শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালিকাভুক্ত কোম্পানির কর কমানোর দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে আয়কর হারের ব্যবধান ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করার প্রস্তাব করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় ডিএসই এই প্রস্তাব দিয়েছে।

বর্তমানে রাজস্ব বোর্ড অতালিকাভুক্ত কোম্পানি থেকে ৩৫ শতাংশ ও তালিকাভুক্ত কোম্পানি থেকে ২৫ শতাংশ হারে কর আদায় করে। আর ডিএসইর ৬ প্রস্তাব অনুযায়ী, এই আয়করের পার্থক্য ২০ শতাংশ করা হলে, তালিকাভুক্ত কোম্পানিকে ১৫ শতাংশ হারে কর দিতে হবে।

আলোচনায় ডিএসই অন্যান্য প্রস্তাবের মধ্যে ব্রোকারেজ হাউস থেকে উৎসে কর কর্তনের হার পূর্ববর্তী ০.০১৫ শতাংশ করার প্রস্তাব করেছে। এ ছাড়া ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী স্টক এক্সচেঞ্জের ব্লকে থাকা ৬০ শতাংশ শেয়ার বিক্রয় বা হস্তান্তরের ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স মওকুফ করা, লভ্যাংশ আয়ের ওপর কোম্পানি থেকে অগ্রিম কর আদায়ের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ে মওকুফ করা ও লভ্যাংশ আয়ের ওপর করমুক্ত সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পর্যন্ত করার প্রস্তাব করেছে। এ দিকে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের ক্রম হ্রাসমান হারে আয়কর অব্যাহতির পরিবর্তে শতভাগ করমুক্ত করার প্রস্তাব করেছে ডিএসই। বাজেট আলোচনা সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভুঁইয়া।

সিএসইর বাজেট প্রস্তাব ॥ অন্যদিকে পুঁজিবাজার বিনিয়োগকারীদের লভ্যাংশ আয়ের ওপর করমুক্ত সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করার প্রস্তাব করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সিএসই এ প্রস্তাব দেন।

আলোচনায় সিএসই অন্যান্য প্রস্তাবের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করেছে। এ ছাড়া আইপিওর মাধ্যমে ন্যূনতম ২০ শতাংশ শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে পরবর্তী ৩ বছর আয়করের ওপর ৫০ শতাংশ রেয়াত সুবিধা প্রদান, মওকুফকৃত মার্জিন ঋণ ও সুদকে কর আওতার বাহিরে রাখা, সফটওয়্যার মেইনটেনেন্স ফি এর ওপর উৎস কর ৫ শতাংশ করা, এক তালিকাভুক্ত কোম্পানি অন্য তালিকাভুক্ত কোম্পানি থেকে অর্জিত লভ্যাংশের ওপর কর বিলোপ করা এবং ব্রোকারেজ হাউস থেকে উৎসে কর কর্তনের হার পূর্ববর্তী ০.০১৫ শতাংশ করার প্রস্তাব করেছে। এ দিকে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের ক্রমহ্রাসমান হারে আয়কর অব্যাহতির পরিবর্তে শতভাগ করমুক্ত করার প্রস্তাব করেছে সিএসই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮