রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালক মোবাইলে কথা বলতে গিয়েই এই ট্র্যাজেডি

চালক মোবাইলে কথা বলতে গিয়েই এই  ট্র্যাজেডি

অনলাইন ডেস্ক ॥ ঠিক ঊনত্রিশ সেকেন্ডের একটি মোবাইল ফোন কল। তাতেই বিপত্তি!

কানে মোবাইল নিয়ে রেললাইন ধরে হাঁটা বা চলন্ত ট্রেনের সামনে নিজেকে রেখে নিজস্বী তোলার ঝোঁক কতটা বিপজ্জনক, মাঝেমধ্যেই তার প্রমাণ মিলছে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই সেগুলি ব্যক্তিগত ট্র্যাজেডি ডেকে আনে। কিন্তু মোবাইল কী ভাবে বৃহৎ বিনষ্টিরও কারণ হয়ে দাঁড়াচ্ছে, তার দৃষ্টান্ত হিসেবে আঙুল উঠছে দৌলতাবাদের বাস-দুর্ঘটনার দিকে।

সোমবার সকালে করিমপুর থেকে মালদহ যাওয়ার পথে যে-বাসটি দৌলতাবাদের কাছে বালির ঘাট সেতুর রেলিং ভেঙে জলে পড়ে গিয়েছিল, তার চালক সেই সময়ে মোবাইল ফোন ব্যবহার করছিলেন বলে অভিযোগ। পুলিশি সূত্রের খবর, চালকের মোবাইলের ‘কল-ডিটেলস’ পরীক্ষা করে দেখা গিয়েছে, শেষ কলের সময়সীমা মাত্র ২৯ সেকেন্ড। বাসটি যখন জলে পড়ে যায়, তার একটু আগেই এসেছিল সেই ফোন। মুর্শিদাবাদের এক শীর্ষ পুলিশকর্তা জানাচ্ছেন, ফোনের লোকেশনও মিলে যাচ্ছে, বালির ঘাট। অর্থাৎ সেতুর টোল প্লাজা ছাড়িয়ে বাসটি তখন ভাণ্ডারদহ বিলের দিকেই ছুটছিল। জেলা পুলিশ সূত্রের খবর, বাসচালক সেন্টু বিশ্বাসের বন্ধু, স্থানীয় এক যুবকই ওই ফোন করেছিলেন। মঙ্গলবার তাঁকে থানায় ডেকে জেরা করেছেন তদন্তকারীরা।

বেঁচে ফেরা এক বাসযাত্রীর অভিযোগ, দুর্ঘটনার আগের মুহূর্তে চালক এক হাতে মোবাইল ধরে কথা বলছিলেন এবং অন্য হাতে স্টিয়ারিং ধরে চালাচ্ছিলেন বাস। চালকের মোবাইলের কল রেকর্ড এবং ওই বেঁচে ফেরা যাত্রীর বয়ান মিলিয়ে দেখে তদন্তকারীদের সন্দেহ, ২৯ সেকেন্ডের ওই কলেই অন্যমনস্ক হয়ে পড়েছিলেন চালক সেন্টু।

মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালানো নিষিদ্ধ। দণ্ডনীয় অপরাধ। এই নিয়ে প্রচার কম হয়নি। চলছে লাগাতার অভিযানও। তা সত্ত্বেও অনেক চালক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বিপদ ডেকে আনছেন বলে পুলিশের একাংশের অভিযোগ। তাঁদের মতে, সোমবার ওই বাসের চালক মোবাইলে কথা বলতে গিয়ে অন্যমনস্ক হয়ে পড়েছিলেন। তার জেরেই দুর্ঘটনা। তখন বাসটির গতি কত ছিল, সেই বিষয়ে তদন্তকারীরা এখনও নিশ্চিত হতে পারেননি।

তবে গাড়ি চালাতে চালাতে মোবাইল ব্যবহারের নিষেধাজ্ঞা বলবৎ করতে কোমর বাঁধছে পুলিশ। নবান্নের দাবি, চলন্ত গাড়ির চালকদের মোবাইল ব্যবহার বন্ধে নানা ধরনের ব্যবস্থা নেওয়ায় ২০১৬-র তুলনায় গত বছর দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমেছে। ২০১৬ সালে মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালানোর অভিযোগে ৮৫৪৬ জনের চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল পুলিশ। গত বছর অভিযুক্তের সংখ্যাটা বেড়ে হয়েছে ২২ হাজার ৩৩১।

পুলিশ মহলের স্বীকারোক্তি, গাড়িচালকদের সতর্ক করার জন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়া হলেও অবাধ্য চালকদের উপরে সব সময়ে নজরদারি চালানো সম্ভব নয়। তবে প্রতিটি সেতুর আগে চালকদের হুঁশিয়ার করে বোর্ড লাগানো, রাস্তার দু’পাশে শক্তিশালী লোহার গার্ড লাগানোর মতো বেশ কিছু ব্যবস্থা যাতে নতুন করে নেওয়া যায়, তার জন্য নবান্নে প্রস্তাব পাঠানো হচ্ছে।

ট্রাফিক পুলিশ সূত্রের খবর, সুপ্রিম কোর্টের নির্দেশ মাথায় রেখে মদ খেয়ে গাড়ি চালানো, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, সিগন্যাল না-মানার মতো অনিয়মের ক্ষেত্রে চালকদের লাইসেন্স বাজেয়াপ্ত করা হচ্ছে। মোবাইলে কথা বলতে বলতে গাড়ি চালানোর ক্ষেত্রেও সেটা করা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। শুধু কলকাতা নয়, এই ব্যবস্থা সারা রাজ্যে বলবৎ করা যায় কি না, সেটাও ভাবনাচিন্তার মধ্যে আছে বলে জানান এক পুলিশকর্তা।

এসবিএসটিসি-র চেয়ারম্যান তমোনাশ ঘোষ এ দিন বিধানসভার অলিন্দে বলেন, ‘‘আমাদের কোনও বাসে কর্মরত অবস্থায় কোনও চালক মোবাইল নিয়ে উঠতে পারবেন না। এই মর্মে নির্দেশ জারি করা হচ্ছে।’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার         বেবিচকের নির্বাহী প্রকৌশলী বরখাস্ত         সোমবার থেকে ফাইজারের টিকা প্রদান শুরু         আগামী ২২ জুন থেকে খুলনা রেলস্টেশনে ট্রেন আসা-যাওয়া বন্ধ         রিট খারিজ ॥ জাবির শিক্ষক নিয়োগে বাধা নেই         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         অ্যান্ড্রয়েড স্বাস্থ্য অ্যাপের ১০টির মধ্যে নয়টিতেই গলদ         খুলনা বিভাগে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড, একদিনে সর্বোচ্চ ২৮মৃত্যু