বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজাদুল হকের ‘আমার দেখা মুক্তিযুদ্ধ’ গ্রন্থের প্রকাশনা

আজাদুল হকের ‘আমার দেখা মুক্তিযুদ্ধ’ গ্রন্থের প্রকাশনা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের উত্তাল সময়। মাতৃভূমিকে শত্রুমুক্ত করার সেই সময়টি ছিল লেখকের কৈশোরকাল। অগ্নিঝরা নানা মুহূর্ত দাগ কাটে ছোট শিশুটির মনে। স্বাধীনতাযুদ্ধকালীন সেই অমলিন স্মৃতির সঙ্গে যুক্ত হয়েছে ছোটবেলার হারিয়ে যাওয়া সাতচাড়া, লাটিম, লাঠি আর ঘুড়ি ওড়ানোর গল্প। স্মৃতির আয়নায় উঠে এসেছে ঊনসত্তরের গণআন্দোলন, পঁচাত্তরের কালো অধ্যায় কিংবা ষাট বা সত্তরের দশকে কেমন ঢাকার চিত্র? এমন নানা বিষয়কে এক মলাটে এনে বই লিখেছেন মার্কিন প্রবাসী লেখক আজাদুল হক। ‘আমার শৈশব-আমার কৈশোর আমার দেখা মুক্তিযুদ্ধ’ শীর্ষক গ্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হলো রবিবার। বৈশাখী বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গ্রন্থটি নিয়ে আলোচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। অনুভূতি ব্যক্ত করেন লেখক আজাদুল হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইটির প্রকাশক আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সাবেক সভাপতি মাজহারুল ইসলাম প্রমুখ। সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাই।

আসাদুজ্জামান নূর বলেন, ফেসবুকে লিখতে লিখতে যে একটি বই হয়ে যাবে, সেটি একটি দারুণ বিশ্বাস। আজাদুল হক সেই কাজটি করেছেন। ফেসবুকে শুধু শুধু বসে না থেকে, এমন সৃজনশীল কাজে মনোযোগ দেয়া উচিত। বইটিতে লেখক তার সময়ে মুক্তিযুদ্ধকে যেভাবে দেখেছেন সেভাবে তুলে ধরেছেন। সে সময় তার বয়স ছিল মাত্র ১০ বছর। সে বয়সের একজন কিশোর মুক্তিযুদ্ধকে যেভাবে দেখেছেন, সেভাবেই তুলে ধরেছেন; এটা খুবই গুরুত্বপূর্ণ।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, যারা মুক্তিযুদ্ধ দেখেছে, তারা যদি তাদের দেখাটা সততার সঙ্গে তুলে ধরে ও লিখে যায়, তাহলে মুক্তিযুদ্ধের ইতিহাসটা সমৃদ্ধ হবে।

বইটির লেখক আজাদুল হক বলেন, এই বইয়ের বেশ কিছু লেখা একসময় ফেসবুকে প্রকাশ করার পর পাঠক-বন্ধুদের অনুরোধে বই আকাশে প্রকাশ করেছি। বলা যায় তাদের অনুপ্রেরণাই আমাকে বই করতে উদ্বুদ্ধ। আমি দুই খন্ডে বইটি প্রকাশ করব। সেই ধারাবাহিকতায় আজ প্রকাশিত হলো প্রথম খন্ড। এ খন্ডে আমার জীবনের সঙ্গে যারা সংশ্লিষ্ট তাদের স্মৃতিকথা ও মুক্তিযুদ্ধসময়কালীন ঘটনাপ্রবাহ রয়েছে। পরের খন্ডে মুক্তিযুদ্ধ পরবর্তী দিনগুলোর অভিজ্ঞতা বর্ণনা করব।

চারু পিন্টুর আঁকা প্রচ্ছদে ১৩৯ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ৩০০ টাকা।

নাট্যজনের চিকিৎসা সহায়তায় সোনাই মাধবের মঞ্চায়ন ॥ কুষ্টিয়ার অন্তঃপ্রাণ নাট্যজন আলী আফরোজ পিনু। নাটকের প্রতি নিবেদিত এই মানুষটি আক্রান্ত হয়েছেন জটিল রোগে। তার চিকিৎসার সহায়তায় এগিয়ে লোক নাট্যদল। চিকিৎসা তহবিল গড়তে সোমবার সন্ধ্যায় মঞ্চস্থ হলো দলটির দর্শকনন্দিত প্রযোজনা সোনাই মাধব। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পদবালী যাত্রাটির বিশেষ মঞ্চায়ন হয়। ময়মনসিংহ গীতিকা অবলম্বনে সাড়া জাগানো নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী।

নাট্যাখ্যানে গানের সঙ্গে সংলাপে বর্ণিত হয়েছে সোনাই ও মাধবের চিরায়ত প্রেম। প্রেমের সূত্র ধরেই ঘটে বিচ্ছেদ। সেই সঙ্গে ঘটনাক্রমে উপস্থাপিত হয় সোনাইকে পাওয়ার জন্য ভাবনা দেওয়ান নামের এক অত্যাচারীর উদগ্র বাসনা। এই ভাবনা দেওয়ার নানা ছলচাতুরিময় পশুত্বের কারণে বিষপানে আত্মহত্যা করে সোনাই। হাস্যরসাত্মকধর্মী শৈল্পিক প্রয়াসে মেলে ধরা বিয়োগান্তক ঘটনাটি।

নাটকে ব্যবহৃত গানের সুরারোপ করেছেন নাট্যজন দীনেন্দ্র চৌধুরী ও লিয়াকত আলী লাকী। প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকসানা আক্তার রূপসা, মোঃ জাহিদুল কবির লিটন, লিয়াকত আলী লাকী, রহিমা খাতুন নীলা, উম্মে মরিয়ম রুমা, কিশোয়ার জাহান, মোঃ রওশন হোসেন, সুচিত্রা রানী সূত্রধর, আব্দুল্লাহেল রাফি তালুকদার, শায়লা আহমেদ প্রমুখ।

বিশ্ব গ্রন্থ ও কপিরাইট দিবস আজ ॥ আজ সোমবার তেইশে এপ্রিল বিশ্ব গ্রন্থ ও কপিরাইট দিবস। ১৯৯৫ সালের এ দিনে বিশ্বজুড়ে পঠন-পাঠন, প্রকাশনা ও কপিরাইটকে উৎসাহ দিতে দিবসটি উদযাপন করে ইউনেস্কো। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে দিবসটি। এ উপলক্ষে আজ সকালে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন কপিরাইট অফিস জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘মেধাসম্পদ বিকাশে কপিরাইট আইনের ভূমিকা’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

কয়েকজন প্রখ্যাত সাহিত্যিকের জন্ম ও মৃত্যুবার্ষিকী স্মরণে দিনটি পালন করা হয়। তারা হলেন- বিশ্বের প্রথম আধুনিক উপন্যাস ‘ডন কুইকসোট’-এর লেখক স্পেনীয় ঔপন্যাসিক কারভানতিস, উইলিয়াম শেক্সপিয়র ও আধুনিককালের অন্যতম বিখ্যাত ঔপন্যাসিক ভ্লাদিমির নবোকভের জন্মদিন। আবার স্পেনে ১৯২৫ সাল থেকে এদিন প্রেমিককে গোলাপ ফুলের বদলে বই উপহার দেন প্রেমিকা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records