বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিস্ময় কিশোরী আলমা

  • মুনতাসির সিয়াম

প্রথম দেখায় আলমা ডয়েশ্চারকে বারো বছর বয়সী সাধারণ মেয়ে বলেই মনে হবে। সে অন্য মেয়েদের মতোই সুন্দর জামা-কাপড়ের প্রতি উৎসাহী। ছোট বোন হেলেনের সঙ্গে খেলাধুলা করতে ভালবাসে সে। সে তার মা এবং শিক্ষকের কাছে থেকে গণিত ও ইতিহাস পড়ে। ছোট্ট এই মেয়েটি মাত্র ছয় বছর বয়সেই লিখে ফেলেছিল তার প্রথম গান। সাত বছর বয়সেই আয়ত্ত করে ভায়োলিন বাজানো। যদিও তার বাবা-মায়ের ধারণা ছিল, মেয়ের এই গুণটি অল্প বয়সে খেলার ছলেই তৈরি হওয়া। কিন্তু এরই মাঝে ছোট্ট আলমা সঙ্গীত জগতে ‘ছোট মোজার্ট’ হিসেবে সম্মান পেতে শুরু করেছে।

এছাড়াও অস্ট্রিয়ার গ্রীষ্মকালীন ক্যারিনথিয়ান অনুষ্ঠানে একটি সঙ্গীত রচনাবিষয়ক প্রতিযোগিতায় এবং চীনের একটি অনুষ্ঠানে অভিনয় করেছে আলমা। আগামী ১৬ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার স্যানজোস থিয়াটারে ৪৪ জন অর্কেস্ট্রা সঙ্গীতশিল্পীর সঙ্গে অংশ নিতে যাচ্ছে ১২ বছর বয়সী আলমাও। জানুয়ারি মাসে ফ্রান্সের আইক্স-এ-প্রোভেন্স এবং সুইজারল্যান্ডের লুডস্টার নামক উৎসবের আগে ভিয়েনায় ছোট ছেলেমেয়েদের নিয়ে অনুষ্ঠিত একটি সংস্করণ পরিচালনা করতে দেখা যাবে আলমাকে।

আলমার মতে, প্রতিটি ছেলেমেয়েকেই পরীক্ষার জন্য কঠোর পরিশ্রম করা উচিত। আর এক্ষেত্রে সফল হওয়ার জন্য রোজ সকালে অনুশীলন করে থাকে ও। আলমা কখনও টেলিভিশন দেখে না। টেলিভিশন দেখার চেয়ে বই পড়তেই বেশি ভাললাগে তার। মোবাইল ফোনও নেই আলমার। আলমার প্রতিভা প্রথম প্রকাশিত হয় মাত্র বিশ মাস বয়সে। ঠিকমতো কথা বলা শুরু করার আগে থেকেই খুব সুন্দর করে গান গাইত! তবে আন্তর্জাতিকভাবে তার প্রতিভা প্রকাশ পায় ২০১২ সালের দিকে। যখন ওদেরই এক পারিবারিক বন্ধু টুইটারের মাধ্যমে আলমার প্রতিভা তুলে ধরেছিল। এরপর হুট করেই তার পরিবারের কাছে গণমাধ্যমের অনেক অনুরোধ আসতে শুরু করে। রাতারাতি ছোট্ট আলমা ‘ছোট মোজার্ট বা ছোট বিস্ময়’ হিসেবে খ্যাতি লাভ করতে শুরু করে। যদিও প্রথম দিকে ওর বাবা-মা এ ব্যাপারে কিছুটা ভীত ছিলেন। ভয় এজন্য যে, এত অল্প বয়সেই এমন খ্যাতি আলমার জন্য কোন চাপ না সৃষ্টি করে! আলমাকে বিশ্ব বিখ্যাত শিল্পী মোজার্ট এর সঙ্গে তুলনা করা হলেও আলমা মোটেও তা চায় না। ওর মতে, কেউই মোজার্ট এর মতো হতে পারবে না। মোজার্ট একজনই। বরং ছোট আলমা অথবা দ্বিতীয় মোজার্ট হিসেবেই নিজেকে তুলে ধরতে চায়। তবে নিজেকে যাই মনে করুক না কেন, আলমা ওর প্রতিভার মধ্য দিয়ে এরই মধ্যে সঙ্গীত জগতকে বদলে দিতে শুরু করেছে।

১ম বর্ষ, নৃবিজ্ঞান বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক