বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্যসেবায় ফিজিওদের সমান গুরুত্ব দিতে হবে ॥ সায়মা ওয়াজেদ

স্বাস্থ্যসেবায় ফিজিওদের সমান গুরুত্ব দিতে হবে ॥ সায়মা ওয়াজেদ

অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ ফিজিওথেরাপিসহ অন্যান্য পুনর্বাসনভিত্তিক পেশাজীবীর জন্য একটি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান গঠনের বিষয়ে গুরুত্বারোপ করে বলেছেন, স্বাস্থ্যসেবায় অন্যদের মতো ফিজিওথেরাপিস্টদেরও সমান গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, দেশে স্বাস্থ্যসেবার ইতিহাসে দেখা যায় প্রথম থেকেই ফিজিওথেরাপিসহ অন্যান্য পুনর্বাসনভিত্তিক পেশাজীবীরা অবহেলিত। তাদের সম্পর্কে সাধারণ মানুষের সঠিক ধারণা এবং নিয়ন্ত্রণের অভাব ছিল।

সায়মা ওয়াজেদ বলেন, আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলব একটি রেগুলেটরি বডি গঠন করে কিভাবে এই সেবা আরও যুগোপযোগী করা যায় সে বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত। এর মাধ্যমে নির্ধারণ করতে হবে এই পেশায় কারা কাজ করবেন এবং তাদের যোগ্যতার মাপকাঠি কী হবে।

বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ) আয়োজিত দু’দিনব্যাপী রিহ্যাবিলিটেশন প্রফেশনালদের প্রথম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রিহ্যাবিলিটেশন প্রফেশনের রেগুলেটরি বডি নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন সায়মা ওয়াজেদ।

কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে শুক্রবার অনুষ্ঠিত সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘এসডিজি বাস্তবায়নের জন্য সমন্বিত পুনর্বাসন সেবা নিশ্চিতকরণ’। আয়োজক সংগঠনের সভাপতি সহযোগী অধ্যাপক ডাঃ নাসিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথি ছিলেন বিপিএর এডভাইজর ও সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজডের (সিআরপি) প্রতিষ্ঠাতা ভেলরি এ টেইলর। খবর বাসসর।

সায়মা ওয়াজেদ বলেন, দেশে স্বাস্থ্যসেবার ইতিহাসে দেখা যায় প্রথম থেকেই ফিজিওথেরাপিসহ অন্যান্য পুনর্বাসনভিত্তিক পেশাজীবীরা অবহেলিত। তাদের সম্পর্কে সাধারণ মানুষের সঠিক ধারণা এবং নিয়ন্ত্রণের অভাব ছিল।

তিনি বলেন, আমাদের সবাইকে পুনর্বাসন সেবা সম্পর্কে বুঝতে হবে। মানুষের শারীরিক বিষয়গুলো কথা বলা, হাতের ক্ষুদ্র কাজ এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানতে হবে। আমাদের সহযোগিতার মাধ্যমে প্রতিবন্ধীদের জীবনের দৈনন্দিন কাজকে গতিশীল করতে হবে। তাদের নিজেদের কাজ, কর্মক্ষেত্রের কাজে সহযোগিতার পাশাপাশি তাদের মানসিক অনুভূতির উন্নয়নে কাজ করতে হবে।

সাধারণ মানুষের উদ্দেশে সায়মা ওয়াজেদ বলেন, এই সমাজের দায়িত্ব শুধু সরকার বা নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানের নয়। এই দায়িত্ব আমাদের সবার।

এই পেশার সঙ্গে যারা যুক্ত তাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা জ্ঞান অর্জনের দিকে মনোযোগী হবেন। নতুন নতুন গবেষণায় নিজেদের যুক্ত করে এই খাতকে আরও সমৃদ্ধ করবেন। স্বাস্থ্য খাতে পড়াশোনা কখনও শেষ হয় না। ধারাবাহিকভাবে নানা বিষয় সামনে আসে। আপনাদের যেই নামেই ডাকুক না কেন আপনারা স্বাস্থ্য পেশাজীবী।

মোহাম্মদ নাসিম তার বক্তব্যে কলেজ অব ফিজিওথেরাপির জন্য বরাদ্দকৃত জমিতে যে বস্তি রয়েছে সেটি উচ্ছেদ করে কলেজ প্রতিষ্ঠা, ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পীচ এ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট, প্রোস্থেটিস্ট ও অর্থোটিস্ট এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের জন্য কাউন্সিল এবং নিয়োগবিধি নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

অনুষ্ঠানে ভেলরি এ টেইলর বলেন, কয়েক বছরে এই ফিজিওথেরাপিস্টদের যে পেশাগত উন্নয়ন হয়েছে তা দৃশ্যমান।

উল্লেখ্য, শুক্রবার এবং শনিবার দু’দিনব্যাপী এই সম্মেলনে বিশ্বের ১২টি দেশের চিকিৎসা ও পুনর্বাসন পেশাজীবী এবং প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক