সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় গৃহযুদ্ধে জয় সরকারের নাগালে ॥ পররাষ্ট্রমন্ত্রী

গৃহযুদ্ধে জয় সরকারের নাগালের মধ্যে চলে এসেছে বলে দাবি করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে গত দুই সপ্তাহে ইসলামিক স্টেট আইএস জঙ্গীদের দখল থেকে ৪৪টি শহর এবং গ্রাম পুনর্দখল করেছে রুশ-ইরান সমর্থিত সিরীয় সেনাবাহিনী। শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ওয়ালিদ আল মুয়ালেম এ দাবি করেন। এএফপি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলেপ্পো ও পালমিরার মুক্তি, দেইর এজোরের অবরোধ তুলে নেয়া এবং সিরিয়ার বিভিন্ন অংশ থেকে সন্ত্রাসবাদের উৎপাটনই প্রমাণ করে যে, জয় নাগালের মধ্যে চলে এসেছে। তিনি জানান, দেশটির ডি-এস্কেলেশন জোনগুলো লড়াই প্রশমণে সহায়তা করবে বলে দামেস্ক আশা করছে। রাশিয়া, তুরস্ক ও ইরান কাজাখস্তানের রাজধানী আ¯স্তানায় কয়েক মাস ধরে পৃথকভাবে আলোচনা করে সিরিয়াজুড়ে ডি-এস্কেলেশন জোন প্রতিষ্ঠা করে সহিংসতা হ্রাস করার চেষ্টা করে আসছে। যদিও এসব আলোচনায় ছয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধের দীর্ঘমেয়াদী কোন রাজনৈতিক সমাধানের বিষয় নিয়ে কথা হচ্ছে না। ভাষণে মুয়ালেম সিরিয়ার বিষয়ে রাশিয়া ও ইরানের গঠনমূলক ভূমিকার প্রশংসা করেন। এ দুটি দেশ গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে। ডি-এস্কেলেশন জোন প্রতিষ্ঠায় সিরিয়া অনুপ্রাণিত হয়েছে বলে জানান তিনি এবং আশা করেন, এগুলো দেশটিকে চূড়ান্তভাবে সহিংসতা হ্রাস করার দিকে নিয়ে যাবে। মুয়ালেম বলেন, তবুও অন্য দলগুলোর যে কোন ধরনের লঙ্ঘনের জবাব দেয়ার অধিকার সংরক্ষণ করে সিরিয়া।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records