বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লীগ শেষে জাতীয় দল নিয়ে কাজ শুরু করবেন কোচ অর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ বঙ্গবন্ধু গোল্ডকাপ ও সাফ চ্যাম্পিয়নশিপের আগে বেশ কটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এমনকি এই দুই টুর্নামেন্টকে সামনে রেখে বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলের পরপরই করা হবে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ ক্যাম্প। যেখানে প্রাধান্য পাবেন তরুণ ফুটবলাররা। এমনটাই জানিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। এদিকে জাতীয় দল তৈরির লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন কোচ এ্যান্ড্রু অর্ড।

ছুটি কাটিয়ে দেশে ফিরেই সভাপতির জরুরী তলবে বাফুফে ভবনে হাজির হন বাংলাদেশ জাতীয় দলের কোচ অর্ড। ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান, ফেডারেশনের সাধারণ সম্পাদক ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলিকে নিয়ে কাজী মোঃ সালাউদ্দীনের কক্ষে চলে প্রায় ঘণ্টার দুয়েকের রুদ্ধদ্বার বৈঠক।

যেখানে আলোচনার প্রধান বিষয় জাতীয় ফুটবল দল। গত বছর ভুটান ট্র্যাজিডির পর নিষ্ক্রিয় বাংলাদেশ দলকে করা হচ্ছে আবারও সক্রিয়। এই এক বছরের মধ্যে কোন প্রতিযোগিতামূলক ম্যাচ তো দূরের কথা, অনুশীলন ক্যাম্পেরও আয়োজন করা হয়নি। ভুটান ব্যর্থতা হতাশ করেছে তাই বলে এভাবে দিনের পর দিন বসে থাকাটাও প্রশ্নবিদ্ধ করছে বাফুফেকে। বয়সভিত্তিক দলগুলোর নিয়মিত সাফল্যে কথা শুনতে হচ্ছে কম। কিন্তু জাতীয় দল নিয়ে কোন ভাবনা কেন নেই। এতদিনে ভাবছে তাও নতুন করে।

বাফুফে সূত্রে জানা গেছেÑ আগামী বছরে কয়েকটি ফিফা ফ্রেন্ডলি, এশিয়ান গেমসে অনুর্ধ-২০ দল এবং সবশেষে সেপ্টেম্বরে সাফ গেমসকে যেন সাফল্যম-িত করা যায় এবং এর জন্য দীর্ঘমেয়াদী ট্রেনিং প্রোগ্রাম হাতে নেয়া যায় এবং সব বিষয় যেন ঠিকভাবে হয় সেটা নিয়েই আলোচনা হয়। এক বছরের চুক্তিতে ২০১৬ সালের জুনে ইংলিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ অর্ডকে বেশ ভাল অঙ্কের বেতনে নিয়োগ দেয় বাফুফে। তবে চুক্তির মেয়াদ বাড়লেও জাতীয় দলের ডাগ আউটে এখনও দাঁড়ানো হয়নি ৩৮ বছর বয়সী এই কোচের। এবার হয়তোবা সে আক্ষেপ মিটতে যাচ্ছে তার। জাতীয় দলের গড়ার লক্ষ্যে ইতোমধ্যে খেলোয়াড় বাছাই শুরু করেছেন তিনি। জাতীয় দলের অনুশীলন ম্যাচ থাকুক বা নাই থাকুক, বিদেশী কোচকে বড় অঙ্কের বেতনটা দিতেই হচ্ছে। অর্ড অবশ্য অলস বসে নেই। কাজ করছেন বয়সভিত্তিক দলের সঙ্গে। নিয়মিত দেখছেন প্রিমিয়ার লীগের খেলা। সেখান থেকে জাতীয় দলের জন্য বাছাই করছেন ফুটবলার।

অর্ড বলেন, ‘ফিটনেস ও স্কিলকে প্রাধান্য দিয়ে ৩০-৩৫ জনের একটি তালিকা করে ফেলেছি। তবে তাদের নাম এখনই বলতে চাই না। সেখানে আরও কিছু নাম যোগ হবে। ভাল বিষয় হচ্ছে, স্কোয়াডের অধিকাংশ খেলোয়াড়রাই বিপিএলে খেলার মধ্যে রয়েছে। তবে সেখানে ভিন্ন কোচের অধীনে ভিন্ন পরিকল্পনা তারা খেলছে। সেটা সমস্যা নয়। আমি শুধু লীগটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করছি। বিষয়টি নিয়ে বাফুফের সঙ্গে আলোচনা করেছি। দ্রুতই জাতীয় দল নিয়ে ক্যাম্প শুরু করতে চাই।’ তবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ও সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো কবে নাগাদ হবে কিংবা প্রতিপক্ষ কারা হচ্ছে, সেটা জানা যাবে ন্যাশনাল টিমস কমিটির পরবর্তী সভায়। নিজ নিজ ক্লাবের হয়ে সামনে ব্যস্ত থাকতে হবে ফুটবলারদের। এর মাঝেই সমন্বয় করতে হবে বাফুফেকে। তবে কবে নাগাদ জাতীয় দলের ফুটবলারদের নাম ঘোষণা হবে, তা এখনও নিশ্চিত করতে পারেননি কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         মাস্ক না পরে রাস্তায় চলাফেরা মানে নিজেকে বিপদে ফেলা         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প