শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈবাহিক ধর্ষণের বিরুদ্ধে বলিউডি এই ফিল্মগুলি ছিল সরব

বৈবাহিক ধর্ষণের বিরুদ্ধে বলিউডি এই ফিল্মগুলি ছিল সরব

অনলাইন ডেস্ক ॥ বিয়ের পর থেকেই এনআরআই স্বামীর কাছে নিয়মিত ধর্ষণের শিকার কিরণজিৎ অহলুওয়ালিয়া। শারীরিক ও মানসিক অত্যাচার সইতে না পেরে শেষমেশ তাঁকে খুন করে কিরণজিৎ। সত্য ঘটনা নির্ভর জাগ মুন্দ্রার ফিল্ম ‘প্রোভক্ড’-এ সাড়া ফেলেছিল কিরণজিতের ভূমিকায় ঐশ্বর্যা রাইয়ের অভিনয়।

বাবলি গার্ল ইমেজ ছেড়ে ‘দরার’-এ নির্যাতিতার ভূমিকায় এসেছিলেন জুহি চাওলা। অত্যাচারিত স্বামীর হাত থেকে নিস্তার পেতে ঘর ছেড়ে পালিয়ে যান প্রিয়া। দেখা হয় রাজ মলহোত্রর সঙ্গে। জুহির সঙ্গে এই ফিল্মে ছিলেন আরবাজ খান ও ঋষি কপূর।

পুরুষতান্ত্রিক সমাজে মহিলাদের নিজস্ব কণ্ঠ খুঁজে পাওয়ার গল্প পার্চড। চিরাচরিত প্রথার বিরুদ্ধে সরব হন লীনা যাদবের এই ফিল্মের চরিত্রেরা। ফিল্মে রাধিকা আপ্তে, তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় ও সুরভীন চাওলার সঙ্গে রয়েছেন আদিল হুসেনের মতো বলিষ্ঠ অভিনেতা।

দীপা মেহতার ফিল্ম ‘বিদেশ’-এ একেবারেই ডিগ্ল্যামারাইসড রোলে দেখা গিয়েছিল প্রীতি জিন্টাকে। বিদেশি বসবাসকারী পাত্রের সঙ্গে বিয়ে হয় পঞ্জাবি পরিবারের মেয়ে চাঁদের। চাঁদের স্বপ্নভাঙার সেই শুরু। ইংরেজিতে ‘হেভেন অন আর্থ’ টাইটেলে ২০০৮-এর এই ফিল্মে প্রীতির অভিনয় অনেকেরই নজর কেড়েছিল।

জুলিয়া রবার্টস অভিনীত ‘স্লিপিং উইথ দ্য এনিমি’-র রিমেক হলেও নিজস্ব ছাপ রেখেছিল ‘অগ্নি সাক্ষী’। নয়ের দশকে পার্থ ঘোষের এই ফিল্মে বৈবাহিক ধর্ষণের বিষয়টি তুলে ধরা হয় রিভেঞ্জ ড্রামার অ্যাঙ্গেলে। মণীষা কৈরালা, জ্যাকি শ্রফ ও নানা পাটেকর অভিনয়ে ফিল্মও হয়েছিল সুপারহিট।

২০০১ সালে কল্পনা লাজমির ‘দমন’-এ দর্শকদের চমকে দিয়েছিলেন রবিনা টন্ডন। বিয়ের রাত থেকেই স্বামীর যৌন নির্যাতনের শিকার দুর্গা সইকিয়াকে পর্দায় জীবন্ত করে তুলেছিলেন তিনি। সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কারও জেতেন রবিনা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে