রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেরপুরে বোরো ধান কাটা শুরু ॥ কাটেনি কৃষকের শঙ্কা

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ৯ এপ্রিল ॥ অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে বারবার ক্ষতিগ্রস্ত সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলায় আগাম বোরো ধান কাটা শুরু হয়েছে। সেই সঙ্গে চলছে মাড়াইয়ের কাজ। এতে কৃষকদের ক্ষতি পোষানোসহ স্বপ্ন পূরণের সম্ভাবনায় তাদের চোখে-মুখে ফুটে উঠছে হাসির ঝিলিক। কিন্তু আগাম কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা কাটছে না তাদের। তারা আদৌ স্বপ্নের ফসল ঘরে তুলতে পারবেন কিনা- তা নিয়ে বিরাজ করছে শঙ্কা। জানা যায়, গত বছর দু’দফায় অতি বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গিয়েছিল এ উপজেলার ৫টি ইউনিয়নের কৃষকদের সিংহভাগ বোরো ও আমন ধান। এছাড়া ব্লাস্ট ও নেক ব্লাস্ট রোগেও অনেক ক্ষতি হয়েছিল ফসলের। এতে অর্থনৈতিক মেরুদ- ভেঙ্গে যাওয়ার পাশাপাশি গো-খাদ্যের সঙ্কটে পড়া কৃষকরা এবার বোরো চাষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। সরেজমিনে গিয়ে দেখা যায়, গত বছরের ক্ষতি পুষিয়ে উঠতে এ বছর বুকভরা আশা নিয়ে বোরো ধানে স্বপ্ন বুনেছেন তবে উপজেলার বেশ কিছু এলাকায় কৃষকরা শুরু করেছেন ধান কাটা ও মাড়াইয়ের কাজ। উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, এ উপজেলায় গত বছর এপ্রিলে অতিবর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে উপজেলার ৫টি ইউনিয়নের প্রায় ৮ হাজার কৃষকের ২ হাজার ৯৯০ হেক্টর জমির বোরো ধান আক্রান্ত হয়। অন্যদিকে সেপ্টেম্বরে অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এতে ৫ হাজার কৃষকের ১ হাজার ১০ হেক্টর জমির রোপা আমন ধান ক্ষতিগ্রস্ত হয়।

এতে বোরো ও আমন মৌসুমে কৃষকের ক্ষতির পরিমাণ দাঁড়ায় প্রায় ৩৫ কোটি ৮ লাখ ৩৪ হাজার টাকা। ওই ক্ষতি পুষিয়ে নিতে এবার বোরো মৌসুমে ১৪ হাজার ৭৩০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬২ হাজার ৪২৪ মেট্রিক টন। উপজেলার বনগাঁও চতল গ্রামের কৃষক সোবাহান আলী বলেন, গেছে (গত) বছর ১০ কাঠা (৫০ শতাংশ) জমি বর্গা নিয়া বোরো আবাদ করছিলাম। সব ধান পানির নিচে তলাইয়ে গেছিল। ইবার আবাদ করছি, ধানের লক্ষণে কয় ফলনও ভাল হবে। কিন্তু কয়দিন আগে যে হিল (শিলা বৃষ্টি) পড়ছে আর রাইত হইলেই আকাশ গড় গড় করে ডাহে (ডাকে)। মনে হয় এবারও গতবারের মতোই হয়। এবারও যদি ধান তুলবার না পাই, তাইলে না খাইয়া থাহন লাগবো।’ সুড়িহারা গ্রামের কৃষক আবু হাশেম বলেন, ‘গত বছর ঝিনাইগাতী কৃষি ব্যাংক থাইক্যা (থেকে) ৪০ হাজার টাকা ঋণ নিয়া সাড়ে ৪ একর জমিতে বোরো আবাদ করছিলাম। কিন্তু উজানের ঢলের পানিতে সব ধান নষ্ট হইয়া গেছিল। ’ এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল আওয়াল বলেন, এ উপজেলায় গত ২৯ ও ৩০ মার্চ শিলাবৃষ্টি হয়েছে। এতে ফসলের তেমন ক্ষতি হয়নি। তবে কিছু এলাকায় ধান কাটতে শুরু করেছে কৃষকরা। তবে পুরোদমে ধান কাটার কাজ শুরু হতে আরও প্রায় ২ সপ্তাহ লাগবে।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু