বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুরক্ষার ওপর জোর দিলেন খায়রুল হোসেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করার ওপর জোর দিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বিআইসিএম চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীরাই প্রধান চালক। আর সেজন্য তাদের সুরক্ষা নিশ্চিত করাই আমাদের প্রধান কাজ। বিনিয়োগ করতে পুঁজির প্রয়োজন আর সেই পুঁজি মুক্তির বদলে বিলীন হয়ে যাবে- যদি না তাদের সুরক্ষা দেয়া যায়। যদি তাদেরকে বোঝানো না যায়- কখন বিনিয়োগ করতে হবে, কোথায় এবং কোন প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে হবে। শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এ প্রমোটিং ইনভেস্টর প্রোটেকশন ইন বাংলদেশ থ্রো গুড গবর্নেন্স এ্যান্ড রেগুলেটরি মেজারস’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭ উপলক্ষে এ সেমিনারের আয়োজন করে বিআইসিএম। বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ২ থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচী আয়োজন করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ড. এম খায়রুল হোসেন বলেন, বিনিয়োকারীদের সুরক্ষা নিশ্চিত করতেই আমরা কর্পোরেট গাইড লাইন করেছি। লিস্টেট কোম্পানির জবাবদিহিতার জন্য গাইড লাইন করেছি। এনফোর্সমেন্ট এ্যাকশন বাড়ানো হয়েছে। অনেক ইস্যু ম্যানেজারকে অব্যাহতি দেয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের বাজারের প্রতি বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ অনেক বেড়েছে। ডিএসই স্ট্যাটেজিক পার্টনার নিচ্ছে। আমাদের সকলের সমন্বিত অগ্রগতি, সরকারের আগ্রহে বিদেশী বিনিয়োগকারীরা আগ্রহ দেখাচ্ছে। অনেকেই বাংলাদেশকে বলে-এশিয়ান টাইগার। সরকারেরও ২০৪১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যে অর্থ দরকার, তার উৎস হতে পারে পুঁজিবাজার। সরকার দীর্ঘমেয়াদী অর্থের জোগান হতে পারে পুঁজিবাজার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমর সহযোগী অধ্যাপক নিতাই চন্দ্র দেবনাথ, এফসিএমএ। প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন-বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা এফসিএমএ, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান সিএফএ। সেমিনারটির মডারেটর ছিলেন-বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল হান্নান জোয়ারদার। সঞ্চালনায় ছিলেন-বিআইসিএমের প্রভাষক মো. হাবিবুল্লাহ। মূল প্রবন্ধে অধ্যাপক নিতাই চন্দ্র দেবনাথ, এফসিএমএ বলেন, পুঁজিবাজারের বিনিয়োগের ক্ষেত্রে প্রত্যেক বিনিয়োগকারীর কিছু অধিকার ও ঝুঁকি রয়েছে। বিদ্যমান আইনের বিনিয়োগকারীদের অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু বাংলাদেশের বিনিয়োগকারীরা তাদের অধিকার ও ঝুঁকি সম্পর্কে সচেতন নয়। তাদের সচেতন করতে প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আরিফ খান বলেন, দেশের অর্থনীতি এগিয়ে নিতে পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে হবে। স্থিতিশীল বাজার নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। রেগুলেটরি, স্টক এক্সচেঞ্জ, ইস্যু ম্যানেজারদের সমন্বিতভাবে কাজ করতে হবে। তিনি বলেন, আমাদের দেশের সাধারণ বিনিয়োগকারীরা কোথায়, কীভাবে বিনিয়োগ করতে হবে- তা অনেকেই জানেন না। তাদেরকে সচেতন করতে সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন