সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজপথে মৃত্যু মিছিল

  • এমদাদুল হক সরকার

বাসের ধাক্কায় হাত হারিয়ে জ্ঞান ফেরার পর মামাকে বলেছিলেন, ‘বাড়ি যাব। কত দিন গ্রামটা দেখা হয় না।’ শেষ পর্যন্ত মামা বাড়ি নিয়ে গেলেন ভাগ্নেকে। সশব্দে ছুটে চলা অ্যাম্বুলেন্সে নিঃশব্দ রাজীব। মামা তার দিকে তাকান আর চোখ মোছেন। ‘নিষ্ঠুর পৃথিবী তোকে বাঁচতে দেয়নি, আমরা তোকে বাঁচাতে পারিনি।’ বাসের ধাক্কায় হাত হারানো তিতুমীর কলেজের ছাত্র রাজীব মারা গেছেন।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ১০ থেকে ১২ জনের প্রাণহানি ঘটছে। সড়কপথে এ যেন এক অঘোষিত যুদ্ধ চলছে। তা না হলে প্রতিদিন শুধু সড়ক দুর্ঘটনায় এত লোক মরবে কেন? পৃথিবীর আর কোন দেশে কি সড়ক দুর্ঘটনায় এত লোক মারা যায়? একটি জাতীয় দৈনিকের ভাষ্যে- সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যায় পৃথিবীর শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। আর এ দুর্ঘটনার ৫২% ঘটছে মহাসড়কে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) প্রতিযোগিতা-সক্ষমতা প্রতিবেদন-২০১৭ অনুযায়ী, এশিয়ার মধ্যে অন্যতম নিকৃষ্ট সড়কের দেশ বাংলাদেশ। অথচ এ দেশে সড়ক নির্মাণের পেছনে বিপুল অর্থ ব্যয় করা হয়। এশিয়ার দেশগুলোর মধ্যে সড়ক নির্মাণের ব্যয় বাংলাদেশে সবচেয়ে বেশি। সড়ক নির্মাণের একটা সাধারণ রীতি হলো- সড়ক নির্মাণের পর তা টানা ১৫ বছর মেরামত ছাড়াই ভাল থাকবে। কিন্তু আমাদের দেশে তার উল্টো। সম্প্রতি একটি প্রতিবেদনে দেখলাম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত করতে লেগেছে ৬ বছর। কিন্তু কাজ শেষ হবার ছয় মাসেই ভাঙ্গন শুরু হয়ে গেছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’