মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশকে সহায়তা করতেই ভারত মুক্তিযুদ্ধে অংশ নেয় ॥ জয় ভগওয়ান সিং

কূটনৈতিক রিপোর্টার ॥ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুধুমাত্র ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ ছিল না বলে মন্তব্য করেছেন ঢাকায় সফররত ভারতীয় মিত্র বাহিনীর প্রতিনিধি দলের নেতা লেফটেন্যান্ট জেনারেল (অব) জয় ভগওয়ান সিং যাদব। তিনি বলেছেন, বাংলাদেশ সহায়তা চেয়েছিল বলেই ভারত এই যুদ্ধে অংশ নেয়। ভারত বাংলাদেশকে সহায়তা করতেই মিত্রবাহিনী হিসেবে যুদ্ধে অংশ নেয়। সোমবার রাজধানীর হোটেল রেডিসনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহান বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ১৯৭১ সালের ভারত ও রাশিয়ার মিত্রবাহিনীর একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। ভারতীয় মিত্র বাহিনীর প্রতিনিধি দলের নেতা লেফটেন্যান্ট জেনারেল (অব) জয় ভগওয়ান সিং যাদব সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, ১৯৭১ সালে বাংলাদেশ ও ভারত উভয় দেশেরই কমন শত্রু ছিল পাকিস্তান। তিনি বলেন, পাকিস্তানী বাহিনী সেই সময় ভারতীয় সীমান্তের মধ্যে আট-নয় কিলোমিটার ভেতরে প্রবেশ করে। তাই ভারতও এই যুদ্ধে জড়িয়ে পড়ে।

উল্লেখ্য, কয়েক দিন ধরে বিভিন্ন সামাজিক গণমাধ্যমে অপপ্রচার চলছিল যে, ১৯৭১ সালের যুদ্ধ ছিল ভারত ও পাকিস্তানের যুদ্ধ। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ভারতীয় মিত্র বাহিনীর প্রতিনিধি দলের নেতা মুক্তিযুদ্ধে ভারতের অবস্থান পরিষ্কার করেন। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের এখন জঙ্গী ও সন্ত্রাসবাদ একটি সমস্যা। দুই দেশকেই একযোগে সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলা করতে হবে। জয় ভগওয়ান সিং যাদব বলেন, বাংলাদেশের এখন অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। অনেক শপিং মল, ব্রিজ, রোড, বিশ্ববিদ্যালয় প্রভৃতি হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের পথে পরিচালনা করছেন।

উল্লেখ্য, ভারতের মিত্র বাহিনীর প্রতিনিধি দলের নেতা লেফটেন্যান্ট জেনারেল (অব) জয় ভগওয়ান সিং যাদব মুক্তিযুদ্ধের সময় রাজশাহী-রংপুর অঞ্চলে মিত্র বাহিনীর পক্ষে যুদ্ধ করেন। মহান বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে তিনি ঢাকায় এসেছেন।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ