বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈবাহিক ধর্ষণের বিরুদ্ধে বলিউডি এই ফিল্মগুলি ছিল সরব

বৈবাহিক ধর্ষণের বিরুদ্ধে বলিউডি এই ফিল্মগুলি ছিল সরব

অনলাইন ডেস্ক ॥ বিয়ের পর থেকেই এনআরআই স্বামীর কাছে নিয়মিত ধর্ষণের শিকার কিরণজিৎ অহলুওয়ালিয়া। শারীরিক ও মানসিক অত্যাচার সইতে না পেরে শেষমেশ তাঁকে খুন করে কিরণজিৎ। সত্য ঘটনা নির্ভর জাগ মুন্দ্রার ফিল্ম ‘প্রোভক্ড’-এ সাড়া ফেলেছিল কিরণজিতের ভূমিকায় ঐশ্বর্যা রাইয়ের অভিনয়।

বাবলি গার্ল ইমেজ ছেড়ে ‘দরার’-এ নির্যাতিতার ভূমিকায় এসেছিলেন জুহি চাওলা। অত্যাচারিত স্বামীর হাত থেকে নিস্তার পেতে ঘর ছেড়ে পালিয়ে যান প্রিয়া। দেখা হয় রাজ মলহোত্রর সঙ্গে। জুহির সঙ্গে এই ফিল্মে ছিলেন আরবাজ খান ও ঋষি কপূর।

পুরুষতান্ত্রিক সমাজে মহিলাদের নিজস্ব কণ্ঠ খুঁজে পাওয়ার গল্প পার্চড। চিরাচরিত প্রথার বিরুদ্ধে সরব হন লীনা যাদবের এই ফিল্মের চরিত্রেরা। ফিল্মে রাধিকা আপ্তে, তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় ও সুরভীন চাওলার সঙ্গে রয়েছেন আদিল হুসেনের মতো বলিষ্ঠ অভিনেতা।

দীপা মেহতার ফিল্ম ‘বিদেশ’-এ একেবারেই ডিগ্ল্যামারাইসড রোলে দেখা গিয়েছিল প্রীতি জিন্টাকে। বিদেশি বসবাসকারী পাত্রের সঙ্গে বিয়ে হয় পঞ্জাবি পরিবারের মেয়ে চাঁদের। চাঁদের স্বপ্নভাঙার সেই শুরু। ইংরেজিতে ‘হেভেন অন আর্থ’ টাইটেলে ২০০৮-এর এই ফিল্মে প্রীতির অভিনয় অনেকেরই নজর কেড়েছিল।

জুলিয়া রবার্টস অভিনীত ‘স্লিপিং উইথ দ্য এনিমি’-র রিমেক হলেও নিজস্ব ছাপ রেখেছিল ‘অগ্নি সাক্ষী’। নয়ের দশকে পার্থ ঘোষের এই ফিল্মে বৈবাহিক ধর্ষণের বিষয়টি তুলে ধরা হয় রিভেঞ্জ ড্রামার অ্যাঙ্গেলে। মণীষা কৈরালা, জ্যাকি শ্রফ ও নানা পাটেকর অভিনয়ে ফিল্মও হয়েছিল সুপারহিট।

২০০১ সালে কল্পনা লাজমির ‘দমন’-এ দর্শকদের চমকে দিয়েছিলেন রবিনা টন্ডন। বিয়ের রাত থেকেই স্বামীর যৌন নির্যাতনের শিকার দুর্গা সইকিয়াকে পর্দায় জীবন্ত করে তুলেছিলেন তিনি। সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কারও জেতেন রবিনা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা