মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বব্যাপী আজ পালিত হবে তথ্য সুরক্ষা দিবস

স্টাফ রিপোর্টার ॥ আজ রবিবার বিশ্বব্যাপী ‘ডাটা প্রাইভেসি ডে’ বা তথ্য সুরক্ষা দিবস পালিত হবে। প্রতিবছর ২৮ ফেব্রুয়ারি দিনটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়। বাংলাদেশেও দিবসটি উপলক্ষে ব্যক্তিগত তথ্য সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা তৈরিতে নানা রকম ক্যাম্পেইন চালানো হবে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান প্রদর্শন, তথ্য সুরক্ষা ও আস্থা প্রতিষ্ঠা’। ১৯৮১ সালে ইউরোপের বৃহৎ সংগঠন ‘কাউন্সিল অব ইউরোপে’ কনভেনশন ১০৮ স্বাক্ষরের মধ্য দিয়ে।

এ বছর যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি এ্যালায়েন্সের (এনসিএসএ) নেতৃত্বে ক্রমবর্ধমান বৈশি^ক ক্যাম্পেইনের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে, বাংলাদেশে সাইবার সচেতনতা নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাইবার

ক্রাইম এ্যাওয়ারনেস ফাউন্ডেশন’। সংগঠনটি ‘ডাটা প্রাইভেসি ডে ২০১৮ চ্যাম্পিয়ন’ হিসেবে স্বাক্ষর করে দিবসটির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হলো। এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য সুরক্ষা সচেতনতায় বিশ^ব্যাপী সংগঠনগুলো যৌথভাবে যে দায়িত্ব ভাগাভাগি করে নেয়- চ্যাম্পিয়ন হিসেবে সাইবার ক্রাইম এ্যাওয়ারনেস ফাউন্ডেশন সেই মূলনীতিকে স্বীকার করেছে ও তাতে সমর্থন জানিয়েছে।

দিবসটিকে কেন্দ্র্র করে দেশেও নানা কর্মসূচী হাতে নেয়া হয়েছে। রবিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘প্রাইভেসি টক’ শিরোনামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজের (সিসিএ) নিয়ন্ত্রক (যুগ্ম-সচিব) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন, প্রযুক্তিবিদদের আন্তর্জাতিক সংগঠন আইসাকা’র ঢাকা চ্যাপ্টার প্রেসিডেন্ট একেএম নজরুল হায়দার, উন্নয়ন গবেষণা সংস্থা ‘ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ, যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির সাইবার নিরাপত্তা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম পান্না, যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্ট্যাটাস অব ডিজিটাল সার্ভিসসের (ইউএসডিএস) কোয়ালিটি এ্যাসুরেন্স ডিরেক্টর শেখ গালিব রহমান, সাইবার নিরাপত্তা গবেষক মোঃ মেহেদী হাসানসহ আইনজীবী, সুশীল সমাজের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী ও সাইবার অপরাধের ভুক্তভোগীরা এতে অংশ নেবেন।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট