শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডেমোক্র্যাটদের সঙ্গে শীঘ্রই চুক্তি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ড্রিমার নামে পরিচিত তরুণ অবৈধ অভিবাসীদের সুরক্ষা প্রকল্প নিয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে চুক্তির পথে এগুচ্ছেন। এ চুক্তির আওতায় তরুণ ওই অভিবাসীরা বিতাড়িত হওয়া থেকে রেহাই পাবে। হোয়াইট হাউসে শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার এবং ন্যান্সি পেলোসির সঙ্গে ট্রাম্পের আলোচনার পর আইনপ্রণেতারা এ কথা জানিয়েছেন। নিউইয়র্ক টাইমস।

তরুণ অবৈধ অভিবাসীদের সুরক্ষা দিতে ওবামা আমলে নেয়া ‘ডেফারড এ্যাকশন ফর চিলড্রেন এ্যারাইভাল’ (ডিএসিএ) নামের প্রকল্পটি গত সপ্তাহেই বাতিল ঘোষণা করেন ট্রাম্প। কিন্তু বুধবার রাতে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে আলোচনার পর ট্রাম্প নিজেও সাংবাদিকদের জানিয়েছেন যে, তিনি ডিএসিএ’র জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ শুরু করছেন। তিনি জানান, বিষয়টি নিয়ে চুক্তির আওতায় ‘ব্যাপক মাত্রার সীমান্ত নিরাপত্তা’ ব্যবস্থা নেয়া হবে। তবে দেয়াল নির্মাণের বিষয়টি আসবে পরে। কংগ্রেসের স্পীকার পল রায়ান এবং সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাকনেল ডিএসিএ প্রকল্পকে স্থায়ী রূপ দিতে চান বলেও জানিয়েছেন ট্রাম্প। তবে ট্রাম্প পরিষ্কার করে বলেছেন, চুক্তিতে তিনি অবৈধ তরুণ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের ‘নাগরিকত্ব’ দেয়া কিংবা তাদের ‘ক্ষমা’ করার পথে যাবেন না। কেবল তাদের যুক্তরাষ্ট্রে থাকতে দেয়া যেতে পারে। বৃহস্পতিবার সকালে ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইরমা তাণ্ডবের ক্ষয়ক্ষতি সরেজমিনে দেখতে গিয়ে ট্রাম্প সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, সীমাস্ত রক্ষা পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি। ডিএসিএ পরিকল্পনা নিয়েও আমরা কাজ করছি। জনগণ চায় এ কাজগুলো করা হোক। ড্রিমারদের জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতো সমর্থনের সুরেও ট্রাম্প এদিন কথা বলেন। এক টুইটে তিনি বলেন, ভাল, শিক্ষিত তরুণ যারা চাকরি করছে, সেনাবাহিনীতে আছে তাদের কি আসলেই কেউ বিতাড়িত করতে চায়? পাঁচ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা ডিএসিএ প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে যাওয়া অনিবন্ধিত প্রায় আট লাখ তরুণ অভিবাসী। আইনের ফাঁক গলে যুক্তরাষ্ট্রে যাওয়া এ তরুণদের বিতাড়নের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলেন ওবামা। এরাই ড্রিমার নামে পরিচিত।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার