শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

বেনাপোল বন্দরে অবৈধ পণ্য পাচার প্রতিরোধে স্ক্যানার স্থাপন

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ বেনাপোল স্থলবন্দর দিয়ে বৈধপথে আমদানি-রফতানি বাণিজ্যের সঙ্গে অবৈধ পণ্য পাচার প্রতিরোধে মোবাইল স্ক্যানার মেশিন স্থাপন করা হয়েছে। শুক্রবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়া ফিতা কেটে স্ক্যানিং মেশিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় ভারত থেকে আমদানিকৃত একটি পণ্য বোঝাই ট্রাকের পরীক্ষামূলক স্ক্যানার করা হয়।

জানা গেছে, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সু সম্পর্ক বৃদ্ধিতে চায়না সরকার ৯৬ কোটি টাকা মূল্যের ৪টি স্ক্যানার মেশিন অনুদান দেয়। এর আগে ৩টি স্ক্যানার মেশিন কেনা হয় চায়না থেকে। অনুদানের ৪টি স্ক্যানার মেশিনের মধ্যে একটি বেনাপোল বন্দরে, একটি মংলা বন্দর, একটি চট্টগ্রাম বন্দর ও আর একটি ঢাকা কমলাপুর আইসিডিতে স্থাপন করা হয়েছে। আর আগের ক্রয়কৃত ৩টি স্ক্যানার মেশিন রয়েছে চট্টগ্রাম বন্দরে। বাণিজ্য প্রসারে চলতি বছরে আরও কয়েকটি স্ক্যানার মেশিন আমদানি করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশের ফাইবার নুকটেক নামে একটা বেসরকারী প্রতিষ্ঠান বেনাপোল বন্দরে ৬ মাস স্ক্যানার মেশিনটির তত্ত্বাবধানে থাকবেন।

বন্দর সূত্রে জানা যায়, এই মোবাইল স্ক্যানার মেশিনের মাধ্যমে সস্পূর্ণ রুপে অবৈধ পণ্য চালান প্রবেশ রোধ করা সম্ভব হবে। পণ্যবাহী ট্রাকে ঘোষণা বহির্ভূত কোন পণ্য থাকলে তা স্ক্যানার মেশিনে ছবির মতো ধরা পড়বে। এছাড়া স্ক্যানার মেশিনটি বন্দরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে সন্দেহভাজন পণ্যবাহী ট্রাক স্ক্যানার করতে পারবে।

এদিকে স্ক্যানার মেশিন উদ্বোধন শেষে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারেফ হোসেন বন্দরের ৯নং গেট উদ্বোধন করেন। পরে বন্দর, কাস্টমস, ইন্টিগেটেড চেকপোস্ট ও ইমিগ্রেশনের কার্যক্রম পরিদর্শন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য রেজাউল হোসেন, বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হুসাইন চোধুরী, বন্দর পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম, ফাইবার নুকটেকের এমডি জুলফিকার রহমান, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন ও বাংলাদেশ স্থলবন্দর ইমপ্লোয়েজ ইউনিয়নের সহ-সভাপতি মনির হোসেন মজুমদার প্রমুখ।

শীর্ষ সংবাদ: