শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল জালিয়াতির দায়ে ১২ পরীক্ষার্থীর কারাদন্ড

  • ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির অপরাধে ১২ পরীক্ষার্থীকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সকালে পরীক্ষার সময় বিভিন্ন কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসে। সেখানে অভিযুক্তদের জবানবন্দীর ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহি তাদেরকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদ- প্রদান করেন।

সাজাপ্রাপ্তদের প্রথমে শাহবাগ থানায় পুলিশের হেফাজতে দেন ম্যাজিস্ট্রেট। পরে সেখান থেকে তাদেরকে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে বলে থানা সূত্রে জানা গেছে। সাজাপ্রাপ্তদের মধ্যে দুইজন নারী পরীক্ষার্থী রয়েছেন। বাকিরা হলেন- আল ইমরান, শাহ পরান, আবুল বাশার, নাহিদ হাসান, তানভীর হোসাইন, রফিকুল ইসলাম, খোন্দকার মিরাজুল ইসলাম, এস এম জাকির হোসাইন, আবু হানিফ ও নূরে আলম। এদের মধ্যে নূরে আলমের কাছে মুঠোফোন পাওয়া গেছে। এ ছাড়া বাকি সবার কাছে এটিএম কার্ডের মতো একটি যন্ত্র পাওয়া গেছে।

ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী বলেন, এটিএম কার্ডের মত যন্ত্রটির মাধ্যমে টেলিযোগাযোগ করা যায়। তারা কানের মধ্যে একটি ছোট আকারের হেডফোন লাগিয়ে রেখেছিলেন এবং বাইরে থেকে কেউ প্রশ্নের উত্তর বলে দিচ্ছিল। বিভিন্ন তথ্যের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের তৎপরতার কারণে এদের আটক করা সম্ভব হয়েছে। এদের সঙ্গে আরও যারা জড়িত তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

পরীক্ষা চলাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ, শেখ বোরহানউদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, আহমেদ বাউয়ানি একাডেমি স্কু‹ল এ্যান্ড কলেজ ও ধানমন্ডি আইডিয়াল কলেজ থেকে দুইজন করে এবং মতিঝিল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, লালমাটিয়া মহিলা কলেজ, উদয়ন ¯ু‹ল এ্যান্ড কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবন থেকে একজন করে আটক করা হয়েছে।

দ-প্রাপ্তদের ছবি তুলতে গিয়ে ঢাবি প্রক্টরের লাঞ্ছনার শিকার দুই সাংবাদিক ॥ এদিকে, দ-প্রাপ্তদের ছবি তুলতে গিয়ে একটি বেসরকারী টিভি চ্যানেলের ক্যামেরাপার্সন ও রিপোর্টারকে লাঞ্ছিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। পরে সাংবাদিকদের লাঞ্ছিত করার জন্য প্রক্টর তার নির্ধারিত বক্তব্যে দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, সাজাপ্রাপ্তদের মধ্যে দুইজন মেয়ে আছে। তাদের কথা চিন্তা করে সামাজিক দায়বদ্ধতা থেকে ক্যামেরাম্যানকে ফুটেজ না নিতে বলেছিলাম। এ নিয়ে কথা কাটাকাটির সময়ও রেকর্ড করার জন্য এ ঘটনা ঘটে গেছে।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ৮৯ হাজার ৫০৬ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ ক্যাম্পাসের বাইরের মোট ৮৭টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়