রবিবার ১৬ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গরমে স্বাচ্ছন্দ্যে থাকতে

  • মুনতাহা ইসলাম

বেড়েই চলছে গরমের মাত্রা। সামনের দিনগুলোতে আরও বেড়ে যাবে গরমের মাত্রা। তাই এখনই সতর্ক হোন। এই গরমে স্বাস্থ্যের দিকটাও মাথায় রাখুন। রাসায়নিক বোঝাই সানস্ক্রিন না মেখে লেবুর রস, আমন্ড ওয়েল ও মধু মিশিয়ে মুখে মাখুন। ১৫ মিনিট রাখুন। ত্বক ভাল থাকবে। পানি ও ফলের রস খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। কফি এবং চা খাওয়ার পরিমাণ কমিয়ে ফেলুন যতটা সম্ভব। চা ও কফি মেটাবলিজম বাড়িয়ে দেয়। পারলে প্রতিদিন একগ্লাস ডাবের পানি পান করুন, বিশেষ করে রোদে বেড়ানোর আগে। বিভিন্ন রসালো ফল খাওয়ার অভ্যাস করুন। এগুলো আপনাকে গোটা দিন হাইড্রেট রাখবে। গরমে আমাদের ভোগান্তি, অস্বস্তির কোন শেষ থাকে না। বাইরে বের হওয়াটাই যেন দায় হয়ে যায়। এ সময় নিজের স্বস্তির জন্য অবশ্যই বেশকিছু সাবধানতা আর নিয়ম মেনে চলুন। এতে করে গরমে দুর্দশা কমবে, শরীরও ভাল থাকবে। গরমে মেনে চলুন এই নিয়মগুলো-

সকালে বের হলে গোসল করে নিন

যাদের জীবিকার তাগিদে প্রতিদিন বাইরে বের হতে হয়, তারা সকালে বের হওয়ার আগে গোসল সেরে নিন। এতে করে শরীর আর মেজাজ দুটোই বেশ ফুরফুরে হয়ে যাবে। সারাদিন কাজের প্রতি আপনার মনোযোগ থাকবে ভাল।

সকালের নাস্তা

সকালের নাস্তার ওপর সারাদিনের সুস্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে। গরমের দিনে ভারি তেলচর্বি খাবার না খেয়ে হাল্কা পানীয় খাবার গ্রহণ করুন। জুস জাতীয় খাবার, দুধ, পাউরুটি, সাধারণ ফলমূল সকালের খাবার তালিকায় রাখুন। এতে করে সারাদিন ভাল যাবে।

বেশি করে ফল খান, এড়িয়ে চলুন চা কফি

গরমে বাহারি সব ফলের পসরা বসে। সাধ্যের মধ্যেকার এই ফলগুলো নিয়মিত খাবেন অবশ্যই। এতে করে শরীরে পানি আর শক্তির চাহিদা পূরণ হবে। আর ক্যাফেইনযুক্ত চা এবং কফি যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন।

সঙ্গে রাখুন টিস্যু বা রুমাল, ছাতা, পানির বোতল

বাইরে বের হতে গেলে এই তিনটি জিনিস অবশ্যই সঙ্গে রাখবেন। সঙ্গে একটি ব্যাগ রাখবেন, এই ব্যাগেই বহন করতে পারবেন এগুলো।

রোদচশমা ব্যবহার

বাইরে বের হতে গেলে রোদচশমা নিয়ে নিন। রোদের ক্ষতিকর রশ্মি আর তাপ আমাদের চোখের জন্য বিপজ্জনক। তাই যতক্ষণ রোদে থাকবেন, ততক্ষণ রোদচশমাই ভরসা।

হাল্কা রঙের কাপড় পরুন

গরমের শুরুতে হাল্কা রঙের কাপড় পরার অভ্যাস করুন। সাদা বা হালকা রঙের কাপড় এই গরমের জন্য একান্ত প্রয়োজনীয়। কালো রঙের কাপড় এড়িয়ে চলাই ভাল। আর অবশ্যই সুতি কাপড় পরবেন, এবং আপনার পোশাক যেন ঢিলেঢালা হয়।

গরমে সাজগোজ এবং চুল বাধা

সাজগোজ করতে হলে হালকা সাজ দেয়াই ভাল। এতে করে গরমে অস্বস্তিবোধ হবে না। দেখা যায় যে ভারি সাজগোজ করলে অতিরিক্ত ঘাম আর অস্বস্তিবোধ হয়। এজন্য সাধারণ ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন আর সাধারণ ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। আর চুল কখনও ছেড়ে দিয়ে বের হবেন না। সুবিধামতো স্টাইলে চুল বেঁধে রাখবেন।

প্রয়োজন না হলে ঘর থেকে বের হবেন না

বাইরে অসম্ভব রোদ আর তাপ থেকে রেহাই পেতে গেলে প্রয়োজন না পড়লে বের না হওয়াই ভাল। এ সময় বিশ্রাম আর ঠা া পরিবেশে থাকা ভাল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১২৭১৩৭০৬
আক্রান্ত
৫৪৫৮৩১
সুস্থ
৮৮২৮৫০৩১
সুস্থ
৪৯৬১০৭
শীর্ষ সংবাদ:
মাইলফলক অর্জন ॥ এলডিসি থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা         স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ সদস্যের তদন্ত কমিটি         জিএসপি প্লাস সুবিধা আদায়ে প্রস্তুতি নেয়া হচ্ছে         প্রধানমন্ত্রীর যুগান্তকারী পদক্ষেপে দেশ আজ মর্যাদাশীল রাষ্ট্র         বিএনপি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে খাটো করে দেখে না         শাহবাগে মশাল মিছিল থেকে আটক ৭ জনের বিরুদ্ধে মামলা         মৃত্যুর মিছিল বেড়েই চলেছে ॥ যানবাহনের মুখোমুখি সংঘর্ষ সড়কে         করোনায় মৃত্যুর হার ২৪ শতাংশ কমেছে         ভার্সিটিগুলোয় শিল্পের উপযোগী জনশক্তি তৈরি জরুরী         বেসরকারী আমদানির সব চাল ১৫ মার্চের মধ্যে আনার নির্দেশ         জিয়ার খেতাব বাতিলের ফল শুভ হবে না         ঢাকাগামী সব ফ্লাইটে এয়ারমার্শাল দিতে চায় ভারত         আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিস ২০ বছর পর ফের চালু         গণফোরাম থেকে ড. কামালকে বাদ দেয়ার প্রস্তাব         কাওরান বাজারে হাসিনা মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড         আগামী ৩০ মার্চ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান         কাল পৌর-নির্বাচন উৎসমুখর পরিবেশে হবে : ইসি সচিব         মাইল ফলক অর্জন         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, নতুন শনাক্ত ৪০৭         ‘শুধু ডিগ্রি দেয়া নয়, শিল্পের উপযোগী জনশক্তি তৈরিতে মনোযোগ জরুরী’