মঙ্গলবার ৬ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলে ফিরে এসেছে হারিয়ে যাওয়া আউশ ধান

টাঙ্গাইলে ফিরে এসেছে হারিয়ে যাওয়া আউশ ধান

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ আউশ ধানের পিঠা, পায়েস, চিড়া, মুড়ি, খৈয়ের অতুলনীয় স্বাদ আজও অনেকের জিভে লেগে আছে। হাসিকলমি, কটকতারা, ধারিয়াল, পংখিরাজসহ স্থানীয় নানা জাতের আউশ ধান কর্তনের পর গ্রামের মা-বোনেরা উপাদেয় সেই সব খাবার তৈরিতে ব্যস্ত হয়ে পড়তেন। সেই হারানো আউশ ধানের সুদিন আবার ফিরে আসছে টাঙ্গাইলে। কৃষি বিভাগের সহযোগিতায় আবারো এখানকার কৃষকরা আউশ আবাদে ঝুকছেন। আউশ ধান চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন।

সত্তর দশকের আগে দেশে আউশ ধানই ছিল প্রধান ফসল। আমন ছিল দ্বিতীয় অবস্থানে। সত্তর দশকের পর সেচ নির্ভর বোরো আবাদের প্রচলন শুরু হয় দেশে। ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির কারণে বাড়তি মানুষের খাদ্যের জোগান দিতে গিয়ে অধিক উৎপাদনশীল সেচ নির্ভর বোরো ধান চাষে মানুষ ঝুঁকে পড়ে। আর পরিবেশবান্ধব বৃষ্টি নির্ভর ফসল আউশ ধানের চাষ একেবারেই কমে যায়। কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীর নির্দেশনায় ও টাঙ্গাইল কৃষি বিভাগের উদ্যোগে আবারো আউশ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে নানা কর্মসূচি গ্রহন করা হয়। চলতি মৌসুমে কৃষি প্রণোদনা সহায়তা হিসেবে টাঙ্গাইল সদর উপজেলার ৩শ’৫০ জন কৃষককে ১শ’৫০ হেক্টর জমিতে আউশ ধান আবাদের জন্য বিনামুল্যে বীজ ও সার প্রদান করা হয়। স্থানীয় কৃষি কর্মকর্তাদের সহায়তায় আধুনিক কলাকৌশল ব্যবহার করে সঠিক নিয়মে জমির পরিচর্যা করায় ফলন হয়েছে ভালো। হারিয়ে যাওয়া আউশ ধান নতুন করে আবাদ করে বাড়তি লাভবান হওয়ায় খুশী কৃষকরা। কৃষকরা এখন ধান কাটা ও মাড়াইয়ে ব্যাস্ত। তারা আগামীতে আরো বেশী জমিতে এ ধান আবাদের কথা ভাবছেন।

টাঙ্গাইল সদর উপজেলা কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ জানান, এ অঞ্চলের কৃষকরা জমিতে বছরে বোরো ও আমন এই দুই ফসল চাষ করতেন। এখন কৃষি বিভাগের পরামর্শে বছরে একই জমিতে বোরো ও আমনের মাঝে আরো একটি বাড়তি ধান আউশ চাষ করছেন। এ ধান চাষে সময় কম লাগে। সেচ খরচ খুবই কম। সারও কম লাগে। ফলনও হয় তুলনামুলক ভালো। চলতি মৌসুমে ১শ’৫০ হেক্টর জমিতে ৬শ’ টন আউশ ধানের উৎপাদন হয়েছে। যার বাজার মুল্য দেড় কোটি টাকা। এটি দেশের বাড়তি একটি আয়। অনেক কৃষকই আগামীতে তাদের জমিতে আউশ ধান আবাদের ইচ্ছা প্রকাশ করেছেন। আউশের মতো হারিয়ে যাওয়া অন্যান্য ধানের জাতগুলোও আবার ফিড়িয়ে আনার দাবী জানিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি