মঙ্গলবার ১৮ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যেভাবে মনোযোগ বাড়ে

  • টুটুল মাহফুজ

কমবেশি সব বয়সের মানুষের যে সমস্যা হয়ে থাকে আমরা কোন কাজ শুরু তো করি কিন্তু আমাদের তাতে মনোযোগ থাকে না বা কিছুসময় পার করার পর আমরা আর মনোযোগ ধরে রাখতে পারি না। যার ফলে শুধু কর্মদক্ষতাই কমে যায় না, এর সঙ্গে কাজের মান, কাজ করার ইচ্ছা আর আগ্রহ ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু খুব সহজেই আমরা যে কোন কাজের প্রতি নিজেদের মনোযোগ তৈরি করতে পারি। নিচের এই সাতটি বিষয় আপনাকে আপনার দৈনন্দিন কাজের প্রতি অনেক বেশি মনোযোগী করে তুলতে পারে-

কিছু ব্যায়াম করুন : নিয়মিত শারীরিক ব্যায়াম আপনার মনোযোগ এবং ফোকাসকে অনেক বেশি উন্নত করতে পারে। এমন কি কাজের ফাঁকে এককাপ কফি বা চা থেকেও নিয়মিত শারীরিক ব্যায়াম আপনাকে অনেক বেশি মনোযোগী করে তুলতে পারে যে কোন কাজে। আর কে না চায় ফিট থাকতে?

অধিক পরিমাণ তরল পান করন : ২০১২ সালের জার্নাল অব নিউট্রিশনের একটি গবেষণায় দেখা গেছে যে হালকা ডিহাইড্রেশন- যা এতই সামান্য যে আপনি হয়ত বুঝবেনই না যে আপনি তৃষ্ণার্ত তাও আপনাকে অমনোযোগী করে তুলতে পারে। তো সারাদিনে বেশি পরিমাণ তরল পান করুন যা আপাতত দৃষ্টিতে কোন কাজের মনে না হলেও আপনাকে মনোযোগী করে তুলতে সাহায্য করবে।

তাড়াহুড়ো করবেন না : যে কোন কাজ ধীরে-সুস্থে শুরু করেন। অনেক কাজ, কি হবে, কখন হবে, কীভাবে করব, শেষ হবে কিনা তা না ভেবে ঠা-া মাথায় আগে শুরু করেন। দরকার হলে কাজকে ভাগ করে নিন। মনোযোগ ধরে রাখার একটি উপায় হলো শুরুতেই আপনি সহজ কাজ দিয়ে শুরু করেন। আস্তে আস্তে দেখবেন আপনি লক্ষ্যের খুব কাছে।

কি কি করতে হবে তা ভাগ করে নিন : পাহাড় পরিমাণ কাজ জমা হয়ে আছে তা ভেবেই যদি কাজ শুরু করেন কখনই তা কাজের মনোযোগ বৃদ্ধি করবে না বরং তা আপনার কাজের প্রতি অনেক বেশি অনিহা তৈরি করবে। তো কাজ শুরু করার আগে ভেবে নিন কোনটির গুরুত্ব বেশি। তা ছোট ছোট ভাগে ভাগ করে নিন এবং সে অনুযায়ী কাজ শুরু করে দিন। দেখবেন কাজের প্রতি অনেক বেশি মনোযোগ বৃদ্ধি পাচ্ছে।

বিরতি দিন : কাজে মনোযোগ ধরে রাখার অন্য একটি উপায় হলো কাজের ফাঁকে ফাঁকে বিরতি নেয়া। টানা ১ ঘণ্টা কাজ করার থেকে ৪৫ মিনিট কাজ করে ১৫ মিনিটের ব্রেক নিয়ে নিন। তা আপনার পরবর্তী কাজ কে আরো বেশি মনোযোগসহকারে এবং দ্রুত করতে সাহায্য করবে।

একসময়ে একটি কাজই করেন : মনে রাখতে হবে আমরা মানুষ, কম্পিউটার না। মাল্টি টাস্ক বা এক সময়ে একাধিক কাজ একটি কম্পিউটারের জন্য যতটা সহজ আপনার আমার জন্য তা কিন্তু না। তো এক সময়ে একটি কাজই করুন এবং অন্যদিকে না অন্য কাজ নিয়ে না ভাবুন। এতে আপনার সেই কাজের প্রতি ফোকাস অনেক বৃদ্ধি করবে।

সামাজিক গণমাধ্যম : কাজ করার সময় বিভিন্ন সামাজিক গণমাধ্যম যেমনÑ ফেসবুক, ভাইবার, টুইটার, ইন্সটাগ্রাম ইত্যাদি থেকে নিজেকে দূরে রাখুন। কে মেসেজ দিল, কোন নোটিফিকেশন চেক করা বাকি রয়ে গেল কিনা তা যদি কাজ করার সময় মনে করেন তাহলে স্বাভাবিকভাবেই তা আপনার মনোযোগ কমিয়ে দেবে। তো চেষ্টা করবেন কাজের সময় এগুলো যেন সম্পূর্ণ বন্ধ রাখতে পারেন। তো দেরি না করে আজই অনুশীলন করে দেখুন। নিজের সময়কে কাজে লাগান।

শীর্ষ সংবাদ:
ডিজিটাল আইনের অপপ্রয়োগ বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে : আইনমন্ত্রী         রাজস্ব আহরণ বাড়াতে হবে : মেয়র তাপস         বাংলাদেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে ॥ অর্থমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫১৫         দন্ডিত আসামিকে দিয়ে সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করে বিএনপি মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান করেছে ॥ ওবায়দুল কাদের         জাতীয় অর্থনৈতিক পরিষদ সভায় চূড়ান্ত উন্নয়ন বাজেট অনুমোদন         ঢাবিতে পতাকা উত্তোলন দিবস পালন         মুক্তি পেলো নাইরেজিয়ায় অপহৃত প্রায় ৩শ’ মেয়ে শিক্ষার্থী         ‘এবারের সাতই মার্চের জয় বাংলা কনসার্ট হচ্ছে না’         দলাদলি আর বিভক্তির কারণে সুন্দর বাংলাদেশ গড়তে ব্যর্থ হয়েছি ॥ দায় স্বীকার ফখরুলের         আল-জাজিরার বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা         ভাসানচর যাচ্ছে আরও প্রায় ৩ হাজার রোহিঙ্গা         নাইকো দুর্নীতি মামলা ॥ আইনজীবীর মাধ্যমে হাজিরা দিলেন খালেদা         দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন         ইসিকে হেয় করতে যা করা দরকার সবই করছেন মাহবুব তালুকদার ॥ সিইসি         এ মাসেই আসছে কালবৈশাখী         শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর স্ত্রী অভিনেত্রী লিলি চৌধুরী আর নেই         সিরিয়ার যুদ্ধে বন্দি লাখো মানুষ এখনও নিখোঁজ ॥ জাতিসংঘ         ফেসবুককে ৬৫ কোটি ডলার জরিমানা         অস্ট্রেলিয়ার সঙ্গীতের 'হৃদয়' মাইকেল গুডিনস্কি আর নেই