মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পটিয়ায় ঝুঁকিপূর্ণ ভবনে চিকিৎসা সেবা

পটিয়ায় ঝুঁকিপূর্ণ ভবনে চিকিৎসা সেবা

নিজস্ব সংবাদদাতা,পটিয়া ॥ ঝুঁকিপূর্ণ একটি ভবনে চট্টগ্রামের পটিয়ায় চিকিৎসা সেবা চলছে। ফলে যে কোন মুহুর্তে উপজেলার হাইদগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দুর্ঘটনার আশংকা দেখা দিয়েছে। সোমবার সকালে হঠাৎ ভবনের ছাদের কিছু অংশ ভেঙ্গে পড়লে চিকিৎসা নিতে আসা রোগীরা ভয়ে পালিয়ে যায়। ভবন ঝুঁকির কারণে সেখানকার ডাক্তারও আতংকে রয়েছেন। ২০১৭ সালের ৯ এপ্রিল স্বাস্থ্য কেন্দ্রের উপ সহকারী মেডিকেল অফিসার ইয়াসমিন আকতার পরিবার পরিকল্পনার উপ-পরিচালক বরাবরে একটি আবেদনও করেছেন। পাশাপাশি পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরীকে অবগত করেন। দীর্ঘদিন ধরে হাইদগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সংস্কার কিংবা নতুন ভবন না হওয়ায় এই নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পটিয়া উপজেলা ও পার্শ্ববর্তী কর্ণফুলী উপজেলায় ১৭টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। তার মধ্যে খুবই ঝুঁকিপূর্ণ পটিয়া উপজেলার হাইদগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভবন। এই ইউনিয়নের ৯টি ওয়ার্ডে প্রায় ৪০ হাজার লোকজন ছাড়াও পার্শ্ববর্তী কচুয়াই ও কেলিশহর এলাকা থেকে রোগীরা প্রতিদিন চিকিৎসা নিতে আসেন। এখানে বিনামূল্যে মা ও শিশু স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা সেবা প্রদান করা হয়। ঝুঁকিপূর্ণ কেন্দ্র পুন: নির্মানের আবেদন করার পর পটিয়া উপজেলার মেডিকেল অফিসার ডাঃ সৌমেন মিত্র পরিবার পরিকল্পনার উপ-পরিচালক বরাবরে একটি সুপারিশ করেন। এর প্রেক্ষিতে ঝুঁকিপূর্ণ ভবন সংস্কারের জন্য দুই লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

হাইদগাঁও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ সহকারী মেডিকেল অফিসার ডাঃ ইয়াছমিন আক্তার জানিয়েছেন, খুব ঝুঁকির মধ্যে তারা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছে। প্রতিদিন ভবনের ছাদের অংশ খসে পড়ছে। ভবন ঝুঁকিপূর্ণ হওয়ার বিষয়টি ইতোমধ্যে তিনি উর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে জানিয়েছেন। ঝুঁকিপূর্ণ ভবনটি সংস্কারের জন্য দুই লাখ টাকা বরাদ্দ পেয়েছেন। এই বরাদ্দে ঝুঁকি কমবে না। তাছাড়া ভবনের দরজা,জানালা নষ্ট থাকার কারণে প্রতি বর্ষা মওসুমে বিষাক্ত সাপ স্বাস্থ্য কেন্দ্রে ঢুকে পড়ে। রোগীদের নিরাপত্তার স্বাস্থ্য এখানে নতুন ভবন অবশ্যই দরকার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১২৬১৮৭৩
আক্রান্ত
৩৫০৬২১
সুস্থ
২২৮৪৫৮১৬
সুস্থ
২৫৮৭১৭
শীর্ষ সংবাদ:
বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত