বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমার-কাভানি জুটিতে পিএসজির জয়

ফরাসী লীগ ওয়ান, মোনাকো ১-২ প্যারিস সেইন্ট জার্মেইন

স্পোর্টস রিপোর্টার ॥ পেনাল্টি, ফ্রিকিক নিয়ে মৌসুমের শুরুর দিকে মনোমালিন্য হয়েছিল নেইমার ও এডিনসন কাভানির। উটকু এ ঝামেলা তারা যে মিটিয়ে ফেলেছেন সেটা বোঝাই যাচ্ছে। এ দু’জন নিয়মিতই পিএসজির হয়ে গোল করে চলেছেন। রবিবার রাতে ফরাসী লীগ ওয়ানের ম্যাচে আরেকবার গোল করেছেন নেইমার ও কাভানি। তাতে এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মোনাকোকে ২-১ গোলে হারিয়েছে পিএসজি।

২০১২-১৩ মৌসুম থেকে টানা চার মৌসুম ফরাসী লীগের শিরোপা উঠেছিল পিএসজির ঘরে। গতবার তাদের পেছনে ফেলে শিরোপা জিতেছিল মোনাকো। এবার হয়ত আবার হারানো সাম্রাজ্য পুনরুদ্ধার করতে পারবে পিএসজি। বর্তমানে ১৪ ম্যাচ শেষে ৩৮ পয়েন্ট নিয়ে সবার চেয়ে অনেক ওপরে আছে নেইমার-কাভানিদের দল। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা লিঁও ও মোনাকোর ঘরে জমা হয়েছে ২৯ পয়েন্ট করে। প্রতিপক্ষের মাঠে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত পিএসজি। নেইমারের বাড়ানো বল ধরে গোলরক্ষককে কাটিয়েও ফাঁকা জালে পাঠাতে পারেননি মোনাকোর সাবেক খেলোয়াড় কিলিয়ান এমবাপে। অষ্টম মিনিটে ডান দিক থেকে এমবাপের ক্রসে জুলিয়ান ড্রাক্সলারের শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে সুযোগ নষ্ট করেননি মৌসুমের শুরু থেকেই একের পর এক গোল করে চলা কাভানি। ১৯ মিনিটে ড্রাক্সলারের কাছ থেকে বল পেয়ে আলতো টোকায় গোল করেন উরুগুয়েন তারকা। লীগ ওয়ানে এ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা কাভানির গোল হলো ১৬টি।

বিরতির পরও প্রাধান্য বিস্তার করে খেলতে থাকা পিএসজির আক্রমণভাগের তিন খেলোয়াড়ের মধ্যে বোঝাপড়ায় দারুণ সব সুযোগ আসে। ৪৮ মিনিটে এমবাপের কাছ থেকে বল পেয়ে কাভানি বাড়ান নেইমারকে। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট পোস্টে লেগে ফিরে আসে। ৫২ মিনিটে অবশেষে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান নেইমার। ডি বক্সে ব্রাজিলিয়ান তারকাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ায় স্পট কিকের বাঁশি বাজান রেফারি। গোল করতে ভুল করেনি নেইমার। লীগে বার্সেলোনা থেকে রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজিতে আসা নেইমারের এটি অষ্টম গোল। ৮১ মিনিটে গোলের দেখা পায় মোনাকো। জোয়াও মাউটিনহোর ফ্রিকিক সামনে দাঁড়িয়ে থাকা এমবাপের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। করার কিছু ছিল না গোলরক্ষক আলফুঁস আরিওলার। বাকি সময়ে আর কোন গোল পায়নি কোন দলই।

এই ম্যাচের মধ্য দিয়ে সাবেক ক্লাব মোনাকোয় ফেরেন এমবাপে। ম্যাচে গোলের কিছু সুযোগ পেয়ে কাজে লাগাতে না পারলেও তার খেলার প্রশংসা করেছেন পিএসজি কোচ উনাই এমেরি। গত মৌসুমে মোনাকোর রীগ শিরোপা জয় এবং চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল খেলার পেছনে বড় অবদান ছিল এমবাপের। ক্লাবটির হয়ে গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২৬ গোল করা ফরাসী এই ফরোয়ার্ড এবারের মৌসুমের শুরুতে ধারে নাম লেখান পিএসজিতে। মোনাকোর বিরুদ্ধে গোলের চারটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি ১৮ বছর বয়সী এই খেলোয়াড়। এরপরও এই লড়াইয়ে এমবাপের খেলায় সন্তুষ্টি প্রকাশ করেছেন এমেরি। পিএসজি কোচ বলেন, আমার মতে এমবাপে দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো সুযোগ সৃষ্টি করা। কিন্তু এটা সত্যি, নিজের সুযোগগুলোতে সে গোল করতে পারলে তার জন্য ম্যাচটা যথাযথ হতো। সাবেক ক্লাবে ফিরে যে অভিজ্ঞতা হলো আবেগের দিক থেকে এটা গুরুত্বপূর্ণ। পরবর্তী সময়ে সে আরও শান্ত থাকবে।

ম্যাচে নেইমারের পেনাল্টি শট নেয়াটা ছিল আগে থেকেই নির্ধারিত। এমন জানিয়ে এমেরি বলেন, খেলোয়াড়দের অবশ্যই কোচের সিদ্ধান্তকে সম্মান করতে হবে। তখনই মাঠে তারা একে অপরকে বুঝতে পারবে। আমরা জানি খেলোয়াড়দের মধ্যে কারা পেনাল্টি শট নিতে পারে। এক্ষেত্রে নেইমার সক্ষম। তিন পয়েন্টের জন্য আমরা খুশি। চ্যাম্পিয়নদের মাঠে আমরা জিতেছি।

শীর্ষ সংবাদ:
মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী