয়। প্রতিটি মানুষকে নাড়া দেয় রাজীবের মৃত্যু। কিন্তু এই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরও বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে ঢাকার রাস্থায়।

বিভিন্ন মহল থেকে দাবি উঠেছে, চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার। পাশাপাশি সড়ক পরিবহন আইন-২০১৭-এর খসড়ায় সড়ক দুর্ঘটনার জন্য দায়ী চালকের বিরুদ্ধে কঠোর শাস্তি নিশ্চিত করারও দাবি ওঠে সব মহল থেকেই। যার ধারাবাহিকতায় সড়ক দুর্ঘটনা রোধে কিছুটা হলেও সাড়া দিয়েছে রাষ্ট্রীয় পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা বিআরটিএ। যদিও প্রয়োজনের তুলতায় তা খুবই অপ্রতুল। ১১ লাখের বেশি পরিবহন এখন রাজধানী ঢাকায়। যার বিপরীতে মাত্র ৬ জন ম্যাজিস্ট্রেট রয়েছেন মোবাইলকোর্ট পরিচালনার জন্য। এরমধ্যে দিনে সর্বোচ্চ চারটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এমন বাস্তবতায় পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়টি চ্যালেঞ্জেই থেকে যাচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ