মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাল থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ

স্টাফ রিপোর্টার ॥ ‘মাছে ভাতে বাঙালী’ প্রবাদটির গৌরবোজ্জ্বল ঐতিহ্য আবার পুনরুদ্ধার হয়েছে। স্বাধীনতার ৪৬ বছর পর বাংলাদেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। সেই সঙ্গে দিন দিন মাছের উৎপাদন বাড়ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮ উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য দেন মৎস্যমন্ত্রী। এ সময় মাছের উৎপাদন নিয়ে বলেন, ২০১৬-১৭ অর্থবছরে দেশে মাছের মোট উৎপাদন হয়েছে ৪১.৩৪ লাখ মেট্রিক টন, যার প্রায় ১২ শতাংশই হলো ইলিশ। মৎস্য সম্পদে সমৃদ্ধ বাংলাদেশ বিশ্বে উপস্থাপিত হবে ইলিশের দেশ হিসেবে। তাই ইলিশ সম্পদ রক্ষা ও উন্নয়নে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ বলেও মন্ত্রী জানান। ‘জাটকা ধরে করবো না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ’ প্রতিপাদ্য নিয়ে ২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। ইলিশের অবদান নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশের জিডিপিতে ইলিশ মাছের অবদান ১ শতাংশ। প্রায় ২৫ লাখ লোক ইলিশ মাছ আহরণ, পরিবহন, বিপণন ও এ সংক্রান্ত অন্যান্য কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থেকে জীবিকা নির্বাহ করে। এছাড়াও ইলিশ মাছকে সম্প্রতি পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর ভৌগলিক নিবন্ধন প্রদান করেছে। বাংলাদেশ ইলিশ শীর্ষক ভৌগলিক নিবন্ধন সনদ (জিআই সনদ) প্রাপ্তিতে এবার নিজস্ব পরিচয় নিয়ে বিশ্ববাজারে হাজির হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমান সরকারই সর্বপ্রথম মা-ইলিশ সংরক্ষণ অভিযানের সময় জেলেদের ভিজিএফ সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণ করে এবং বিগত দুই বছরে মোট ১৪ হাজার ৮২৪ মেট্রিক টন চাল বিতরণ করে। এছাড়াও জাটকা সংরক্ষণে বর্তমান সরকার বিগত নয় বছরে মোট ২ লাখ ৩৪ হাজার ৭৫৭ মেট্রিক টন খাদ্য সহায়তা প্রদান করেছে, যা বিগত ২০০৪-০৫ হতে ২০০৭-০৮ পর্যন্ত চার বছরে বিতরণ করা হয়েছিল মাত্র ৬ হাজার ৯০৬ মেট্রিক টন চাল। ইলিশ সম্পদের উন্নয়নের কথা উল্লেখ করে নারায়ন চন্দ্র চন্দ বলেন, ইলিশ সম্পদের উন্নয়নে প্রয়োজনীয়তার নিরিখে বিদ্যমান আইন সংশোধন করে জাটকা আহরণের নিষিদ্ধ সময় নবেম্বর হতে জুন পর্যন্ত বৃদ্ধি এবং জাটকার দৈর্ঘ্য ২৫ সেন্টিমিটার করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন