বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতকালীন অলিম্পিকের বর্ণিল উদ্বোধন

শীতকালীন অলিম্পিকের বর্ণিল উদ্বোধন

স্পোর্টস রিপোর্টার ॥ জমকালো আসর আর রঙ্গের ছড়াছড়ি নিয়েই উদ্বোধন হলো শীতকালীন অলিম্পিক আসর। শুক্রবার থেকে দক্ষিণ কোরিয়ার পিয়ংইয়ংয়ে ১৭ দিনব্যাপী সবচেয়ে শীতকালীন আসর ৩০ বছরের মাথায় আবারও দক্ষিণ কোরিয়ায় বসেছে। শুক্রবার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও তার একদিন আগে বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে শীতকালীন অলিম্পিকের ইভেন্টগুলো।

এবারের এই শীতকালীন অলিম্পিক গেমসে ১৫টি ডিসিপ্লিনে ১০২টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। ৯৩টি দেশের প্রায় তিন হাজার এ্যাথলেট অংশ নিয়েছে এবারের এই আয়োজনে। ২৫ ফেব্রুয়ারি পর্দা নামবে এই অলিম্পিক গেমসের। রাশিয়ার সোচিতে অনুষ্ঠিত গেল আসরে ডোপ টেস্টের কারণে রাশিয়ার অধিকাংশ এ্যাথলেট অংশ নিতে পারেননি। এবার অবশ্য তারা আন্তর্জাতিক অলিম্পিক এ্যাসোসিয়েশনের কাছ থেকে ক্লিয়ারেন্স নিয়ে অংশ নিচ্ছেন। তাই পদক জয়ের লড়াইটা এবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেই হতে যাচ্ছে। উত্তর কোরিয়ার অংশগ্রহণ নিয়ে ধোঁয়াশা থাকলেও শেষ পর্যন্ত তারাও অংশ নিয়েছে। প্রতিবেশী উত্তর কোরিয়া ২২ জন এ্যাথলেট পাঠিয়েছে দক্ষিণ কোরিয়ায়। পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়ার পাহাড় আর সবুজে ঘেরা চমৎকার এক শহর। তীব্র ঠা-ায় এখানকার সহজ সরল সাধারণ মানুষগুলোর জীবনে প্রাণের স্পন্দন এনেছে শীতকালীন অলিম্পিক গেমস। ২৩তম শীতকালীন অলিম্পিক গেমসকে স্বাগত জানাতে উৎসবের সাজে সেজেছে পুরো শহর। তীব্র ঠা-ার মাঝেও চলছে সবার মাঝেই উৎসবের আমেজ। তবে এই আয়োজনে ছিল নানান প্রতিবন্ধকতা। বিশেষ করে প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সঙ্গে চির বৈরী সম্পর্ক আয়োজনে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। তাছাড়া খেলোয়াড়দের নিরাপত্তার কথা ভেবে আসর থেকে নাম প্রত্যাহারের হুমকি দেয় ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়ার মতো দেশগুলোও। তবে জানুয়ারিতেই সব সমস্যার সমাধান হয়। এর ফলে ১৯৮৮ সালের সিউল গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের পর প্রথমবারের মতো শীতকালীন অলিম্পিক আয়োজন করছে দেশটি। বিশ্বকে চমকে দিতে ছিল জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। পিয়ংইয়ং অলিম্পিক স্টেডিয়ামে হয় উদ্বোধন। অনুষ্ঠানে দর্শকদের মাতিয়ে রাখেন দেশ বিদেশের নামকরা সব শিল্পীরা। এবার আসরে প্রথমবারের মতো অংশ নেয়ার সুযোগ পায় ইকুয়েডর, ইরিত্রিয়া, কসোভো, মালয়েশিয়া, নাইজিরিয়া ও সিঙ্গাপুর। নিয়মিত ইভেন্টগুলোর সঙ্গে যোগ হয়েছে নতুন চারটি ইভেন্ট বিগ স্নো বোরডিং, মিক্সড ডাবলস কারলিং, স্পিড স্কেটিং ও টিম এ্যালপাইন স্কেটিং। এ আসর থেকে অনুপ্রেরণা নিয়ে টোকিও ২০২০ অলিম্পিক সফলভাবে আয়োজন করতে চায় জাপান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি