সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা সঙ্কট দীর্ঘস্থায়ী হতে পারে, নির্দিষ্ট স্থানে পুনর্বাসনের সুপারিশ

  • শ্লথ নিবন্ধন কার্যক্রমে সংসদ কমিটির ক্ষোভ

সংসদ রিপোর্টার ॥ মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশের ফলে সৃষ্ট চলমান সঙ্কট শীঘ্রই সমাধান হবে না, বরং এই সঙ্কট দীর্ঘমেয়াদী হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এজন্য কমিটি দীর্ঘমেয়াদের বিষয়টি মাথায় রেখে সরকারকে নির্দিষ্ট কোন জায়গায় নিয়ে তাদের পুনর্বাসনের কথা বলেছে। একই সঙ্গে কমিটির বৈঠকে রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। তারা যাতে সারাদেশে ছড়িয়ে না পড়তে পারে সে জন্য সংশ্লিষ্ট এলাকায় যানবাহনের টিকেট কাটার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি টিপু মুনশীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মোজাম্মেল হোসেন, শামসুল হক টুকু, ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম ও কামরুন নাহার চৌধুরী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশী সাংবাদিকদের বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা যাতে দেশের অন্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কমিটি চট্টগ্রাম শহরসহ আশপাশের শহওে বাস-নৌপরিবহনের মালিকদের এনআইডি কার্ড ছাড়া কাউকে টিকেট না দেয়ার জন্য বলেছে। তিনি বলেন, রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু হয়েছে। কিন্তু তা খুবই ধীর গতিতে চলছে। এই কার্যক্রম জোরদারের পাশাপাশি সেখানে শৃঙ্খলা নিশ্চিত করতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে সংসদীয় কমিটির সভাপতি বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান শীঘ্রই হবে বলে কমিটি মনে করছে না। যদিও মিয়ানমারের মন্ত্রী এসে বলেছে, তারা এর দ্রুত সমাধান করবে। এরমধ্যে অনেক প্রশ্নও কিন্তু আছে। কোন সময় যদি এই ইস্যুটা শুধু দ্বিপক্ষীয় বিষয় হিসেবে এস্টাবলিশ হয়, তখন বিশ্ব জনমত অন্যরকম হবে। এজন্য কমিটি বলেছে, এই সমস্যার সমাধানে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে। সরকার কিছু পদক্ষেপ নিচ্ছে; যাকে দ্রুত বাস্তবায়নের জন্য বলা হয়েছে। তিনি বলেন, রোহিঙ্গাদের যেখানে পুনর্বাসনের কথা চিন্তা করা হচ্ছে সেখানেও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে। অনেক চিন্তা-ভাবনা করে তাদের শিফট (সরিয়ে নিতে) করতে হবে।

বৈঠকে ওই অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে টিপু মুনশী বলেন, চলতি মাসেই কমিটির সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করবে। কমিটির পক্ষ থেকে নতুন করে আসা রোহিঙ্গাদের সর্বক্ষণিক পর্যবেক্ষণে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়াতে বলা হয়েছে। একইসঙ্গে তাদেও সঙ্গে যাতে কোনভাবে ইয়াবা বা অন্য কোন মাদকদ্রব্য বা অস্ত্র দেশে ঢুকতে না পারে সেজন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে ‘বিশেষ’ নজরদারি চালানোর জন্য বলা হয়েছে।

সূত্র জানায়, বৈঠকে অন্যান্য ক্ষেত্রে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হলেও ধর্ষণের মতো ঘটনা বেড়েছে বলে অনেক সদস্যই তাদের মতামত ব্যক্ত করেন। তারা বলেন, এ ধরনের একটি ঘটনা আর দশটি ঘটনাকে ছাপিয়ে যায়। কমিটি এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য ধর্ষণ মামলায় অভিযুক্তদের দ্রুত শাস্তি নিশ্চিত করার কথা বলেছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি নিয়ে আলোচনাকালে আনসার ও ভিডিপির মহাপরিচালক বিশ্ব পরিম-লে সত্য ঘটনাপ্রবাহ উত্থাপন ও ভবিষ্যত প্রজন্মের কাছে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আলোকপাত করার লক্ষ্যে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে প্রচারিত বিভিন্ন সচিত্র প্রতিবেদন, নির্যাতনের চিত্র, ভিডিও ক্লিপিংস, পেপার ক্লিপিংসসহ তাদের বিষয়ে গৃহীত কার্যক্রম সংরক্ষণ করতে একটি বিশেষ আর্কাইভ প্রতিষ্ঠার প্রস্তাব করেন।

বৈঠকে সঠিক ও সুষ্ঠুভাবে আগত শরণার্থী রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করার লক্ষ্যে যথাযথ পরিবেশ নিশ্চিত এবং রেজিস্ট্রেশন কার্যক্রমের গতি বেগবান করতে বৈঠকে সুপারিশ করা হয়। আর রোহিঙ্গা শরণার্র্থীদের মধ্য থেকে যারা পিতৃ-মাতৃহীন এতিম এবং যারা গর্ভবতী তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়াও বৈঠকে যথাযথ সমন্বয়ের মাধ্যমে মানবিক বিষয়টিকে প্রাধান্য দিয়ে সকল বাহিনীর সদস্যকে রোহিঙ্গা শরণার্থী কার্যক্রম পরিচালনার সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা শহরকে যানজটমুক্ত করতে রাস্তা সম্প্রসারণ, নির্ধারিত স্থানসমূহের ভূমিতে ইউ-লুপ নির্মাণ, ফুটপাথ দখলমুক্ত করা, বাসস্টপেজগুলো যুক্তিসঙ্গত জায়গায় পুনর্বিন্যাস করা, কোম্পানি বা কনসোর্টিয়ামের মাধ্যমে বাস পরিচালনা করা, নির্ধারিত সড়কসমূহে বে পদ্ধতি চালু এবং নির্মিত বাস টার্মিনালগুলোকে পিপিপি মডেলে বহুতল বাস টার্মিনালে রূপান্তরের সুপারিশ করা হয়। আর উল্টো রাস্তা ব্যবহারের ক্ষেত্রে ইতোমধ্যে ভিআইপিদের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশ ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের উদ্যোগকে স্বাগত জানানো হয় এবং এ কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়। এছাড়া জঙ্গী-সন্ত্রাস বিরোধী চলমান অভিযান অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

চিকিৎসায় পরমাণু শক্তি নিশ্চিতের সুপারিশ ॥ মেডিক্যাল চিকিৎসায় বিশেষ করে ক্যান্সার চিকিৎসায় পরমাণু শক্তির যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য মেডিক্যাল ফিজিক্স বিষয়ে বিভিন্ন হাসপাতালে পদ সৃিষ্ট এবং এ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নিয়োগের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার জাতীয় সংসদ ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে কমিটির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে অংশ নেন। বৈঠকে পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

বঠকে জানানো হয়, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান বিগত তিন বছরে ভূগর্ভস্থ পানি ও কয়লারস্তর এবং রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের ভূতাত্ত্বিক অবস্থা নির্ণয়ে ৩০ ভূপদার্থিক লগিং, চিকিৎসা শিল্প ও গবেষণা প্রতিষ্ঠানে ২৬০ তেজস্ক্রিয় পরীক্ষণ যন্ত্রের ক্যালিব্রেশন, ৬৭ তেজস্ক্রিয় যন্ত্র উৎপাদন ও বিপণন করেছে। সরকারী-বেসরকারী বিভিন্ন হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় ৪৬ রেডিও থেরাপির মান নিয়ন্ত্রণ করেছে এবং পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি এবং তৎসংশ্লিষ্ট বিষয়ে ১৪২০ জনকে প্রশিক্ষণ দিয়েছে।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট