মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমার-কাভানি জুটিতে পিএসজির জয়

ফরাসী লীগ ওয়ান, মোনাকো ১-২ প্যারিস সেইন্ট জার্মেইন

স্পোর্টস রিপোর্টার ॥ পেনাল্টি, ফ্রিকিক নিয়ে মৌসুমের শুরুর দিকে মনোমালিন্য হয়েছিল নেইমার ও এডিনসন কাভানির। উটকু এ ঝামেলা তারা যে মিটিয়ে ফেলেছেন সেটা বোঝাই যাচ্ছে। এ দু’জন নিয়মিতই পিএসজির হয়ে গোল করে চলেছেন। রবিবার রাতে ফরাসী লীগ ওয়ানের ম্যাচে আরেকবার গোল করেছেন নেইমার ও কাভানি। তাতে এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মোনাকোকে ২-১ গোলে হারিয়েছে পিএসজি।

২০১২-১৩ মৌসুম থেকে টানা চার মৌসুম ফরাসী লীগের শিরোপা উঠেছিল পিএসজির ঘরে। গতবার তাদের পেছনে ফেলে শিরোপা জিতেছিল মোনাকো। এবার হয়ত আবার হারানো সাম্রাজ্য পুনরুদ্ধার করতে পারবে পিএসজি। বর্তমানে ১৪ ম্যাচ শেষে ৩৮ পয়েন্ট নিয়ে সবার চেয়ে অনেক ওপরে আছে নেইমার-কাভানিদের দল। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা লিঁও ও মোনাকোর ঘরে জমা হয়েছে ২৯ পয়েন্ট করে। প্রতিপক্ষের মাঠে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত পিএসজি। নেইমারের বাড়ানো বল ধরে গোলরক্ষককে কাটিয়েও ফাঁকা জালে পাঠাতে পারেননি মোনাকোর সাবেক খেলোয়াড় কিলিয়ান এমবাপে। অষ্টম মিনিটে ডান দিক থেকে এমবাপের ক্রসে জুলিয়ান ড্রাক্সলারের শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে সুযোগ নষ্ট করেননি মৌসুমের শুরু থেকেই একের পর এক গোল করে চলা কাভানি। ১৯ মিনিটে ড্রাক্সলারের কাছ থেকে বল পেয়ে আলতো টোকায় গোল করেন উরুগুয়েন তারকা। লীগ ওয়ানে এ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা কাভানির গোল হলো ১৬টি।

বিরতির পরও প্রাধান্য বিস্তার করে খেলতে থাকা পিএসজির আক্রমণভাগের তিন খেলোয়াড়ের মধ্যে বোঝাপড়ায় দারুণ সব সুযোগ আসে। ৪৮ মিনিটে এমবাপের কাছ থেকে বল পেয়ে কাভানি বাড়ান নেইমারকে। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট পোস্টে লেগে ফিরে আসে। ৫২ মিনিটে অবশেষে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান নেইমার। ডি বক্সে ব্রাজিলিয়ান তারকাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ায় স্পট কিকের বাঁশি বাজান রেফারি। গোল করতে ভুল করেনি নেইমার। লীগে বার্সেলোনা থেকে রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজিতে আসা নেইমারের এটি অষ্টম গোল। ৮১ মিনিটে গোলের দেখা পায় মোনাকো। জোয়াও মাউটিনহোর ফ্রিকিক সামনে দাঁড়িয়ে থাকা এমবাপের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। করার কিছু ছিল না গোলরক্ষক আলফুঁস আরিওলার। বাকি সময়ে আর কোন গোল পায়নি কোন দলই।

এই ম্যাচের মধ্য দিয়ে সাবেক ক্লাব মোনাকোয় ফেরেন এমবাপে। ম্যাচে গোলের কিছু সুযোগ পেয়ে কাজে লাগাতে না পারলেও তার খেলার প্রশংসা করেছেন পিএসজি কোচ উনাই এমেরি। গত মৌসুমে মোনাকোর রীগ শিরোপা জয় এবং চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল খেলার পেছনে বড় অবদান ছিল এমবাপের। ক্লাবটির হয়ে গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২৬ গোল করা ফরাসী এই ফরোয়ার্ড এবারের মৌসুমের শুরুতে ধারে নাম লেখান পিএসজিতে। মোনাকোর বিরুদ্ধে গোলের চারটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি ১৮ বছর বয়সী এই খেলোয়াড়। এরপরও এই লড়াইয়ে এমবাপের খেলায় সন্তুষ্টি প্রকাশ করেছেন এমেরি। পিএসজি কোচ বলেন, আমার মতে এমবাপে দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো সুযোগ সৃষ্টি করা। কিন্তু এটা সত্যি, নিজের সুযোগগুলোতে সে গোল করতে পারলে তার জন্য ম্যাচটা যথাযথ হতো। সাবেক ক্লাবে ফিরে যে অভিজ্ঞতা হলো আবেগের দিক থেকে এটা গুরুত্বপূর্ণ। পরবর্তী সময়ে সে আরও শান্ত থাকবে।

ম্যাচে নেইমারের পেনাল্টি শট নেয়াটা ছিল আগে থেকেই নির্ধারিত। এমন জানিয়ে এমেরি বলেন, খেলোয়াড়দের অবশ্যই কোচের সিদ্ধান্তকে সম্মান করতে হবে। তখনই মাঠে তারা একে অপরকে বুঝতে পারবে। আমরা জানি খেলোয়াড়দের মধ্যে কারা পেনাল্টি শট নিতে পারে। এক্ষেত্রে নেইমার সক্ষম। তিন পয়েন্টের জন্য আমরা খুশি। চ্যাম্পিয়নদের মাঠে আমরা জিতেছি।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন