শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি-টোয়েন্টিতে সাকিবের ৩০০ উইকেট

টি-টোয়েন্টিতে সাকিবের ৩০০ উইকেট

অনলাইন ডেস্ক ॥ ক্ষণ গণনা চলছিল। সেটিকে দীর্ঘায়িত করে টানা দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। অবশেষে অপেক্ষার অবসান। সাকিব আল হাসান স্পর্শ করলেন টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট। পূরণ করলেন অসাধারণ এক ডাবলও। টি-টোয়েন্টিতে ৪ হাজার রান করা ও ৩০০ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় অলরাউন্ডার সাকিব।

৪ হাজার রান পেরিয়েছেন গত ১৪ এপ্রিল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচে। সেই ম্যাচেই দুই উইকেট নেওয়ার পর ৩০০ উইকেট ছুঁতে প্রয়োজন ছিল আর ১টি উইকেট। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে গত দুটি ম্যাচে উইকেট পাননি। মঙ্গলবার মুম্বাইয়ে মুম্বাই ইন্ডিয়ান্সে বিপক্ষে ম্যাচে নিজের প্রথম ওভারেই আউট করলেন রোহিত শর্মাকে। ছুঁলেন কাঙ্ক্ষিত মাইলফলক।

টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট আছে আর কেবল চারজনের। ৩৭৮ ম্যাচে ৪১৪ উইকেট নিয়ে টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি ডোয়াইন ব্রাভো। ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট এবার মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গার। ২৭৬ ম্যাচে সুনিল নারাইন নিয়েছেন ৩২৪ উইকেট। ২৭৪ ম্যাচে শহিদ আফ্রিদির উইকেট ঠিক ৩০০টি।

৩০০ উইকেট নেওয়া এই চারজনের মধ্যে ব্যাট হাতে ৪ হাজার রান করেছেন কেবল ব্রাভো। অভিজাত এই ডাবলে এখন থেকে ব্রাভোর সঙ্গী সাকিব।

৩০০ উইকেট শিকারিদের মধ্যে ৩ হাজার রানও আছে আর কেবল আফ্রিদির। করেছেন ৩ হাজার ৮৯৩ রান।

সাকিব ৩০০ ছুঁলেন ২৬০ ম্যাচে। ২০১৩ ক্যারিয়ান প্রিমিয়ার লিগে বারবাডোজ ট্রাইডেন্টসের হয়ে ৬ রানের ৬ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং। পরে ওই বছরই বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টিতে আরেকবার ৬ উইকেট নিয়েছিলেন ১৮ রানে। ব্যাট হাতে ২৩৭ ইনিংসে রান করেছেন ৪ হাজার ৬৯।

২০০৬ সালে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই টি-টোয়েন্টি অভিষেক সাকিবের। গত ৬ বছরে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় তিনি নিয়মিত মুখ। আইপিএল বিপিএলের পাশাপাশি খেলেছেন বিগ ব্যাশ, ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি, সিপিএল, পিএসএল ও এসএলপিএলে।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records